শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

সাদুল্যাপুরে সাড়ে ১২ হাজার তালের চারা রোপণ

সাদুল্যাপুর (গাইবান্ধা) সংবাদদাতা: গাইবান্ধার সাদুল্যাপুর উজেলার ১১ ইউনিয়নে ১২ হাজার তালের চারা ও বীজ রোপণ করা হয়েছে। উপজেলা প্রশাসনের আয়োজনে ও জনপ্রতিনিধিদের সহযোগিতায় বুধবার সকাল ১০ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত তাল চারা রোপণ কাজ সম্পন্ন করেন।
বিশেষ সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রীর নির্দেশে বিশেষজ্ঞদের সঙ্গে পরামর্শ এবং থাইল্যান্ড ও ভিয়েতনামের অভিজ্ঞতার আলোকে বজ্রপাতে মৃত্যু কমাতে তালগাছ রোপণের সিদ্ধান্ত নেয়। দেশজুড়ে তাল গাছ লাগিয়ে বজ্রপাতে মৃত্যুর সংখ্যা কমিয়ে আনার পরিকল্পনা করছে বাংলাদেশ সরকার। বজ্রপাতে মৃত্যু ঠেকানোর জন্য এটাই সবচেয়ে কার্যকর স্থানীয় প্রযুক্তি বলে বিবেচনা করছেন সরকারী কর্মকর্তারা।
বিশেষজ্ঞদের মতে, নিজের মাথায় বজ্রপাতের আঘাত নিয়ে যেসব বড় গাছ বজ্রপাতের থাবা থেকে মানুষকে রক্ষা করে তার অন্যতম তালগাছ। থাইল্যান্ডে তালগাছ রোপণের পর বজ্রপাতে মৃত্যু কমেছে এমন তথ্য যাচাই করে বাংলাদেশেও তালগাছ রোপণের সিদ্ধান্ত হয়েছে। 
সাদুল্যাপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রহিমা খাতুন এ তথ্য নিশ্চিত করে বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর অনুশাসন বাস্তবায়নে উপজেলার প্রশাসন ও জনপ্রতিনিধিদের সহযোগিতায় এ কার্যক্রম অনুষ্ঠিত হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ