মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪
Online Edition

৫শ’ শিশু-কিশোর যার যার মতো আঁকলো কত না ছবি!

স্টাফ রিপোর্টার : বিশ্ব শিশু দিবস উপলক্ষে রাজধানীর শিল্পকলা একাডেমিতে শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতা হয়েছে। প্রায় ৫শ’ প্রতিযোগীর মধ্যে প্লে গ্রুপ থেকে প্রথম শ্রেণির শিক্ষার্থীরা পদ্মা বিভাগে, মেঘনা বিভাগে দ্বিতীয় থেকে চতুর্থ শ্রেণি, যমুনা বিভাগে পঞ্চম থেকে সপ্তম শ্রেণি, ব্রহ্মপুত্র বিভাগে অষ্টম থেকে দশম শ্রেণি এবং বিশেষ সুবিধার শিশুরা কপোতাক্ষ বিভাগে প্রতিযোগিতায় অংশ নেয়। প্রতিযোগীরা যার যার মতো এঁকেছে কত না ছবি! কল্পনার জগতকে পরিস্ফুটিত করে তোলার চেষ্টা ছিল সবার।
জাতিসংঘের আহ্বানে অক্টোবর মাসের প্রথম সোমবার বিশ্ব শিশু দিবস পালন করা হয়ে থাকে। ওই উপলক্ষেই গতকাল শুক্রবার শিশু-কিশোরদের কল্যাণে নিবেদিত সংগঠন ‘খেলাঘর’ উক্ত চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করে। সকাল ১০টার দিকে একাডেমির চিত্রাশালা ভবনের মিলনায়তনে রেলমন্ত্রী মুজিবুল হক এ প্রতিযোগিতার আনুষ্ঠানিক উদ্বোধন করেন। উদ্বোধনীতে তিনি বলেন, আজকে এই এখানে যারা চিত্রাঙ্কন প্রতিযোগিতা অংশ নিয়েছে, এই ছোট ছোটে ভাই বোনেরা, তোমরা আজকে ছবি আঁকবে, শিখবে। ভবিষ্যতে দেশের সুনাগরিক হবে।
 খেলাঘর সম্পর্কে রেলমন্ত্রী বলেন, এই খেলাঘর থেকে অনেকে রাজনীতিবিদ, অনেক শিক্ষাবিদ, অনেক সাহিত্যিক সৃষ্টি হয়েছে। আজকে এখানে যারা অংশ গ্রহণ করেছে... তোমরা একসময় দেশের রাজনীতিবিদ হবে, সাহিত্যিক হবে, শিক্ষাবিদ হবে এবং বুদ্ধিজীবী হবে আশা করি।
শিশুদের উদ্দেশ্য বরেণ্য চিত্রশিল্পী অধ্যাপক সমরজিৎ রায় চৌধুরী বলেন, দেশের প্রতি ভালোবাসা থেকে ছবি আঁকাআঁকি করবে।
 খেলাঘর কেন্দ্রীয় কমিটির সভাপতিমন্ডলীর চেয়ারম্যান অধ্যাপিকা পান্না কায়সারের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আবুল ফারা পলাশের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন খেলাঘর কেন্দ্রীয় কমিটির সভাপতিমন্ডলীর সদস্য নুরুর রহমান সেলিম, মান্নান চৌধুরী, পলি খালেদ, হাসান তারেক, সহ-সাধারণ সম্পাদক মো. সাহাবুল ইসলাম বাবু এবং সম্পাদকমন্ডলীর সদস্য এ আলী অন্তু।

অনলাইন আপডেট

আর্কাইভ