শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

খাগড়াছড়িতে শান্তিপূর্ণভাবে হরতাল পালিত

গুইমারা (খাগড়াছড়ি) সংবাদদাতা : পাহাড়ী সন্ত্রাসী কর্তৃক খাগড়াছড়ির মাটিরাঙ্গার ৩ বাঙ্গালী ব্যবসায়ী অপহরণের প্রতিবাদে খাগড়াছড়ি জেলায় পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ (পিবিসিপি)’র ডাকে সকাল সন্ধ্যা হরতাল গতকাল সোমবার স্বতঃস্ফূর্ত সমর্থনের মধ্যদিয়ে শান্তিপূর্ণভাবে পালিত হয়েছে।
হরতালের সমর্থনে মাটিরাঙ্গাসহ খাগড়াছড়ির বিভিন্ন স্থানে ব্যাপক পিকেটারের উপস্থিতি লক্ষ্য করা গেছে। একাধিক পয়েন্টে টায়ারে আগুন দিয়েছে বাঙালি ছাত্র পরিষদ কর্মীরা। তবে কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। আইন শৃঙ্খলা রক্ষায় পুলিশ ও নিরাপত্তা বাহিনীকে টহল দিতে দেখা গেছে সার্বক্ষনিক। হরতালকে সমর্থন দিয়ে খাগড়াছড়ি শহরে দোকানপাট ও ব্যবসায়ীক প্রতিষ্ঠানও খোলেনি ব্যবসায়ীরা। দুরপাল্লাসহ অভ্যন্তরীণ যানবাহনও চলাচল বন্ধ ছিল। এমনকি চলেনি রিকশা ও ব্যাটারি চালিত অটো রিকশাও। তবে রাতে ঢাকা থেকে ছেড়ে আসা যাত্রী বাহী গাড়ীগুলো প্রশাসনের সহযোগিতায় খাগড়াছড়ি পৌছে দেয়া হয়েছে। এটি খাগড়াছড়ি জেলায় স¥রণকালের সবচেয়ে কঠোর হরতাল বলেও মন্তব্য করেছেন অনেকে। সাধারণ যাত্রীদের অনেককে পায়ে হেটে গন্তব্য যেতে দেখা গেলেও স্কুল, কলেজ, মাদরাসার ছাত্র-ছাত্রীরা ছিলো হরতালের আওতামুক্ত।
এদিকে হরতাল কর্মসূচি শান্তিপূর্ণভাবে পালন করায় ও সর্বাতœক সহযোগিতা করায় খাগড়াছড়িবাসী তথা সংগঠনটির সকল পর্যায়ের নেতাকর্মী ও সড়ক পরিবহন মালিক-শ্রমিক, প্রশাসনসহ সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন পার্বত্য বাঙ্গালী ছাত্রপরিষদের খাগড়াছড়ি জেলা সভাপতি প্রকৌশলী লোকমান হোসেন।
এছাড়া সংগঠনটির পক্ষ হতে আগামীতে আর কোন কর্মসূচী আছে কি না জানতে চাইলে কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক প্রকৌশলী শাহাদাত ফরাজী সাকিব জানিয়েছেন, অপহৃত ৩ বাঙ্গালীকে উদ্ধারের দাবিতে আমরা সংগঠনের পক্ষ হতে প্রশাসনকে আগামী ৭২ ঘন্টা সময় বেধেঁ দিয়েছি এ সময়ের মধ্য তাদের উদ্ধার করা না হলে আগামী ৭২ ঘন্টা পর পার্বত্যবাসীকে সাথে নিয়ে হরতাল-অবরোধের মতো লাগাতর কর্মসূচী দিয়ে পার্বত্য চট্টগ্রামকে অচল করে দেয়া হবে।
গত শুক্রবার খাগড়াছড়ি প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে পরিবারগুলোর পক্ষ থেকে দাবিকৃত মুক্তিপণ পরিশোধের কথা জানানো হয়। এর পরও অপহৃতরা মুক্তি না পাওয়ায় পিকআপ ড্রাইভার বাহার মিয়ার স্ত্রী তহুরা বেগম কান্নায় ভেঙ্গে পড়েন এবং তার স্বামীর জীবন ভিক্ষার দাবি জানান।
উল্লেখ্য, গত ১৬ এপ্রিল মহালছড়ি উপজেলার মাইসছড়ি এলাকায় কাঠ কিনতে গিয়ে নিখোঁজ হন মাটিরাঙ্গা উপজেলার তিন ব্যবসায়ী। নিখোঁজের ৭ দিন অতিবাহিত হলেও এখনও তাদের কোনো সন্ধান মেলেনি।

অনলাইন আপডেট

আর্কাইভ