শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
Online Edition

যুক্তরাজ্যের ২৩ কূটনীতিককে বহিষ্কারের ঘোষণা রাশিয়ার

১৭ মার্চ, বিবিসি : যুক্তরাজ্য থেকে ২৩ রুশ কূটনীতিককে বহিষ্কারের ঘটনায় পাল্টা ব্যবস্থা নিয়েছে রাশিয়া। শনিবার রাশিয়ায় নিযুক্ত ২৩ ব্রিটিশ কূটনীতিককে বহিষ্কারের ঘোষণা দিয়েছে মস্কো। এক সপ্তাহের মধ্যে তাদের দেশত্যাগের নিন্দেশ দিয়েছে রাশিয়ার পররাষ্ট্র দফতর। বন্ধ করে দেওয়া হয়েছে দেশটিতে থাকা ব্রিটিশ কাউন্সিল ও সেন্ট পিটার্সবার্গের ব্রিটিশ কনস্যুলেট। বিভিন্ন দেশে থাকা ব্রিটিশ কাউন্সিলের মাধ্যমে সাংস্কৃতিক বন্ধন দৃঢ় করার চেষ্টা করে যুক্তরাজ্য। ফলে মস্কোর এ পদক্ষেপকে কূটনীতিকদের বহিষ্কারের চেয়েও মারাত্মক বলে মনে করা হচ্ছে।

শনিবার রাশিয়ায় নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত লরি বিরসতো’কে তলব করে মস্কো। এ সময় তার কাছে ২৩ কূটনীতিককে বহিষ্কারের চিঠি তুলে দেওয়া হয়। চিঠিতে বহিষ্কƒতদের এক সপ্তাহের মধ্যে রাশিয়া ছাড়ার নিন্দেশ দেওয়া হয়েছে।

রুশ প্রতিনিধি সারাহ রেইন্সফোর্ড বলেছেন, রাশিয়ার নেওয়া পদক্ষেপ ব্রিটিশ সরকারের পদক্ষেপের চেয়ে আরও কঠোর। এর আগে লন্ডনে পক্ষত্যাগী এক রুশ কূটনীতিক ও তার কন্যাকে রাসায়নিক প্রয়োগের ঘটনায় ২৩ রুশ কূটনীতিককে বহিষ্কারের ঘোষণা দেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। এর জবাবে তখনই পাল্টা ব্যবস্থা নেওয়ার ঘোষণা দেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

অনলাইন আপডেট

আর্কাইভ