ঢাকা, বৃহস্পতিবার 18 April 2024, ০৫ বৈশাখ ১৪৩০, ৮ শাওয়াল ১৪৪৫ হিজরী
Online Edition

বাংলাদেশের আইসিটি আইনের সমালোচনায় আরএসএফ

সংগ্রাম অনলাইন ডেস্ক:

বাংলাদেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) আইনের সমালোচনা করেছে সাংবাদিকদের অধিকার নিয়ে কাজ করা আন্তর্জাতিক সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডার্স (আরএসএফ)।

সেই সাথে তাদের অভিযোগ, বাংলাদেশে সাংবাদিক ও গণমাধ্যমের বিরুদ্ধে যে সহিংসতা চলছে তার ফল হিসেবে গণমাধ্যমে স্ব-আরোপিত নিয়ন্ত্রণ (সেলফ সেন্সরশিপ) বাড়ছে।

আরএফএস বুধবার তাদের বার্ষিক প্রতিবেদন ‘বিশ্ব মুক্ত গণমাধ্যম সূচক ২০১৮’ প্রকাশ করেছে।

সংগঠনটি বলছে, যেসব সাংবাদিক ও ব্লগাররা নিয়ন্ত্রণ বা স্ব-আরোপিত নিয়ন্ত্রণ ব্যবস্থা প্রতিরোধ করছেন তারা যাবজ্জীবন কারাদণ্ড বা মৃত্যুদণ্ডের ঝুঁকি নিচ্ছেন। সেই সাথে ইসলামিক জঙ্গিরা প্রায়ই সেকুলার ব্লগার ও লেখকদের হত্যা করতে অনলাইনে আহ্বান জানাচ্ছে। 

বাংলাদেশে অনলাইনে মানহানী বা ধর্ম অবমাননা সংক্রান্ত বিষয়ে শাস্তির বিধান করা আইসিটি আইনের অধীনে ২০১৭ সালে কমপক্ষে ২৫ জন সাংবাদিক ও কয়েকশ’ ব্লগার ও ফেসবুক ব্যবহারকারী গ্রেপ্তার হয়েছেন বলে প্রতিবেদনে জানানো হয়।

যদিও সূচকে গত বছরের মতো এবারও বাংলাদেশের অবস্থান ১৪৬তম স্থানে রয়েছে। অর্জন করেছে ৪৮.৬২ পয়েন্ট।

১৮০টি দেশ নিয়ে তৈরি করা সূচকে ৭.৬৩ পয়েন্ট নিয়ে নরওয়ে সবার উপরে এবং ৮৮.৮৭ পয়েন্ট নিয়ে উত্তর কোরিয়া সবার নিচে রয়েছে।

বাংলাদেশ নিয়ে আরএসএফ এর  প্রতিবেদনে আরো বলা হয়, আইসিটি আইন সংশোধন করার পরিবর্তে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ২০১৮ সালে নতুন ডিজিটাল নিরাপত্তা আইনের প্রস্তাব করেছে। অস্পষ্ট-শব্দপূর্ণ বিধান থাকা এই আইনের ফলে কর্তৃপক্ষ ভিন্নমত পোষণকারীদের আরো শক্ত হাতে দমন করতে পারবে।  

সূচকে ৪৩.১৫ পয়েন্ট নিয়ে ১৩৭তম স্থানে থাকা মিয়ানমার বাংলাদেশের তুলনায় ভালো অবস্থানে আছে বলেও প্রতিবেদনে জানানো হয়।

দক্ষিণ এশিয়ার অপর দুই প্রতিবেশী দেশ ভারত ও পাকিস্তান উভয়ে ৪৩.২৪ পয়েন্ট অর্জন করে সূচকে ১৩৮ ১৩৯তম অবস্থানে রয়েছে।

-ইউএনবি

অনলাইন আপডেট

আর্কাইভ