বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
Online Edition

বড় চ্যালেঞ্জ মোকাবেলার সাহস সরকারের রয়েছে -ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার : বড় বাজেট বড় চ্যালেঞ্জ। বড় চ্যালেঞ্জ মোকাবেলা করার সৎ সাহস শেখ হাসিনা সরকারের রয়েছে। এ কারণে বড় বাজেট পেশ করা হয়েছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।
গতকাল শুক্রবার দুপুরে নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে পুরাতন মেঘনা ঘাটে ফেরি সার্ভিসের কার্যক্রম পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন।
তিনি বলেন, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মেঘনা টোল প্লাজার যানজট নিরসনের বিকল্প হিসেবে আগামী ১২ জুন থেকে যানবাহন পারাপারে  ফেরি সার্ভিস চলবে। এসময় মন্ত্রীর সঙ্গে সড়ক ও জনপদ বিভাগের উধর্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
ওবায়দুল কাদের বলেন, সোশ্যাল সেফটি নেটওয়ার্ক কভারেজের আওতায় কয়েক লাখ গরীব মানুষকে আনা হয়েছে। সরকার সবচেয়ে বেশী যে বিষয়টা মাথায় রেখেছে গরীব মানুষের স্বার্থ। সেখানে কিছু কিছু সমালোচনা আছে, আর বিরোধীদলের মন্তব্য বেপরোয়া, সব কিছুতে তারা নেগেটিভ খোঁজেন। বাজেট ভাল হয়েছে বলেই বিরোধীদলের প্রতিক্রিয়া একটু বেশী হবে।
তিনি বলেন, বাজেটে নির্বাচনের কোন বিষয় নেই। গত বছরও বিরাট বাজেট হয়েছে। তখন তো নির্বাচনের বিষয় ছিলো না। বড় বাজেট বাস্তবায়নের চ্যালেঞ্জ নিয়েই এ বাজেট পেশ করা হয়েছে। বাজেটে ছোটখাট আলোচনা প্রতিক্রিয়া হবে, সংসদে সংসদ সদস্যরা আলাপ আলোচনা করবে, জনগণের প্রতিক্রিয়া যদি কোন বিষয় সংশোধন করার প্রয়োজন হয় সেটা সরকার মেটাবে।
মন্ত্রী আরো বলেন, বাজেট দেশের উন্নয়নের স্বার্থে ও জনগণের স্বার্থে করা হয়। বাজেট করা হয়, দেশের সর্বস্তরের মানুষের কথা মাথায় রেখে। সবার কথা মাখায় রেখে জনস্বার্থে এই বাজেট পেশ করা হয়েছে। বাজেট এখনো পাস হয়নি। শেষ পর্যন্ত মানুষের প্রতিক্রিয়াটা লক্ষ্য করছি ।
ওবায়দুল কাদের বলেন, মেঘনা টোল প্লাজায় যানজট নিরসনের বিকল্প হিসেবে প্রধানমন্ত্রীর নির্দেশে আপদকালীন সময়ের জন্য পুরতন মেঘনা ঘাটে  ফেরি সার্ভিস চালু হচ্ছে। ঈদের আগে ১২ জুন থেকে এই  ফেরি দিয়ে যানবাহন পারাপার করবে। তবে মেঘনা গোমতী নদীতে (কুমিল্লার দাউদকান্দি)  ফেরি সার্ভিস চালু ডিফিকাল্ট। নদীতে পলি জমে গেছে। নৌ-পরিবহন মন্ত্রণালয়কে বিয়টি আমারা জানিয়েছি। তারা ড্রেজিং তারাতারি করে দিলে (কোরবানীর ঈদ) ঈদুল আজহার সময় গোমতীতে  ফেরি সার্ভিস চালু করা যাবে।
তিনি বলেন, ঢাকা- চট্টগ্রাম মহাড়কের মেঘনাঘাটে শুক্রবারে যানজট হয় না এ দৃশ্যপট তিন চার বছরের মধ্যে এই প্রথম দেখলাম। আজ (শুক্রবার) যানজট নেই । এটা দেখেনি কয়েক বছরে। কাঁচপুর থেকে মেঘনা ঘাট পর্যান্ত যানজট পরিস্থিতি কি হয়। এটা দেখতে এসেছি, এটার বেশ উন্নতি হয়েছে।
 মেঘনা ও গোমতী সেতুর টোল প্লাজায় টোলের খুচরা টাকা লেনদেনের করতে গিয়ে অনেক সময় বেশী পেরিয়ে যায়। টোলের সমপরিমাণ টাকা প্রস্তুত রাখার জন্য পত্রিকায় বিজ্ঞাপন ও ফেসবুকে স্ট্যাটাস দেয়া হয়েছে। আরো প্রচারণার দরকার আছে বলে তিনি মন্তব্য করেন।
রাস্তার জন্য কোথাও যানজট হবে না আবারও দাবি করে মন্ত্রী বলেন, রাস্তায় গাড়ি বিকল হলে বা রং সাইডে গাড়ি আসলে যানজট হবে। এটা ঠেকানো খুব কঠিন। আমার সিরিয়াসলি চেষ্টা করছি রং সাইডে গাড়ি চলাচল ঠেকাতে।

অনলাইন আপডেট

আর্কাইভ