শনিবার ২০ এপ্রিল ২০২৪
Online Edition

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে বাংলাদেশ যুব গেমসের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

কামরুজ্জামান হিরু : বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্য দিয়ে বাংলাদেশ যুব গেমসের প্রথম আসরের আনুষ্ঠানিক উদ্বোধন করলেন প্র্রধানমন্ত্রী শেখ হাসিনা। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে গেমসের চূড়ান্ত  পর্বের উদ্বোধনী ভাষণে প্রধানমন্ত্রী যুব গেমস আয়োজনের জন্য সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান। প্রধানমন্ত্রী আশা করছেন, এ গেমসের মাধ্যমে নতুন নতুন খেলোয়াড় তৈরি হবে। সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্টেডিয়ামে আসন গ্রহণের পর জাতীয় সঙ্গীতের মধ্যে দিয়ে শুরু হয় উদ্বোধনী অনুষ্ঠানের আনুষ্ঠানিকতা। বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের (বিওএ) তত্ত্বাবধানে যুব গেমসের উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ের খেলা শেষে এবার ঢাকায় শুরু হয়েছে পদক জয়ের লড়াই। চূড়ান্ত পর্বে ২১টি ডিসিপ্লিনে প্রায় ২৬৬০ প্রতিযোগী অংশ নিচ্ছে এই লড়াইয়ে। প্রত্যন্ত অঞ্চল থেকে বাছাইকৃত সেরা তরুণ তরুণী ক্রীড়াবিদদের এই আসরের আনুষ্ঠানিক উদ্বোধন সন্ধ্যা ৭টা ২১ মিনিটে হলেও অনুষ্ঠানের কার্যক্রম বিকেলে শুরু হয়। চারটায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে প্রবেশের সবগুলো গেট খোলা হলেও সাড়ে ৫টা পর্যন্ত দর্শকরা প্রবেশ করতে পেরেছে স্টেডিয়ামে। এরপরেই শুরু হয় ডিজে শো এবং বিভিন্ন সময়ে দেশে ও বিদেশে বাংলাদেশের খেলাধুলার সচিত্র এভি। ৩০ মিনিটের এই অনুষ্ঠান শেষে সন্ধ্যা ৬টা থেকে ৪৫ মিনিট থাকে নামাযের বিরতি। প্রধানমন্ত্রীর আগমনের পরই ৬টা ৫৩ মিনিটে প্রদর্শন করা হয় ‘এক ঝলকে বাংলাদেশ যুব গেমস’এর এভি প্রদর্শনী। এই এভি প্রদর্শনের সঙ্গে সঙ্গে সারিবদ্ধভাবে মাঠে প্রবেশ করে আট বিভাগের সংশ্লিষ্ট ক্রীড়াবিদরা।
উদ্বোধনের পরপরই যুব গেমসের চূড়ান্ত পর্বের মশাল প্রজ্বলন করেন ম্যানচেস্টার কমনওয়েলথ গেমসের সোনাজয়ী ও দেশসেরা শুটার আসিফ হোসেন খান। ৭টা ৩০ মিনিটে গেমসের থিম সংয়ের এভি প্রদর্শনীর পরই ক্রীড়াবিদরা ধীরে ধীরে মাঠ ত্যাগ করেন। আট মিনিটের মাসকট প্যারেড, স্টেজ পারফরমারদের নাচ ও গান, বাংলাদেশের অতীত, বর্তমান ও ভবিষ্যৎ নিয়ে প্রদর্শিত হয় ডিসপ্লে। ২৫ মিনিটের এই অনুষ্ঠান শেষে প্রদর্শিত হয় আকর্ষণীয় লেজার শো। ৮টা ৩৩ মিনিটে লেজার শো, পাইরো এবং ফায়ার ওয়ার্কস প্রদর্শনী শেষে ৮টা ৪০ মিনিটে সমাপ্তি ঘটে বাংলাদেশ যুব গেমসের চূড়ান্ত পর্বের বর্ণাঢ্য উদ্বোধনী অনুষ্ঠানের।
উল্লেখ্য, জেলা ও বিভাগ পর্যায়ে গত বছরের ১৮ ডিসেম্বর ভবিষ্যতের ক্রীড়াবিদ খুঁজে বের করার  যে কার্যক্রম শুরু করেছিলো বিওএ চূড়ান্ত পর্বের মধ্য দিয়েই তা শেষ হতে যাচ্ছে আগামী ১৬ মার্চ। যাচাই-বাছাইয়ের পর চূড়ান্ত পর্বে ২১টি ডিসিপ্লিনে ২৬৬০ জন ক্রীড়াবিদ অংশ নিচ্ছেন। এই পর্বে ১৫৯টি ইভেন্টে ১১১৪টি পদকের জন্য লড়বেন করবেন তরুণ ক্রীড়াবিদরা। ৩৪২টি স্বর্ণ, ৩৪২টি রৌপ্য এবং ৪৩২টি ব্রোঞ্জপদক থাকছে ২১টি ডিসিপ্লিনে। চূড়ান্ত পর্বের ডিসিপ্লিনগুলো হল- অ্যাথলেটিক্স, সাঁতার, ফুটবল, কাবাডি, বাস্কেটবল, ভলিবল, হ্যান্ডবল, হকি, টেবিল টেনিস, ভারোত্তোলন, কুস্তি, উশু, শুটিং, আরচারি, ব্যাডমিন্টন, বক্সিং, দাবা, জুডো, কারাতে, তায়কোয়ান্ডো ও স্কোয়াশ।

অনলাইন আপডেট

আর্কাইভ