শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

উদ্বোধনী ম্যাচেই বাংলাদেশ আমিরাত মুখোমুখি আজ

স্পোর্টস রিপোর্টার: এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে গ্রুপ পর্বের প্রথম ম্যাচ খেলতে আজ মাঠে নামছে বাংলাদেশ দলের কিশোররা। কাতারের দোহার গ্র্যান্ড হামাদ স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত পৌনে ৮ টায়। একই স্টেডিয়ামে দিনের অন্য ম্যাচে মুখোমুখি হবে স্বাগতিক কাতার ও ইয়েমেন। এই টুর্নামেন্ট ঘিরে বাংলাদেশ দলের প্রস্তুতিটা খুব বেশী দিনের নয়। তবে টুর্নামেন্টটি অনূর্ধ্ব-১৬ হলেও বাংলাদেশ মূলত অনূর্ধ্ব-১৫ দল পাঠিয়েছে। এই দলটি গত মাসে নেপাল থেকে সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপে তৃতীয় হয়েছে। মধ্যপ্রাচ্যের এই টুর্নামেন্ট কিশোরদের জন্য সহজ হবে না। কারন গ্রুপে যে বাংলাদেশের প্রতিপক্ষ সংযুক্ত আরব আমিরাত, ইয়েমেন ও স্বাগতিক কাতার। মধ্যপ্রাচ্যের দলগুলোর বিপক্ষে ভাল ফলাফল বের করে আনা কঠিন বাংলাদেশের জন্য। তবে টুর্নামেন্টটা বয়সভিত্তিক বলেই যা একটু আশা। তাছাড়া থিম্পুতে বাংলাদেশ অনূর্ধ্ব-১৮ দলের অভিশ্বাস্য পারফরমেন্স দারুনভাবে উজ্জীবিত করেছে এই দলটিকে।
সোমবার যুব সাফে ভারতকে ৪-৩ গোলে অবিশ্বস্যভাবে হারিয়ে এখন চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন দেখছেন জাফর ইকবাল, রহমত মিয়ারা। থিম্পুর ওই স্মরণীয় ফলাফলের বার্তা নিয়েই আজ দোহায় এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপ শুরু করবে কিশোররা।
কাতারে এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপে ‘ই’ গ্রুপের প্রতিপক্ষ দেশগুলো অনেক শক্তিশালী হওয়ায় বড় কোন টার্গেটের কথা বলেননি কোচ মোস্তফা আনোরয়ার পারভেজ বাবু। দেশ ছাড়ার আগে শুধু ভালো খেলা আর প্রতিদ্বন্দ্বিতা করার কথাই বলে গেছেন। প্রথম ম্যাচ সামনে রেখে কোচ বলেছেন,‘খেলোয়াড়রা ভালো খেলা উপহার দিতে মুখিয়ে আছে।
দোহার বর্তমান আবহাওয়া বেশ গরম হলেও এতে সমস্যা হবেনা। ছেলেরা চেষ্টা করছে কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে। আমরা প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচ উপহার দিতে সর্বোচ্চ চেষ্টা করবো।’বাংলাদেশ দলের অধিনায়ক ইয়াসির আরাফাত বলেছন, কোচের নির্দেশনা অনুযায়ী মাঠে তারা সর্বশক্তি দিয়ে আরব আমিরাতের মোকাবেলা করবো। আমারা লড়াই করতে প্রস্তুত। সকলেই সুস্থ আছে। দেশবাসির কাছে দোয়া চাই। কোচ আমাদের যা শিখিয়েছেন মাঠে তা প্রয়োগ করতে চাই। আমরা সর্বোচ্চ চেষ্টা করবো ভালো খেলা উপহার দিতে।’ বয়সভিত্তিক এই দলগুলোকে নিয়ে স্বপ্ন দেখছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে)।
উল্লেখ্য, এক বছর আগে ভুটানের কাছে হারের পর থেকে আন্তর্জাতিক ম্যাচ শূন্য বাংলাদেশ জাতীয় ফুটবল দল। মান নেমে যাওয়ায় ফিফা ও এএফসি থেকে জাতীয় দলের জন্য কোন প্রোগ্রাম পায়না বাফুফে। এখন ভরসা নারী ও বয়সভিত্তিক দলগুলো। সিনিয়রদের ব্যর্থতার পর নারী ও বয়সভিত্তিক দলগুলোর আন্তর্জাতিক অংশগ্রহন বেড়েছে।পারফরমেন্স ও খারাপ করছেনা।
ফুটবলকে একটু আলোচনায় রেখেছে বিভিন্ন বয়সভিত্তিক দলগুলোই। থাইল্যান্ডের চুনবুরিতে সদ্য সমাপ্ত এএফসি অনুর্ধ্ব-১৬ নারী টুর্নামেন্টে প্রত্যাশার চেয়ে অনেক ভালো খেলে এসেছে বাংলাদেশ নারী ফুটবল দল। গত সোমবার থাইল্যান্ড থেকে দেশে ফিরেছে নারীরা। এদিকে ভুটানের থিম্পুতে চমক দেয়া পারফরমেন্স করে সাফ অনুর্ধ্ব -১৮ ফুটবলের উদ্ভোধনী ম্যাচেই ভারতকে ৪-৩ গোলে হারিয়ে শিরোপার স্বপ্ন দেখাচ্ছে লাল-সবুজ জার্সীর দলটি। সোমবার শুরু হয়েছে সাফ অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপ।

অনলাইন আপডেট

আর্কাইভ