শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

৩৩ বছর পর খোঁজ মিলল আফগান যুদ্ধে নিখোঁজ রুশ পাইলটের

২ জুন, দ্য গার্ডিয়ান : ৩৩ বছর আগে আফগানিস্তানে সোভিয়েত ইউনিয়ন বিরোধী যুদ্ধের সময় নিখোঁজ এক রুশ পাইলটের খোঁজ পাওয়ার খবরে আলোড়ন সৃষ্টি হয়েছে। তিন দশকেরও বেশি সময় তাকে মৃত হিসেবে ধরা হলেও ওই পাইলট এখনো জীবিত আছেন বলে জানা গেছে। তাকে খুঁজে পাওয়ার দাবি করেছে অবসরপ্রাপ্ত সৈনিকদের একটি গ্রুপ। রাশিয়ান প্যারাট্রুপার্স ইউনিয়ন নামের ওই সংস্থাটির প্রধান ভালেরি ভস্তোরতিন শুক্রবার রাষ্ট্রীয় বার্তা সংস্থা আরআইএ-কে বলেছেন, ‘তিনি এখনো জীবিত। এটি অত্যন্ত আশ্চর্যজনক।’ যুদ্ধবন্দি ও নিখোঁজ সৈনিকদের বিষয়ে গঠিত যুক্তরাষ্ট্র রাশিয়ার যৌথ কমিশনের রাশিয়া অংশের প্রধান ভস্তেরতিন গেপানীয়তার স্বার্থে ওই পাইলটের নাম প্রকাশ করতে রাজি হননি।

১৯৮৭ সালে ওই পাইলটের বিমান গুলি করে ভূপাতিত করে আফগান মুজাহিদরা। তার বয়স এখন ষাট বছরের বেশি হয়ে গেছে বলে ধারণা করছেন, সাবেক সৈনিকদের আরেকটি সংগঠন ব্যাটল ব্রাদারহুডের উপপ্রধান ভায়াচেস্লাভ কেলিনিন। তিনি ধারণা করছেন, ওই পাইলট এখন পাকিস্তানের মাটিতে আফগানিস্তানের যুদ্ধবন্দিদের ক্যাম্পে থাকতে পারেন এবং তিনি দেশে ফিরতে চান। রুশ বার্তা সংস্থা আরআইএ জানিয়েছে, আফগানিস্তানে সোভিয়েত ইউনিয়নের আগ্রাসনের সময় ১৯৭৯-৮৯ সালের মধ্যে অন্তত ১২৫টি সোভিয়েত যুদ্ধবিমান গুলি করে ভূপাতিত করেছে আফগান মুজাহিদরা।

১৯৮৯ সালে সোভিয়েত সেনারা রাশিয়া ছেড়ে চলে যাওয়ার সময় তাদের তিন শ’ সৈন্য নিখোঁজ ছিলো। এরপ বিভিন্ন সময় ৩০ জনকে খুঁজে পাওয়া গেছে, যাদের অনেকেই দেশে ফিরেছেন। রাশিয়ার দ্য কমারসান্ট পত্রিকার রিপোর্টে বলা হয়েছে, ১৯৮৭ সালে একজন মাত্র পাইলটকে গুলি করে নামিয়েছে আফগান মুজাহিদরা, যার নাম সের্গেই প্যান্তেলিউক। দক্ষিণ রাশিয়ার রোস্তভ এলাকায় বাড়ি ওই পাইলটের। কাবুলের উত্তর দিকের বাগরাম এয়ারফিল্ড থেকে উড্ডয়নের পর বিমানের সাথে তিনিও নিখোঁজ হয়ে যান। তবে এবার খুঁজে পাওয়া পাইলট সেই প্যান্তেলিউক কি না সেটি নিশ্চিত হওয়া যায়নি। প্রবীণ সৈনিকদের একটি সংগঠন জানিয়েছে, প্যান্তেলিউকের মা ও বোন এখনো বেঁচে আছেন। আর কমসোমোলস্কায়া ট্যাবলয়েড পত্রিকা জানিয়েছে, তার ৩১ বছর বয়সী একটি মেয়ে আছে, যার জন্ম হয়েছিলো সে যুদ্ধে যোগ দেয়ার কয়েক মাস আগে।

সিনেটর ফ্রান্তস ক্লিন্টসেভিচ আরআইএ-কে বলেছেন, এরকম একটি ঘটনাই শুধু নয়। কয়েক বছর আগে আফগানিস্তানে এক সাবেক সোভিয়েত সৈনিকের সাথে দেখা হয়েছে তার। সেই সৈনিক তাকে নাম বলতে রাজি না হলেও কথা বলেছেন রুশ ভাষায়। সিনেটর ফ্রান্তস বলেন, সেই সৈনিককে হয়তো এখন আর দেশে নেয়া সম্ভব নয়। তিনি নিজেই হয়তো ফিরতে চান না। সাবেক সোভিয়েত সেনা বাখরেতদিন খাকিমভ বার্তা সংস্থাকে ২০১৫ সালে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন, তিনি আফগান যুদ্ধের সময় বন্দী হলেও পরবর্তীতে স্বেচ্ছায় আফগানিস্তান থেকে গেছেন। যুদ্ধের সময় তিনি মারাত্মক আহত হয়েছিলেন, স্থানীয় লোকরা তাকে সুস্থ্করে তোলে। পরবর্তীতে তিনি ইসলাম ধর্ম গ্রহণ করেন। বাখরেতদিন খাকিমভ বলেছেন, আফগানরা খুবই দয়ালু, তাই আমি এখানে থেকে গিয়েছি।

অনলাইন আপডেট

আর্কাইভ