শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

ম্যারাডোনার এক কথাতেই বদলে যান মেসি

স্পোর্টস ডেস্ক : লিওনেল মেসি ফ্রি-কিক নেয়া মানেই প্রতিপক্ষ শিবিরে ভীতি ছড়ানো। ফ্রি-কিক মাস্টার বললেও ভুল হবে না। সবশেষ লা লিগায় টানা তিন ম্যাচেই লক্ষ্যভেদ করেছেন বার্সেলোনার প্রাণভোমরা। এই দিকটায় মেসির সাফল্যের নেপথ্য কারিগর দিয়েগো ম্যারাডোনা।

আর্জেন্টিনার কোচ হিসেবে সফল হতে পারেননি। ২০১০ বিশ্বকাপের পর বাধ্য হয়ে সরে দাঁড়ান। কিন্তু ওই সময়টায় ম্যারাডোনার কাছ থেকে মহামূল্যবান কৌশল শিখেছিলেন মেসি।  নিখুঁত ফ্রি-কিক নেয়ার টেকনিক ম্যারাডোনার কাছ থেকেই রপ্ত করেন পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী। আর্জেন্টিনার সাবেক ফিটনেস কোচ ফার্নান্দো সিগনোরিনি এমনটিই প্রকাশ করেছেন।  সিগনোরিনির ভাষ্যমতে, মেসিকে ফ্রি-কিক দক্ষতা এনে দিতে সাহায্য করেছেন ম্যারাডোনা। 

এক সাক্ষাৎকারে সে সময়কার মুহূর্তটি স্মৃতিচারণ করে তিনি বলেন, ‘আমি দিয়েগোর দিকে হাঁটা শুরু করি, একই সময়ে দেখি মেসি নিচে বল রাখছে। সে তিনটি শট নিয়েছে এবং সবকটিই মিস করে। এরপর পরিষ্কার হতাশ মুখ নিয়ে আমাদের কাছে আসে।’  ফ্রি-কিকে ব্যর্থ হয়ে ড্রেসিংরুমের দিকে হাঁটা দেন মেসি। তাকে বলি যে বিশ্বের সেরা খেলোয়াড় এভাবে ট্রেনিং সেশন ছেড়ে যেতে পারে না।’ কিভাবে ফ্রি-কিকে সফল হতে হয় তা তখন হাতেকলমে শিখিয়ে দিয়েছিলেন ম্যারাডোনা।

 

অনলাইন আপডেট

আর্কাইভ