শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

সাপাহারে অতীতের ক্ষতি পুষিয়ে নিতে পারবে আমন চাষিরা

 

গোলাপ খন্দকার, সাপাহার (নওগাঁ) : চলতি মওসুমে আমন ধান কৃষকের ঘরে উঠতে আরো দুই থেকে আড়াই মাস দেরী। বর্তমানে নওগাঁ জেলার বরেন্দ্র ভূমি সাপাহার উপজেলার সর্বত্রই মাঠের ধান ক্ষেতের অবস্থা কৃষকের অনুকূলে থাকায় আমন চাষাবাদে বাম্পার ফলনের আশায় বুক বেধেছেন অনেক কৃষক। এবং আবহাওয়া কৃষকের অনুকূলে থাকলে অতিতের কিছুটা হলেও ক্ষতি পুষিয়ে নিতে পারবে উপজেলার আমন চাষিরা। কৃষকগণ তাদের ধান ক্ষেত বিভিন্ন পোকামাকড়ের উপদ্রব হতে রক্ষা পেতে কৃষিবিদদের পরামর্শে ক্ষেতে পাচিং পদ্ধতি ও আলোক ফাঁদ দিয়ে অনিষ্টকারী পোকামাকড় দমন করে চলেছেন। অতীতে কৃষকগণ ধান চাষাবাদ করে বাজারে নায্য মূল্য না পেয়ে অনেকেই ক্ষতির সম্মুখীন হয়ে মনের ক্ষোভে অধিক লাভের আশায় ধান চাষের জমিতে আম বাগান তৈরি করেছে। এবারের বর্ষা মৌসুমে তারা অবশিষ্ট জমিতে ধান চাষাবাদ করে উল্লেখযোগ্য কীটনাশক ছাড়াই এখন পর্যন্ত অনিষ্টকারী কীট পতঙ্গের অনিষ্ট থেকে মাঠের ধান রক্ষা করতে সক্ষম হয়েছেন। সামনে আর কিছুদিন প্রাকৃতিক দুর্যোগ কিংবা পোকা মাকড়ের আক্রমণ থেকে তাদের মাঠের ধানগাছগুলো রক্ষা করতে পারলেই নবান্ন উৎসবের মধ্য দিয়ে কষ্টের ফসল কৃষকের ঘরে উঠবে। বর্তমানে বাজারে ধানের মূল্য অধিক থাকায় এবারে অতিতের ক্ষতি পুষিয়ে নিতে পারবে বলে একাধীক কৃষক জানিয়েছেন। 

এ বিষয়ে উপজেলা কৃষি অফিসের সাথে যোগাযোগ করা হলে উপজেলা কৃষি ও উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা আতাউর রহমান সেলিম জানান যে, এবারে সাপাহার উপজেলায় রোপা আমন চাষা বাদের লক্ষমাত্রা ১৬৫০০ হেক্টোর নির্ধারণ থাকলেও অনেক কৃষক তাদের জমিতে নতুন আম বাগান তৈরী করায় বর্তমানে সর্বমোট ১৬ হাজার ১শ’ ৫০ হেঃ জমিতে রোপা আমন চাষাবাদ করা হয়েছে। অতিতের যে কোন বছরের চেয়ে এবারে কৃষকের মাঠের ধান ক্ষেতের অবস্থা বেশ ভাল অবস্থানে রয়েছে। কোন রকম আপদ বালাই না হলে এবারে সাপাহার উপজেলায় আমন চাষাবাদের বাম্পার ফলনের আশা করা যাচ্ছে। এছাড়া কৃষকের মাঠের ধান বিভিন্ন পোকা মাকড়ের অনিষ্ট থেকে রক্ষা করতে কৃষি দপ্তর হতে প্রতিনিয়ত মাঠ কর্মীগণ কৃষকের সাথে মাঠে ময়দানে বিভিন্ন পরামর্শ প্রদান করে চলেছেন। বর্তমানে সাপাহার উপজেলায় অধিকাংশ ধানের জমিতে আম বাগান তৈরী হওয়ায় বাগান মালিকগণ বাগান পরিচর্যায় শক্তিশালী কীটনাশক ব্যবহার করায় মাঠে পোকা মাকড়ের উপদ্রব অনেকাংশেই হ্রাস পেয়েছে। সব মিলিয়ে সাপাহারে এবারে আমন চাষাবাদে বাম্পার ফলনের আশা করা যাচ্ছে বলেও জানান।

প্রশিক্ষণ অনুষ্ঠিত : নওগাঁর পতœীতলা উপজেলায় নারীদের মাঝে দক্ষতা বৃদ্ধিমূলক ও নারীদের কর্মসংস্থানের লক্ষে গরু মোটাতাজা করণ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

উপজেলার আকবরপুর ইউনিয়নে দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ ও রাউতাড়া গ্রাম উন্নয়নের আয়োজনে পতœীতলা উপজেলা যুব উন্নয়ন অধিদপ্তর এর সহযোগিতায় রাউতাড়া গ্রামের নারী কল্যাণ গণগবেষণা সমিতির ৬০ জন নারী সদস্যের মাঝে দক্ষতা বৃদ্ধিমূলক ও নারীদের কর্মসংস্থানের লক্ষ্যে দিনব্যাপী গরু মোটা তাজাকরণ প্রশিক্ষণ প্রদান করা হয় প্রশিক্ষণ প্রদান করেন প্রশিক্ষক আলী দেওনা রাইপুর আলিম মাদরাসার কৃষি শিক্ষক আব্দুল জলিল। এসময় উপস্থিত ছিলেন যুব উন্নয়ন অফিসার আলোম আলী, আকবরপুর ইউপি সদস্য নিলুফা ইয়াসমিন, দি হাঙ্গার প্রজেক্ট এর ইউনিয়ন সমন্বয়কারী হারুনুর রশিদ, বাবলু উরাও প্রমুখ।

অনলাইন আপডেট

আর্কাইভ