বৃহস্পতিবার ০২ মে ২০২৪
Online Edition

বিপিএল-এ দর্শক উন্মাদনা

মোহাম্মদ সুমন বাকী : যে কোনো ক্রীড়ার প্রধান আকর্ষণ হচ্ছে দর্শক। সেই পরিস্থিতিতে ব্যাট বলের খেলা ক্রিকেট বাংলাদেশে খুবই জনপ্রিয়। চার ছক্কা মারার জোয়ারে বিপিএল এসেছে। শুধুমাত্র দর্শককে উত্তেজনার জগতে বেঁধে রাখতে। সেটা কি চলতি আসরে ফুটে উঠেছে? ক্রীড়ার  প্রতি অফুরন্ত ভালোবাসার কারণে এই প্রশ্ন মনের কোঠায় বার বার জাগে। লাল-সবুজ পতাকা দেশে সবচেয়ে জনপ্রিয় খেলা ক্রিকেট। তা বর্তমান সময়ের প্রেক্ষাপটে। অপ্রিয় হলেও কথাটি সত্য। বিসিবির ছায়াতলে ক্রিকেট এগিয়ে রয়েছে। বিংশ শতাব্দীর শুরু থেকে। সেটা বীরদর্পে মাথা উচু করে দাঁড়িয়ে। এর প্রমাণ মিলে আর্ন্তজাতিক টুর্নামেন্টের বিশ্লেষণে।
এমন ধারায় দৃষ্টিকটু লাগে অন্যখানে। অবশ্যই তা পরিলক্ষিত হয় ঘরোয়া আসরকে ঘিরে। জাতীয় ক্রিকেট লীগ সুপার ফ্লপ। যা অবাক করার ন্যায় কান্ড! সেটা কিসের ভিত্তিতে? প্রশ্নের ঊত্তরটি চুলচেরা বিশ্নেষনমূলক। তা হলো আয়োজন করার ক্ষেত্রে নয়। সুপার ফ্লপের চিত্রটি ফুটে ঊঠে জোযারের ছোঁয়ায দর্শক সমাগমে। সেটাই বার বার ব্যর্থতায় পর্যবসিত হয়েছে। আর তখনই ক্রিকেট মাঠে মারা পড়ে। যা অবাক করে সবাইকে। এমন অবস্থায় আবাহনী-মোহামেডানের ভালোবাসার টানে আশাতীত দর্শক সমাগম হয় ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লীগে। খেলাটির হৈ চৈ সীমাবদ্ধ থাকে এখানে। টি টুয়েন্টি ঘরনার প্রতিযোগিতায় তা আকর্ষন বাড়ায় মাত্র একধাপ ছাড়িয়ে। সেটা কিছুটা দর্শক টানার ক্ষেত্রে গ্যালারীর আসনে। ব্যস, এইটুকু সবকিছু মিলিয়ে। ভারতের আইপিএলের মতো বাংলাদেশের টি টুয়েন্টি বিপিএল শতভাগ দর্শক নিয়ে মাথা উঁচু করে দাঁড়াবে, উত্তেজনার রেশ চারদিকে ছড়িয়ে দিবে স্ব স্ব মানুষজনের মহিমাতে। দর্শক কানায় কানায় ভরে যাবে। সেটা গ্যালারীর আসনের আকর্ষন বহুগুণ বৃদ্ধি করবে নিঃসন্দেহে। সিনে জগতের নব তারকা মাহী, ববি, অপু বিশ্বাস, নিপুনদের পদচারনা ঘটবে সেখানে। ক্রিকেটের বিপিএলের রব ঊঠবে চারদিকে। চার-ছক্কার বাহার দেখা যাবে।
পাশাপাশি মলিনমখের বিভিন্ন ধাচের আউট সঙ্গী হয়ে থাকবে। সবকিছু হৃদয়ে গেঁথে রবে হৈ চৈ এর মাঝে। জুহি, মাধুরী, সোনম কাপুর, প্রীতি, দীপিকা এবং আইপিএল’র আদলে। তখন ক্রিকেটের কদর বাড়বে অন্য ভুবনে। দেশের কোটি কোটি ক্রীড়া পাগল প্রেমীর অভিমত কি এমন বিশেষনমূলক গুরুত্বপূর্ণ বিষয়ে? বিপিএল-এ কে নাই? ক্রিকেট অঙ্গনে বিশ্ব সেরা সুপার অল রাউন্ডার এর প্রাণবন্ত উপস্থিতি! সেটা কি কম? যা নতুন করে বলার অপেক্ষা রাখে না। যার নাম সাকিব আল হাসান। তিনি মাঠের লড়াইয়ে ফাটাফাটি অল রাউন্ডার। তা ব্যাট- বলের আকর্ষণীয় প্রতিদ্বন্দ্বিতার সীমাবদ্ধতায় ঘিরে থেকে। এমন দৃশ্য বার বার দেখা গেছে। সেটা দেশ-বিদেশের সবুজ ঘাসের ময়দানে। এ ধারায় তারকা আরো আছেন। তা লিখে তালিকা লম্বা হওয়া ছাড়া অন্যকিছু থাকবে না। পাঠক কি বলেন? ক্রিস গেইল নাম তার। তিনি টি-টুয়েন্টি ঘরনায় বিপদজনক ব্যাটসম্যান। তাইতো ক্রিকেটের বিশ্ব ভুবনের নৃত্যে পরিবেষ্টিত সুপার তারকা। এই গেইলের প্রতিচ্ছবি আরেক জন। যার নাম ম্যাককালাম। বোলার ভালো করে বুঝেন, ব্যাট হাতে তিনি কে? এক কথায় অভিহিত করা যায় উত্তেজনার  ঝর তোলা চার ছক্কা মারার বাহক। ওনার চেয়ে কম না তামিম ইকবাল। তার পারফরম্যান্স চমৎকার। যাকে বলা যায় ক্রিকেট রাজ্যের সুপার মডেলের উপহার। তিনি আক্রমণাত্মক ব্যাটসম্যান। তাকে নিয়ে খেলার মাঠে শুরু হয় চার দিকে জয়োগান। বল হাতে মাশরাফি পেয়েছেন তারকা খ্যাতি। সংক্ষিপ্ত পরিসরের এ টুনামেন্টে তার রয়েছে সরব ঊপস্থিতি। ব্যাটিংয়ে রিয়াদ, মুশফিক, সাব্বির দুর্বার। যারা চির সবুজ বাংলাদেশের আবিস্কার। ব্যাট বলের যুদ্ধে অসাধারণ পারর্ফমার। তারকার লম্বা হাটে বিপিএল-এ অন্যতম উপহার। এরপরও দর্শক উন্মাদনা নেই! তা কেন? প্রশ্নের উত্তর খুঁজে বের করা উচিত। বাংলাদেশের প্রভাবশালী ক্রিকেট কর্মকর্তাদের। অবশ্যই এই ক্রীড়ার উন্নয়নের জোয়ার ধরে রাখতে। যা বলাবাহুল্য। সেটা না হলে কেনিয়ার মতো হঠাৎ হারিয়ে গেলে আবাক হবার কিছুই থাকবে না। আপনারা কি বলেন? দেশে ক্রিকেট জনপ্রিয়। এ ধারাকে পুঁজি করে বিপিএল মাঠে গড়িয়েছে।
অথচ গ্যালারীর আসন সংখ্যা অনেকাংশে ফাঁকা! যা টুর্নামেন্টর আকর্ষণ নষ্ট করেছে। তা শতভাগ সত্য কথা। এমন প্রসঙ্গে থ্রী স্টার বয়েজ ক্লাব ও নারায়ণগঞ্জ হাই স্কুলের কোচ কাম আম্পায়ার সেলিম রেজা বলেন, আমার মতে, বিপিএলের লড়াইয়ে বিভাগীয় ব্যানারে দলগুলো অংশ নিচ্ছে বলে ঊন্মাদনার জোয়ার দেখা যাচ্ছে না। এক কথায় সেটা স্বাভাবিক। কারন দর্শক ভাগ হয়ে গেছে। তা এলাকা ভিত্তিক আকারে। এই ক্ষেত্রে ক্লাব দল অর্থাৎ আবাহনী- মোহামেডান প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ পেলে বিষয়টি হতো অন্যরকম। আমি মনে করি, আর কিছুনা হোক দেশের আনাচে-কানাচে সমর্থক থাকায় শিরোপা জয় করার আলোচনা ঠিকই চলতো। কক্সবাজার নিবাসী পৌষী। শিক্ষিত মেয়ে তিনি। এ বিষয়ে তার ভাষ্য, আমি আইপিএল দেখেছি।সেখানে আয়োজনের পরিকল্পনা চমৎকার। প্রতিটি আসরে নব রূপে ছোঁয়া দেখা গেছে। তাই সকলের কাছে জনপ্রিয় সেটা। আমার মতে, বিসিবির উচিত আইপিএলকে ফলো করা। যা আয়োজন করার ক্ষেত্রে। তাহলে অবশ্যই দর্শক উন্মাদনার জোয়ারে ভাসবে বিপিএল।

অনলাইন আপডেট

আর্কাইভ