শনিবার ২০ এপ্রিল ২০২৪
Online Edition

উলিপুরে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে অর্থ আত্মসাতের আভিযোগ

উলিপুর (কুড়িগ্রাম) সংবাদদাতা : কুড়িগ্রামের উলিপুর উপজেলার গুনাইগাছ ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে সার্বিক কার্যক্রম ব্যাহত, ব্যাপক অনিয়ম, সরকারি মালামাল তছরুপ ও বিপুল পরিমান অর্থ আত্মসাতের দাখিলকৃত আভিযোগের বিষয়ে ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। গত ১৭ অক্টোবর জেলা প্রশাসক স্বাক্ষরিত স্বারক পত্রের আলোকে উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ শফিকুল ইসলাম উপজেলা কৃষি অফিসার অশোক কুমার রায়কে আহ্বায়ক করে তদন্ত কমিটি গঠন করেন। আগামী ৩০ নবেম্বরের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিলে নির্দেশ দেয়া হয়েছে।
সংশ্লিষ্ট ইউপি’র ১২ জন সদস্যের আনিত অভিযোগে জানা গেছে, চেয়ারম্যান আবুল কালাম আজাদ খোকা দায়িত্ব প্রাপ্তির পর থেকে হীন স্বার্থ চরিতার্থের অসৎ উদ্দেশ্যে পরিষদ সদস্যদের মতানৈক্য সৃষ্টি করে  কতিপয় অসাধু কর্মকর্তার যোগসাজসে ১৬ লাখ ৯৬ হাজার ৩২ টাকা ও জিআর এর ৫ মেঃ টন রিলিফের চাল আত্মসাৎ করেন। চেয়াম্যানের বিরুদ্ধে আনিত দুর্নীতি ও আত্মসাতের অভিযোগসমূহের মধ্যে ২২/০৯/১৬ইং এডিপি, পিআইসি’র নলকূপ স্থাপন নং প্রকল্পের ২ লাখ টাকা, ২২/০৯/১৬ইং রাজস্ব ও রাস্তা সংস্কারের ৯৪ হাজার টাকা, ০৬/১০/১৬ ইং হাট-বাজার উন্নয়ন খাতের ১৯ হাজার ৪’শ ৪২ টাকা, ১০/১০/১৬ইং রাজস্ব ও রাস্তা সংস্কারের ৯৪ হাজার টাকা, ২৯/১২/১৬ইং হাট-বাজার উন্নয়ন খাতের ২৫ হাজার ৯৭ টাকা, ২৯/০৩/১৭ইং হাট-বাজার উন্নয়ন খাতে ব্যায় ছাড়াই ১৮ হাজার টাকা, ২৩/০৫/১৭ইং পরিষদ ভবন সংস্কার রাজস্ব খাতের ২ লাখ টাকা, ১৬-১৭ অর্থ বছরে বেরীবাঁধ নির্মাণ প্রকল্পের ঠিকাদারের নিকট থেকে পরিষদ মাঠ ও হলরুম ভাড়া বাবদ ১ লাখ টাকা, ১৬-১৭ অর্থ বছরে কাবিটা ১ম পর্যায় ১৬ নং প্রকল্পের রাজবল্লভ ক্লিনিক থেকে বাঁধ পর্যন্ত রাস্তা নির্মাণ বরাদ্দের ২ লাখ ২৫ হাজার টাকা, ১৬-১৭ অর্থ বছরে কাবিটা ২য় পর্যায় ১২ নং প্রকল্পের আজিজার রহমানের বাড়ি থেকে কলেজ গেট পর্যন্ত রাস্তা নির্মাণ বরাদ্দ ২ লাখ ৪৬ হাজার ৩’শ ৪০ টাকা ও ২৫/০৮/১৬ইং দায়িত্ব প্রাপ্তি হতে ১৭/০৯/১৭ইং পর্যন্ত জন্ম নিবন্ধন সনদের আদায়কৃত অর্থ ৪ লাখ ২৪ হাজার ৬’শ ৯২ টাকা ভুয়া মাস্টাররোল, ভাউচার ও বিভিন্ন চেক মূল্যে ব্যাংক থেকে উত্তোলন করে সরকারি মালামাল ও অর্থ আত্মসাৎ করেন। যার অভিযোগ জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী অফিসার ও দুর্নীতি দমন কমিশন বরাবরে প্রেরণ করলে এ তদন্ত কমিটি গঠন করা হয়।  এব্যাপারে তদন্ত কমিটির আহ্বায়ক আশোক কুমার রায় জানান, দ্রুত তদন্ত কার্যক্রম শুরু করা হবে। অভিযুক্ত চেয়ারম্যান আবুল কালাম আজাদ খোকা জানান, তদন্তের পত্র পেয়েছি। তবে উল্লিখিত অভিযোগের ব্যাপারে বলেন, তরি-ঘরি করে প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে কিছু ভুল ত্রুটি হয়েছে মাত্র।
নবান্ন উৎসব অনুষ্ঠিত
বাংলাদেশ ভাওয়াইয়া একাডেমি উলিপুর শাখা আয়োজনে নবান্ন উৎসব-১৭ অনুষ্ঠিত হয়। গত শুক্রবার একাডেমির হলরুমে অনুষ্ঠিত নবান্ন  উৎসবে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন দুগাপুর ইউনিয়নের আদর্শ চাষি মোঃ ইদ্রিস আলী। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন নীলফামারীর সৈয়য়দপুর উপজেলা সমাজসেবা কর্মকর্তা সুকান্ত সরকার ও খোলাহাটি ক্যান্ট পাবলিক স্কুল এন্ড কলেজের সহকারী শিক্ষক মোঃ এরশাদুল হক । একাডেমির সভাপতি মোঃ এন্তাজ আলীর সভাপতিত্বে  অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ ভাওয়াইয়া একাডেমির পরিচালক ভূপতি ভূষণ বর্মা, মানবেন্দ্র রায়, নিভারানী গাঙ্গলী, অধির চন্দ্র বর্মা ও সূজন রায় প্রমুখ।  উৎসব শেষে একাডেমির  শিক্ষার্থীদের পরিবেশনায়  অনুষ্ঠিত হয় ভাওয়াইয়া আসর।

অনলাইন আপডেট

আর্কাইভ