শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
Online Edition

সরকারি কলেজের বেসরকারি কর্মচারীদেরকে জাতীয়করণের দাবি

স্টাফ রিপোর্টার : সরকারি কলেজে নিয়োজিত বেসরকারি কর্মচারীদেরকে নিয়োগের তারিখ হতে জাতীয়করণের দাবি জানিয়েছে সরকারি কলেজের বেসরকারি কর্মচারী ইউনিয়ন। গতকাল শুক্রবার সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধনে এ দাবি জানান ইউনিয়নের নেতারা। এছাড়াও এসময় জাতীয়করণের আগ পর্যন্ত সরকারি বেতন স্কেল অনুযায়ী বেতন-ভাতা দেওয়া এবং প্রতিটি কলেজের অধ্যক্ষকে বেসরকারি কর্মচারীদের জাতীয়করণের ক্ষমতা দেওয়ার দাবিও জানানো হয়।
মানববন্ধনে ইউনিয়নের সাধারণ সম্পাদক মজিবর রহমান বলেন, আমরা বিভিন্ন সরকারি কলেজে বিগত ১৫-২০ বছর ধরে নিয়োজিত বেসরকারি কর্মচারী হিসেবে সেবা দিয়ে যাচ্ছি। আমরা পরিবার নিয়ে খুবই মানবেতর জীবন যাপন করছি। বর্তমান বাজারের ঊর্ধ্বগতির কারণে আমাদের সন্তানদের লেখাপড়া প্রায় বন্ধ। বর্তমানে একজন গার্মেন্টস শ্রমিকের ন্যূনতম মজুরি ৮ হাজার ৫০০ টাকা এবং ওভারটাইম নিয়ে সর্বোচ্চ ২০ হাজার টাকা। সেখানে মাসিক বেতন হিসেবে আমরা পাই ৫ হাজার থেকে ৮ হাজার টাকা এবং কোন ওভারটাইম নেই। এই টাকা দিয়ে বর্তমান বাজারের সঙ্গে সঙ্গতি রেখে জীবন যাপন করা যাচ্ছে না।’
তিনি আরও বলেন, আমরা বিভিন্ন মন্ত্রণালয়ে যোগাযোগ করার পরেও কোনও প্রকার সুযোগ সুবিধা পাইনি। প্রতিটি সরকারি কলেজে ৭০-৮০ শতাংশ সরকারি কর্মচারী থাকার কথা থাকলেও সেখানে আছে মাত্র ৫-১০ শতাংশ। গত ১৫-২০ বছর ধরে চাকরিতে আমরা কোনও সুযোগ সুবিধা পাইনি। কোনও উপায় না পেয়ে বেঁচে থাকা এবং দাবি আদায়ের জন্য আমরা আন্দোলনে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি। আমাদের ৩ দফা দাবি মেনে নেওয়ার জন্য প্রধানমন্ত্রীর কাছে সবিনয় অনুরোধ করছি। মানববন্ধনে ইউনিয়নের সভাপতি দুলাল সরদার ছাড়াও বিভিন্ন জেলা থেকে আগত কর্মচারীরা উপস্থিত ছিলেন।

অনলাইন আপডেট

আর্কাইভ