বৃহস্পতিবার ০২ মে ২০২৪
Online Edition

ফেনীতে তালের বীজ বপনের আগ্রহ বাড়ছে ১৫ কিলোমিটার রাস্তায় পাঁচ হাজার ৮শ বপন

 

এম এ হায়দার, ফেনী : ফেনীতে দিনদিন তালের বীজ বপনের আগ্রহ বাড়ছে। ইতিমধ্যে সদর উপজেলার পাঁচগাছিয়া ইউনিয়নের ৭টি গ্রামের ১৫ কিলোমিটার রাস্তায় দুই ধাপে ৫ হাজার ৮শত ৭৮টি তালের বীজ বপন করা হয় হয়েছে। আজ থেকে সদর উপজেলার সবকটি ইউনিয়নে তালের বীজ বপনের উদ্যোগ নিয়েছে উপজেলা প্রশাসন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, সদর উপজেলার পাঁচগাছিয়া ইউনিয়নের উত্তর কাশিমপুর গ্রামের বাসিন্দা ও ফেনীর স্থানীয় সাংবাদিক সৌরভ পাটোয়ারী বজ্রপাত প্রশমনে ও দূর্যোগ মোকাবেলায় ব্যক্তিগত ভাবে কৃষি বিভাগ সহায়তায় নিজ গ্রামসহ পার্শ¦বর্তী ৭টি গ্রামের রাস্তার দু-পাশে তালের বীজ বপনের উদ্যোগ নেন। এজন্য তিনি পাঁচগাছিয়া ইউনিয়নের বিভিন্ন গ্রামের মানুষের বাড়ি বাড়ি গিয়ে ৪ হাজার ৭শ ৭৭টি এবং উপজেলা কৃষি বিভাগ থেকে ১ হাজার ১শ ১টি তালের বীজ (আঁটি) সংগ্রহ করেন। সংগ্রহীত তালের বীজগুলো গত শুক্রবার ভোর থেকে বিকাল ৫টা ও গত শনিবার দুপুর পর্যন্ত তিনি স্থানীয়দেরকে নিয়ে ৭ টি গ্রামের দীর্ঘ ১৫ কিলোমিটার পাঁচগাছিয়া ইউনিয়ন পরিষদ (মাথিয়ারা) থেকে উত্তর কাশিমপুর, ইলাশপুর ও বাথানিয়া গ্রামের রাস্তার দু-পাশে সারিবদ্ধভাবে ১০ হাত দুরত্বে ৫হাজার ৮শ ৭৮টি তালের বীজ বপন করা হয়েছে। বীজ বপন কর্মসূচিতে ফেনী সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মামুন, জেলা প্রশাসক কার্যালয় ফেনীর সহকারী কমিশনার মো: সারওয়ার সালাম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মিলটন দস্তিদার, ফেনী সদর উপজেলার সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা (পিআরএল) মো. আজিজুল হক, পাঁচগাছিয়া ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তা প্রনব চন্দ্র মজুমদার, উত্তর কাশিমপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা ফেরদৌস আরা বেগম, উত্তর কাশিমপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পরিচালনা পরিষদের সভাপতি খুরশিদ আলম মজুমদারসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মিলটন দস্তিদার জানান, সদর উপজেলার সবকটি ইউনিয়নের জন্য স্থানীয় চেয়ারম্যানদের মাধ্যমে ৫শ হারে চারা সংগ্রহ করা হয়েছে। আজ বিকালে ছনুয়া, ফাজিলপুর ও ফরহাদনগরে বপন করা হবে। পর্যায়ক্রমে সকল ইউনিয়নে চারা লাগানো হবে।

ফেনী সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মামুন জানান, গতকাল রবিবার থেকে উপজেলা প্রশাসনের উদ্যোগে সদর উপজেলার প্রতিটি ইউনিয়নে বজ্রপাত প্রশমনে তালের বীজ (আঁটি) বপন করা হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ