শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

জেএসসি-জেডিসিতে প্রথম দিন অনুপস্থিত ৬০৮৯৩ পরীক্ষার্থী

গতকাল বুধবার থেকে শুরু হয়েছে জেএসসি ও জেডিসি পরীক্ষা। রাজধানীর একটি কেন্দ্র থেকে তোলা ছবি -সংগ্রাম

স্টাফ রিপোর্টার : জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট ( জেডিসি) পরীক্ষায় প্রথম দিনের পরীক্ষায় ৯ শিক্ষা বোর্ডে ৬০ হাজার ৮৯৩ জন শিক্ষার্থী অনুপস্থিত ছিল। এদিন বহিষ্কার হয়েছে ১৬ জন পরীক্ষার্থী।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ড. মাহাবুবুর রহমান এ তথ্য জানান।

জেএসসিতে ঢাকা বোর্ডে অনুপস্থিত ছিল ১৩ হাজার ৮৭৮ জন, রাজশাহীতে ৪ হাজার ৮১২ জন, কুমিল্লায় ৪ হাজার ৬৭০ জন, যশোরে ৫ হাজার ৩০ জন, চট্টগ্রামে দুই হাজার ৯০৩ জন, সিলেটে ২ হাজার ৪৫২ জন, বরিশালে ৩ হাজার ৩৭৬ জন, দিনাজপুরে ৪ হাজার ২৫৭ জন ও মাদরাসা বোর্ডে ১৯ হাজার ৫১৫ জন।

ঢাকায় বহিষ্কার হয়েছে ৪ জন, কুমিল্লায় ১ জন, যশোরে ২ জন, মাদরাসায় ৯ জন পরীক্ষার্থী।

প্রথম দিন সকাল ১০টা থেকে তিন ঘণ্টা জেএসসি বাংলা প্রথমপত্র এবং জেডিসিতে কুরআন মাজিদ ও তাজবিদ বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এ বছর ২৮ হাজার ৬২৮ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা দুই হাজার ৮৩৪টি কেন্দ্রে অংশ নিচ্ছে। মোট ২৪ লাখ ৬৮ হাজার ৮২০ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্রের সংখ্যা ১১ লাখ ৪৪ হাজার ৭৭৮ জন এবং ছাত্রীর সংখ্যা ১৩ লাখ ২৪ হাজার ৪২ জন।

১ নভেম্বর থেকে শুরু হয়ে আগামী ১৮ নভেম্বর পর্যন্ত পরীক্ষা চলবে।

জেএসসিতে মোট পরীক্ষার্থীর সংখ্যা ২০ লাখ ৯০ হাজার ২৭৭ জন এবং জেডিসিতে পরীক্ষার্থী তিন লাখ ৭৮ হাজার ৫৪৩ জন। জেএসসিতে ছাত্রের সংখ্যা নয় লাখ ৭১ হাজার ৩৩৬ জন এবং ছাত্রী ১১ লাখ ১৮ হাজার ৯৪১ জন। জেডিসিতে ছাত্রের সংখ্যা এক লাখ ৭৩ হাজার ৪৪২ জন এবং ছাত্রী দুই লাখ ৫ হাজার ১০১ জন। এবার বিদেশের নয়টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিচ্ছে ৬৫৯ জন শিক্ষার্থী।

জেএসসিতে শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য, কর্ম ও জীবনমুখী শিক্ষা এবং চারু ও কারুকলা বিষয়ে পরীক্ষা হচ্ছে না এবার। তবে এগুলোর ওপর ধারাবাহিক মূল্যায়ন করে স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষার্থীদের নম্বর পাঠাবে সংশ্লিষ্ট কেন্দ্রে। এরপর পরীক্ষা চলাকালীন বোর্ডের ওয়েবসাইটে অনলাইনের মাধ্যমে ধারাবাহিক মূল্যায়নের প্রাপ্ত নম্বর এন্ট্রি করে পাঠাবে সংশ্লিষ্ট কেন্দ্র। তবে অনিয়মিত পরীক্ষার্থীদের এই তিন বিষয়ে পরীক্ষা দিতে হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ