শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

বিহারীদের জন্য ৬৩২০ টি ফ্ল্যাট নির্মাণ হচ্ছে

সংসদ রিপোর্টার: অবাঙালী বিহারীদের জন্য ৬ হাজার ৩২০ টি ফ্লাট নির্মাণ করা হচ্ছে। এর মধ্যে ঢাকার মোহম্মদপুরে বসবাসরত বিহারীদের জন্য ৬ হাজার ৩২টি এবং চট্টগ্রামের হালিশহর হাউজিং এস্টেটের বি ব্লকে অবাঙালী বিহারীদের জন্য ২৮৮ টি ফ্লাট নির্মাণ করা হচ্ছে। গতকাল রোববার জাতীয় সংসদে সংসদ সদস্য সোহরাব উদ্দিনের (কিশোরগঞ্জ-২) এক লিখিত প্রশ্নের জবাবে এ তথ্য জানিয়েছেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।
মন্ত্রী জানান, জাতীয় সামাজিক নিরাপত্তা কৌশলের অংশ হিসেবে প্রধানমন্ত্রীর অভিপ্রায় মোতাবেক ঢাকার মোহম্মদপুরে বসবাসরত বিহারীদের জন্য পর্যাপ্ত নাগরিক সুবিধাসহ ফ্লাট নির্মাণ করে বাসস্থানের ব্যবস্থা করার জন্য ঢাকাস্থ কেরানীগঞ্জ উপজেলায় অবাঙালীদের জন্য ৬ হাজার ৩২ টি এবং চট্টগ্রামের হালিশহরের বি ব্লকে ২৮৮ টি প্লাট নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে।
তিনি বলেন, এছাড়া স্বল্প আয়ের মানুষের জন্য দেশের বিভিন্ন জেলা- উপজেলা শহরে ২৬ টি প্রকল্পের আওতায় ৩০ হাজার ২২০ টি প্লট উন্নয়ন করা হয়েছে এবং ঢাকা মহানগরীসহ দেশের বিভিন্ন জেলা শহরে ১৩ টি ফ্লাট প্রকল্পের আওতায় ৫ হাজার ৭৫৭ টি ফ্লাট নির্মাণ করা হয়েছে। অপর দিকে চলমান ২৯ টি প্লট উন্নয়ন প্রকল্পের আওতায় ২০ হাজার ৮৫৫ টি প্লট এবং ২১ টি ফ্লাট নির্মাণ প্রকল্পের আওতায় ৩৩ হাজার ১৯১ টি ফ্লাট নির্মাণের কাজ চলমান রয়েছে।
মন্ত্রী জানান, ঢাকায় অস্বাস্থ্যকর ও অমানবিকভাবে বসবাসরত বস্তিবাসীদের জন্য জাতীয় গৃহায়ন কতৃপক্ষ ৩টি আলাদা প্রকল্পের আওতায় (ভাড়া ভিত্তিক) মোট ১১ হাজার ৮৩ টি ফ্লাট নির্মাণ প্রকল্প গ্রহণ করা হয়েছে। এছাড়া ঢাকার মিরপুরে আলাদা দুটি প্রকল্পে বস্তিবাসী ও স্বল্প আয়ের মানুষের জন্য সরকারি অর্থায়নে ১০ হাজার ৫৩০ টি ফ্লাট নির্মাণ প্রকল্প গ্রহণ করা হয়েছে।
মন্ত্রী জানান, সরকারি কর্মকর্তা / কর্মচারীদের আবাসন সমস্যা সমাধানের জন্য ৪টি সরকারি আবাসন প্রকল্পের আওতায় ১ হাজার ৫১২ টি ফ্লাট নির্মাণ কাজ শেষ হয়েছে এবং ১৯ টি চলমান প্রকল্পের আওতায় ৮ হাজার ১৯০ টি ফ্লাট নির্মাণের সংস্থান রয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ