বৃহস্পতিবার ০২ মে ২০২৪
Online Edition

চীনাদের নাগরিকত্ব দিচ্ছে পাকিস্তান

৫ নবেম্বর, ইন্ডিয়া টাইমস : চীন-পাকিস্তানের বন্ধুত্বের সম্পর্ক বেশ পুরনো। আঞ্চলিক রাজনীতিতে প্রভাব বিস্তার এবং ভারতকে চাপে রাখার কৌশল হিসেবে পাকিস্তান ও চীনের বন্ধুত্বের শুরু। পাকিস্তানে বিভিন্ন উন্নয়নমূলক কাজে চীন বিলিয়ন বিলিয়ন ডলার বিনিয়োগ করছে।
এর ফলে পাকিস্তানে বহু চীনের নাগরিক কর্মসূত্রে বসবাস করে আসছে। যারা মূলত বিভিন্ন ধরনের উন্নয়নমূলক প্রজেক্টের সাথে জড়িত। বন্ধুত্বের নিদর্শন স্বরূপ পাকিস্তান সরকার চীনা নাগরিকদের পাকিস্তানের নাগরিকত্ব দিচ্ছে বলে ধারণা করা হচ্ছে। সামাজিক গণমাধ্যমে এরকম কিছু চীনা নাগরিকদের পাকিস্তানি পরিচয় পত্রের ছবি নিয়ে তোলাপাড় শুরু হয়েছে। ফেসবুকে ভাইরাল হওয়া এমন একটি ছবিতে দেখা যায় ‘ফেঙ লিন চুই’ নামের এক চীনা নাগরিকের পাকিস্তানি পরিচয় পত্র, যেখানে স্থায়ী ঠিকানা হিসেবে চায়না, মেইনল্যান্ড হিসেবে উল্লেখ করা হয়েছে।
বিষয়টি নিয়ে পাকিস্তানি ফেসবুক ব্যবহারকারীরা বিভ্রান্তির মধ্যে পড়েছে, জানতে চাইছে এই ব্যক্তি কে, কেনইবা তাকে নাগরিকত্ব দেয়া হয়েছে।
আরো একটি বিষয়ে তারা দৃষ্টি আকর্ষণ করছে- দীর্ঘদিন যাবৎ আফগান মুসলিম শরণার্থীরা পাকিস্তানে থাকলেও তাদের নাগরিকত্ব দেয়া হচ্ছে না। অথচ ব্যবসা-বাণিজ্যের খাতিরে চীনা নাগরিকদের নাগরিকত্ব দিচ্ছে সরকার।
এ সম্পর্কে পাকিস্তান সরকারের কোনো মন্তব্য পাওয়া যায় নি।

অনলাইন আপডেট

আর্কাইভ