শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

মিয়ানমারের রাখাইন বর্তমান বিশ্বের কসাইখানা------জাতিসংঘ

 

২৭ ফেব্রুযারি, আলাদুল : মিয়ানমারের রাখাইন রাজ্য বর্তমান বিশ্বের সবচেয়ে ‘ভয়াবহ কসাইখানায়’ পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধান জেইদ রা’দ আল হুসেইন। রাখাইনসহ বিশ্বজুড়ে মানবাধিকার লঙ্ঘনের প্রবণতা বৃদ্ধি প্রসঙ্গে তিনি বলেন, পরিস্থিতি ক্রমেই ভয়াবহ রূপ ধারণ করলেও শুরুতেই এসব প্রতিরোধে ঐক্যবদ্ধভাবে কোনো কিছুই করা হয়নি। সোমবার জেনেভায় জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের ৩৭ তম অধিবেশনের উদ্বোধনী বক্তৃতায় জেইদ রা’দ আল হুসেইন এসব মন্তব্য করেন।বিশ্বব্যাপী মানবাধিকারের লঙ্ঘনের কথা তুলে ধরতে গিয়ে তিনি বলেন, ‘সিরিয়ার অবরুদ্ধ পূর্ব ঘৌটা, কঙ্গোর ইতুরি ও কাসাইস, ইয়েমেনের তাইজ, বুরুন্ডি ও মায়ানমারের উত্তর রাখাইন সাম্প্রতিক বিশ্বে ভয়াবহতম কসাইখানায় রূপ নিয়েছে।’খুব শিগগির জাতিসংঘের মানবাধিকার কমিশনের প্রধান হিসেবে তার মেয়াদ পূর্ণ হতে চলেছে। মার্চ সেশনে এটাই তার শেষ বক্তব্য জানিয়ে তিনি বলেন, ‘হাইকমিশনার হিসেবে দেওয়া শেষ বক্তব্যে তিনি স্পষ্টবাদী হতে চান।’ এসময় তিনি হত্যা বন্ধ করতে ব্যর্থতার জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য রাষ্ট্রগুলোকে তীব্র ভাষায় সমালোচনা করেন।

মানবাধিকার বিষয়ক হাইকমিশনার বলেন, যারা মানুষ হত্যা করে ও পঙ্গু করে তারা যেমন অপরাধী ঠিক সেভাবেই জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্য রাষ্ট্র যারা মানুষের যন্ত্রণাকে দীর্ঘায়িত করতে দিয়েছে তার দায় এড়াতে পারে না। তিনি বলেন, রোহিঙ্গাদের সাথে অমানুষের মত আচরণ করা হয়েছে। নিজ বাড়িতে তাদের হত্যা করা হয়েছে। নিরাপত্তা পরিষদের দিকে আঙ্গুল তুলে তিনি প্রশ্ন করেন, এর ভয়াবহতা সম্পর্কে জানা সত্তে¦ও তারা কেন এটা থামেতে কার্যকর কিছু করল না?‘নিরপরাধ মানুষের চূড়ান্ত যন্ত্রণা কমাতে যখন ঐক্যবদ্ধ প্রয়াসের সবচেয়ে বেশি প্রয়োজন ছিল ঠিক তখনই ভেটো প্রয়োগ করে সেই পথ বন্ধ করা হয়েছে।’নিপীড়িত মানুষের সামনে নিরাপত্তা পরিষদের পাঁচ সদস্য রাষ্ট্রকে এর জন্য অবশ্যই জবাবদিহিতা করতে হবে বলে মানবাধিকার হাইকমিশনারের মন্তব্য।

 রোহিঙ্গা প্রত্যাবাসন তালিকায যাদের নাম, তারাই কিছু জানেনা?বাংলাদেশে আশ্রয নেযা রোহিঙ্গাদের ফেরত নেযার বিষযে এ পর্যন্ত কযকে দফায বৈঠক হযেেছ বাংলাদেশ এবং মাযানমার সরকারের শীর্ষ পর্যাযরে কর্মকর্তাদের।এসব বৈঠকে প্রাথমিক ভাবে আট হাজারের মত রোহিঙ্গাদের ফিরিযে নিতে রাজী হযেেছ মাযানমার সরকার।একই সাথে জিরো লাইনে আটকে পডা আরো সাডে পাঁচ হাজার মানুষকে তারা ফিরিযে নেবে বলে বাংলাদেশের কর্মকর্তারা জানিযেেছ। খবর বিবিসিরকিন্তু সাত লাখেরও বেশি রোহিঙ্গাদের ফিরিযে নেযা কতটা সহজ হবে তা নিযে প্রশ্ন থেকেই যাচ্ছে।

সাবিনা বাংলাদেশে পালিযে এসেছেন গত বছর অগাস্টের শেষ সপ্তাহে। স্বামীকে হত্যার পর দুই সন্তান নিযে তিনি পালিযে আসেন জীবন বাঁচাতে।কিন্তু প্রায ছয মাস কক্সবাজারের বিভিন্ন ক্যাম্পে থাকার পর তিনি সিদ্ধান্ত নিযেেছন তার দেশ মাযানমারের মংডুতে ফিরে যাওযার।তিনি বলছিলেন ‘আমাদের সেখানে জমি-জমা আছে। যদি ঘরবাডি এখনো অবশিষ্ট থাকে আর আমাদের জীবনের নিরাপত্তা দেযা হয তাহলে আমি অবশ্যই ফিরে যেতে চাই’।সাবিনার মত আরো অনেকেই বলছেন যে তারা তাদের দেশ মাযানমারে ফেরত যেতে চান।তেমনি একজন কুতুপালং ক্যাম্পের সেলিম মোহাম্মদ।তিনি বলছিলেন ‘রিফিউজি হওযা তো আমাদের উদ্দেশ্য না। মাযানমার যদি নিরাপদ হয তাহলে আমরা চলে যাবো। আমাদের সেখানে জমি-জমা বুঝিযে দিতে হবে, ঘর বাডরি ব্যবস্থা করতে হবে। শুনেছিলাম আনান কমিশনের একটি রিপোর্ট দিযেেছ। সেটা বাস্তবাযন হলে আমাদের সেখানে অসুবিধা হবে না বলে মনে করি’।বাংলাদেশে বর্তমানে সরকারি হিসেবে সাত লক্ষের বেশি রোহিঙ্গা অবস্থান করছে।বাংলাদেশ সরকার বরাবরই বলে এসেছে মানবিক কারণে তাদের আশ্রয দেযা হযেেছ কিন্তু দিন শেষে তাদের নিজের দেশ অর্থাৎ মাযানমারে ফেরত যেতে হবে।ছয মাসে সেই ফেরত যাওযা বা প্রত্যাবাসন প্রক্রিযার কতখানি এগিযেেছ।রোহিঙ্গাদের প্রত্যাবাসনে গতবছরের ২৩শে নভেম্বর একটি সমঝোতা স্মারকে একমত হয বাংলাদেশ ও মাযানমার।যাকে ‘অ্যারেঞ্জমেন্ট অন রিটার্ন অফ ডিসপ্লেসড পারসনস ফ্রম রাখাইন স্টেট’ বা রাখাইন রাজ্যের বাস্তুচ্যুত মানুষদের ফিরিযে আনার সমঝোতা বলে বর্ণনা করা হচ্ছে।এরপর এ বছরের জানুযারির মাঝামাঝিতে মাযানমারের রাজধানী নেপিডোতে এক চুক্তি হয পররাষ্ট্র সচিব পর্যায।েসেখানে সিদ্ধান্ত হয বাংলাদেশ থেকে প্রতিদিন ৩০০জন রোহিঙ্গাকে ফেরত নেবে।যেদিন থেকে যাওযা শুরু হবে, তার পরবর্তী দুই বছরের মধ্যে প্রক্রিযাটি শেষ হবে বলে বাংলাদেশের কর্মকর্তারা বলছেন।কিন্তু দফায দফায এসব বৈঠক আর চুক্তি হলেও মাঠ পর্যাযরে বাস্তবতা আসলে কী?জবাবে কক্সবাজারে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ আবুল কালাম বলেন, ‘এখানে এত অধৈর্য হলে চলবে না। এটি একটি আলোচনা শুরু হযেেছ, অগ্রসর হযেেছ এবং আমরা মাঝপথে আছি। হতাশ হওযার কোন কারণ নেই। 

এর আগেও আমাদের দেশে এমন সমস্যা হযেেছ তখনো সময লেগেছে। এখন যেহেতু সমস্যাটা বেশি তাই সমযটা একটু বেশি লাগবে’।কিন্তু তালিকায থাকা সবাই কি জানে যে তাদের ফেরত পাঠানো হবে?জবাবে কালাম বলছেন ‘আট হাজার ৩২ জনের যে তালিকা মাযানমারের কাছে পাঠানো হযেেছ সে সম্পর্কে তালিকায থাকা মানুষেরা কিছুই জানেন না। মাযানমার অনুমোদন করলেই সেটা তাদের জানানো হবে’।অর্থাৎ তালিকায থাকা রোহিঙ্গারা আদৌ যেতে চান কিনা সেটা নিযে প্রশ্ন থেকে যাচ্ছে।মাযানমার রোহিঙ্গা ওযলেফেযার এসোসিযশেনের প্রধান রকিবুল্লাহ বলছেন প্রত্যাবাসনের বিষযে রোহিঙ্গাদের কাছে খুব কম তথ্য আছে। অনেকেই এ সম্পর্কে জানেন না।রকিবুল্লাহ বলছেন ‘এসব আলাপ আলোচনার সময আমরা যারা রোহিঙ্গা লিডার আছি তাদের সাথে নিতে হবে বলে আমরা মনে করছি। কারণ আমরা যেতে চাই কিনা, কিভাবে যেতে চাই সেটা আমাদের কাছে তাদের জানা দরকার’।তিনি বলেন, ‘আমাদের মনে একটা সন্দেহ আছে এই প্রত্যাবাসন নিযে কারণ আমাদের কাছে কোন তথ্য নেই। যখন তথ্য থাকবে তখন হযত এই সন্দেহ থাকবে না’।রকিবুল্লাহ বলেন, ‘আমরা বাংলাদেশে থাকতে চাই না কিন্তু সঠিক ভাবে আমাদের সব অধিকার নিশ্চিত করে তারপর ফেরত পাঠাতে হবে’।এদিকে বাংলাদেশের কর্মকর্তারা দাবি করছেন, মাযানমার সীমান্তের জিরো লাইনে আটকে পডা প্রায সাডে পাঁচ হাজার রোহিঙ্গাকে মাযানমার ফেরত নিতে রাজি হযেেছ।তবে সব কিছুই এখনো আলাপ আলোচনার পর্যাযে রযেেছ, চূডান্ত ভাবে প্রত্যাবাসনের কাজ শুরু হতে আরো সময ব্যয হবে সেটা কর্মকর্তারাও স্বীকার করছেন।

রাখাইনে বোমা বিস্ফোরণের ঘটনায় ছয়জন আটক : মিয়ানমারের রাখাইন রাজ্যের রাজধানী সিত্তেতে বোমা বিস্ফোরণের ঘটনায় জড়িত সন্দেহে কমপক্ষে ৬ জনকে আটক করেছে পুলিশ। আটককৃতদের সবাই জাতিগত রাখাইন বৌদ্ধ। স্থানীয় পুলিশ কর্মকর্তার বরাত দিয়ে তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি এ খবর জানিয়েছে।সিত্তে নগর পুলিশ স্টেশনের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, মহানগর আদালত আটককৃতদের দুই সপ্তাহের রিমান্ড মঞ্জুর করেছে। আটককৃতদের মধ্যে একজন মিয়ানমারের বিদ্রোহী গোষ্ঠী আরাকান ন্যাশনাল কাউন্সিল-এএনসি’র সদস্য। এএনসি মিয়ানমারের জাতিগত সশস্ত্র গোষ্ঠীগুলোর মাতৃ সংগঠন ইউনাইটেড ন্যাশনালিটিজ ফেডারেল কাউন্সিলের অন্যতম সদস্য। স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়, আটকদের মধ্যে এএনসির কেন্দ্রীয় কমিটির একজন সদস্য রয়েছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ