বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
Online Edition

আজ বিশ্ব মুক্তগণমাধ্যম দিবস

স্টাফ রিপোর্টার : আজ ৩ মে বৃহস্পতিবার ‘বিশ্ব মুক্তগণমাধ্যম দিবস’। করপোরেট সাংবাদিকতা, বিজ্ঞাপন, কর্তৃপক্ষের স্বার্থরক্ষার সাংবাদিকতার বাইরে মুক্ত সাংবাদিকতার অঙ্গীকার ধরে রাখার প্রচেষ্টায় বিশ্বব্যাপী পালিত হচ্ছে বিশ্ব মুক্তগণমাধ্যম দিবস বা ‘ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে’।
১৯৯১ সালে ইউনেস্কোর ২৬তম সাধারণ অধিবেশনের সুপারিশে জাতিসংঘ ১৯৯৩ সাল থেকে এ দিবস পালনের সিদ্ধান্ত গ্রহণ করে। সাংবাদিকতার স্বাধীনতা ও মুক্ত গণমাধ্যম প্রতিষ্ঠার মৌলিক নীতিমালা অনুসরণ, পেশাগত দায়িত্ব পালনকালে ক্ষতিগ্রস্ত ও জীবনদানকারী সাংবাদিকদের স্মরণ ও তাদের স্মৃতির প্রতি সম্মান ও শ্রদ্ধাজ্ঞাপনের মধ্য দিয়ে সাংবাদিক সংগঠনগুলো দিবসটি পালন করে থাকে। এমতাবস্থায় গণমাধ্যম কতটা মুক্ত তা নিয়ে ওঠা প্রশ্নের আজও সমাধান হয়নি।
বিএফইউজে-ডিইউজে’র আলোচনা সভা : দিবসটি উপলক্ষে প্রতি বছরের ন্যায় এবারও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন-বিএফইউজে ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন ডিইউজে আলোচনা সভার কর্মসূচী গ্রহণ করেছে। আজ বৃহস্পতিবার সকাল ১০টায় জাতীয় প্রেস ক্লাবের কনফারেন্স লাউঞ্জে (তৃতীয় তলায়) এ আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি’র মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বিশেষ অথিতি থাকবেন সম্মিলিত পেশাজীবী পরিষদের আহবায়ক ও দৈনিক আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমান ও বিএনপি’র ভাইস চেয়ারম্যান, সাংবাদিক নেতা শওকত মাহমুদ। সভায় সভাপতিত্ব করবেন বিএফইউজে’র সভাপতি রুহুল আমিন গাজী।

অনলাইন আপডেট

আর্কাইভ