শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
Online Edition

আজ দু’টি সংসদীয় আসনে উপ-নির্বাচন

স্টাফ রিপোর্টার : আজ মঙ্গলবার দশম জাতীয় সংসদের দু’টি আসনে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। জাতীয় সংসদের ২৯ গাইবান্ধা-১ ও ২৪৩ ব্রাহ্মণবাড়ীয়া-১ শূন্য আসনে ভোটগ্রহণেরর যাবতীয় প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। সকাল ৮টা হতে বিকেল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে। নির্বাচনী এলাকায় ভোটগ্রহণের দিন সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। নির্বাচন এলাকার ভোটারগণ যাতে নির্বিঘেœ ও আনন্দমুখর পরিবেশে ভোটপ্রদান করতে পারেন সেজন্য যাবতীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন।
২৯ গাইবান্ধা-১ নির্বাচনী এলাকা : সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষভাবে নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে নির্বাচনী এলাকায় নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ব্যাপক সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। নির্বাচনী এলাকার প্রতিটি সাধারণ ভোটকেন্দ্রে ৮ জন পুলিশসহ ২২ জন এবং গুরুত্বপূর্ণ ভোটকেন্দ্রে ১০ জন পুলিশসহ ২৪ জন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। মোবাইল টিমে ৩০১ জন ও স্ট্রাইকিং ফোর্সে ১৬০ জন পুলিশ, মোবাইল টিমে ১৫০ জন এবং স্ট্রাইকিং ফোর্সে ১৫০ জন এপিবিএন, প্রতি কেন্দ্রে ১৪ জন করে ১৫২৬ জন আনসার সদস্য, মোবাইল টিমে ১৭২ জন এবং স্ট্রাইকিং ফোর্সে ১৫০ জন ব্যাটালিয়ান আনসার এবং ০৮ প্লাটুন বিজিবি ও র‌্যাবের ১৮টি মোবাইল টিম মোতায়েন থাকবে। বাংলাদেশ আওয়ামী লীগ, জাতীয় পার্টি, গণফ্রন্ট ও ন্যাশনাল পিপলস পার্টির ৪ জন প্রতিদ্বন্দ্বী এ নির্বাচনে অংশগ্রহণ করছেন। এ আসনের মোট ভোটার সংখ্যা ৩ লক্ষ ৩৮ হাজার ৫৫৬ জন ও মোট ভোটকেন্দ্র ১০৯টি।
২৪৩ ব্রাহ্মণবাড়ীয়া-১ নির্বাচনী এলাকা : নির্বাচনী এলাকার প্রতিটি সাধারণ ভোটকেন্দ্রে ৮ জন পুলিশসহ ২২ জন এবং গুরুত্বপূর্ণ ভোটকেন্দ্রে ১০ জন পুলিশসহ ২৪ জন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। মোবাইল টিমে ২৭৩ জন ও স্ট্রাইকিং ফোর্সে ১৩০ জন পুলিশ, স্ট্রাইকিং ফোর্সে ১০০ জন এপিবিএন, প্রতি কেন্দ্রে ১৪ জন করে ১০৩৬ জন আনসার সদস্য, মোবাইল টিমে ৪০ জন এবং স্ট্রাইকিং ফোর্সে ১০ জন ব্যাটালিয়ান আনসার এবং ০৭ প্লাটুন বিজিবি ও র‌্যাবের ২৬টি মোবাইল টিম মোতায়েন থাকবে। বাংলাদেশ আওয়ামী লীগ, জাতীয় পার্টি ও ইসলাম ঐক্যজোটের ০৩ জন প্রতিদ্বন্দ্বী এ নির্বাচনে অংশগ্রহণ করছেন। এ আসনের মোট ভোটার সংখ্যা ২ লক্ষ ১৪ হাজার ৯ জন ও মোট ভোটকেন্দ্র ৭৪টি।
২৯ গাইবান্ধা-১ নির্বাচনী আসনে জনাব জি.এম সাহতাব উদ্দিন, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা, রংপুর এবং ২৪৩ ব্রাহ্মণবাড়ীয়া-১ নির্বাচনী আসনে জনাব মোঃ শাহেদুন্নবী চৌধুরী, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা, কুমিল্লা রিটার্নিং অফিসার হিসেবে দায়িত্ব পালন করছেন।
উল্লেখ্য, মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মুহাম্মদ ছায়েদুল হক এবং সংসদ সদস্য গোলাম মোস্তফার মৃত্যুতে ব্রাহ্মণবাড়িয়া-১ ও গাইবান্ধা-১ আসন দুটি শূন্য রয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ