শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

আইজিপিসহ তিনজনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল

স্টাফ রিপোর্টার: দেশের সব যানবাহনে গতি নিয়ন্ত্রক যন্ত্র স্থাপন না করায় আইজিপি, বিআরটিএর চেয়ারম্যান ও স্বরাষ্ট্র সচিবের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছেন হাইকোর্ট। আগামী চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।
খুলনার জনৈক নাসির উদ্দিন বাচ্চুর দায়ের করা আদালত অবমাননার রিটের প্রেক্ষিতে গতকাল মঙ্গলবার বিচারপতি আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আবেদনের পক্ষে ছিলেন ব্যারিস্টার মো. আব্দুল মুনতাকিম। ২০০৭ সালের ১১ ডিসেম্বরে রাজধানীর ধানম-ি এলাকায় সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান ঢাকা সিটি কলেজের ছাত্রী সাদিয়া আফরিন সুচি (২২)। পরের দিন স্বপ্রণোদিত হয়ে হাইকোর্ট প্রথমে রুল এবং পরে শুনানি শেষে রায় দেন।
রায়ে সারা দেশে প্রতিটি গাড়িতে গতি নিয়ন্ত্রক যন্ত্র স্থাপনের নির্দেশ দেন হাইকোর্ট। কিন্তু সেই রায় ঘোষণার ১০ বছরেও নির্দেশনা বাস্তবায়ন করতে পারেনি সরকার। বিচারপতি এবিএম খায়রুল হক (পরবর্তীকালে প্রধান বিচারপতি) ও বিচারপতি আবদুল আউয়ালের হাইকোর্ট বেঞ্চ ওই বছরের ১০ মার্চ রায় দেন।
রায়ে বলা হয়, আগামী এক বছরের মধ্যে দেশের সব গাড়িতে গতি নিয়ন্ত্রক যন্ত্র স্থাপন এবং কেন্দ্রীয়ভাবে তা পর্যবেক্ষণের ব্যবস্থা করতে হবে। সব ট্রাফিক হেডকোয়ার্টারে গতি নিয়ন্ত্রক মনিটরিং ব্যবস্থা স্থাপন করতে হবে।
একই সময়ের মধ্যে যেসব গাড়িতে ওই নিয়ন্ত্রক যন্ত্র স্থাপন করা হবে না তার মালিকদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেবে পুলিশ। এ ব্যবস্থা কার্যকর করতে সংস্থাপন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে প্রয়োজনীয় প্রশিক্ষণ ও নিয়োগের ব্যবস্থা করতে এবং প্রয়োজনীয় অর্থ দিতে অর্থ মন্ত্রণালয়কে নির্দেশ দেন আদালত।
এছাড়া এসব মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ মন্ত্রণালয়কে আদেশ কার্যকর করতে ও বিআরটিএকে সব ধরনের সহায়তা দেয়ারও নির্দেশ দেয়া হয়। কিন্তু হাইকোর্টের দেয়া সময়সীমা পার হয়ে ১০ বছর কেটে গেলেও কোনো মন্ত্রণালয়ই ওই আদেশ পুরোপুরি বাস্তবায়ন করেনি।

অনলাইন আপডেট

আর্কাইভ