ঢাকা, শুক্রবার 29 March 2024, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী
Online Edition

কোটার সংস্কার দাবিতে উত্তাল শাহবাগ

সংগ্রাম অনলাইন ডেস্ক: সরকারি চাকরিতে কোটা পদ্ধতির সংস্কারের দাবিতে শাহবাগে অবস্থান কর্মসূচি পালন করছে শিক্ষার্থীরা। কর্মসূচি থেকে বিদ্যমান কোটা প্রথার সংস্কার করে ১০ শতাংশে নামিয়ে আনার দাবি উঠেছে।

আজ সকাল দশটা থেকে সাধারণ শিক্ষার্থী অধিকার সংরক্ষণ পরিষদ নামে একটি সংগঠনের ব্যানারে কর্মসূচি পালিত হচ্ছে। এসময় তারা ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’, ‘বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাঁই নাই’ ইত্যাদি স্লোগান দিচ্ছেন। 

তবে সমাবেশস্থলে পুলিশ সাঁজোয়া যান নিয়ে অবস্থান করছে।

এর আগে গত ১৮ ফেব্রুয়ারি শাহবাগে মানববন্ধন করেছিল চাকরিপ্রত্যাশী বেকাররা। আন্দোলনকারীরা বলছেন, কমসংখ্যক চাকরিপ্রত্যাশীর জন্য বেশি কোটা সংরক্ষণে একদিকে বেকার সমস্যা কমছে না, অন্যদিকে ৫৬ শতাংশ কোটায় নিয়োগ দেওয়ার প্রার্থী না পাওয়ায় আবার আসন খালি থেকে যাচ্ছে। তাই বিদ্যমান কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে সারাদেশে একযোগে কর্মসূচির ডাক দিয়েছে আন্দোলনকারীরা।

মূলত পাঁচ দফা দাবি নিয়ে তারা এ আন্দোলন করছেন বলে জানান আন্দোলনের অন্যতম সমন্বয়কারী জহিরুল শামীম। তিনি একুশে টিভি অনলাইনকে জানান, ১৭ ফেব্রুয়ারি থেকে কোটা পদ্ধতিতে ব্যাপক সংস্কারের দাবিতে তারা মাঠে নামেন। আজকের এ অবস্থান কর্মসূচিতে প্রায় হাজারখানেক শিক্ষার্থী যোগ দেন। 

আন্দোলনের অন্য সমন্বয়কারী হাসান আল মামুন জানান, দেশের ২% মানুষের জন্য ৫৬% কোটা, আর বকি ৯৮% মানুষের জন্য ৪৪% নিয়োগ - এটার যৌক্তিক কোনো কারণ থাকতে পারে না। কোটার সংস্কার করে ১০% এ নিয়ে আসতে হবে। তাদের দাবিগুলোর মধ্যে আরও রয়েছে-যোগ্যপ্রার্থী পাওয়া না গেলে সেক্ষেত্রে মেধাভিত্তিতে নিয়োগ দেওয়া, নিয়োগ পরীক্ষায় একজন কোটাধারী একাধিকবার সুযোগ না দেওয়া, বিশেষ নিয়োগ পরীক্ষা বাতিল করা, চাকরি ক্ষেত্রে সবার জন্য অভিন্ন কাটমার্কস ও অভিন্ন বয়স সীমা নির্ধারণ। 

সাধারন শিক্ষার্থী পরিষদ এর আগে ১৭ ও ২৫ ফেব্রুয়ারীও অবস্থান কর্মসূচী পালন করেছিল।

আন্দোলনের সঙ্গে জড়িত ফারুক আহমেদ ও আল আমীন আশিক এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে বলেন, আমাদের এ দাবি যৌক্তিক দাবি। মাননীয় প্রধানমন্ত্রী আমাদের দাবি মেনে নেবেন সেটাই আমার বিশ্বাস। এ দাবি মেনে না নেওয়া পর্যন্ত আমরা ঘরে ফিরে যাবো না।

উল্লেখ্য চাকরি ক্ষেত্রে নানা ধরনের কোটাপদ্ধতির কারণে যোগ্যপ্রার্থীরা বঞ্চিত হচ্ছেন এমন অভিযোগে দীর্ঘদিন কোটা পদ্ধতির সংস্কারের দাবি জানিয়ে আসছে চাকরিপ্রার্থীরা।

অনলাইন আপডেট

আর্কাইভ