বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
Online Edition

ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের বিরুদ্ধে অবস্থান নেয়ায় ক্ষমতাসীনদের মূল্য দিতে হবে

গতকাল সোমবার বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে বিএনপি ঢাকা মহানগর দক্ষিণের উদ্যোগে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার সুস্থতা কামনায় দোয়া মাহফিলের আয়োজন করা হয় -সংগ্রাম

স্টাফ রিপোর্টার: ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের বিরুদ্ধে অবস্থান নেয়ার কারণে ভবিষ্যতে বর্তমান সরকার ও ক্ষমতাসীন দল আওয়ামী লীগকে ‘করুণ পরিণতির মাধ্যমে’ মূল্য দিতে হবে বলে হুঁশিয়ারি দিেেয়ছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ। গতকাল সোমবার বিকেলে এক দোয়া মাহফিলপূর্ব সংক্ষিপ্ত বক্তব্যে তিনি এই মন্তব্য করেন। গত ৮ অগাস্ট লন্ডনের মুরফিল্ড আই হাসপাতালে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার ডান চোখে অস্ত্রোপচারের পর তার আরোগ্য কামনায় নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এ দোয়া মাহফিলের আয়োজন করে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি।
মহানগর দক্ষিণের সভাপতি হাবিব উন নবী খান সোহেলের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক কাজী আবুল বাশারের পরিচালনায় দোয়া মাহফিলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, চেয়ারপার্সনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবদুস সালাম, কেন্দ্রীয় নেতা মীর সরফত আলী সপু, আবদুস সালাম আজাদ, মহানগর উত্তরের সিনিয়র সহসভাপতি মু্ন্িস বজলুল বাসিত আনজু, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আবদুল কাদের ভুঁইয়া, ছাত্র দলের সাধারণ সম্পাদক আকরামুল হাসান প্রমুখ বক্তব্য রাখেন। দোয়া মাহফিলে ঢাকা মহানগর দক্ষিণের সহসভাপতি ইউনুস মৃধা, নবী উল্লাহ নবী, মো. মোহনসহ শতাধিক নেতা-কর্মী অংশ নেন।
ব্যারিস্টার মওদুদ বলেন, এতোদিন ধরে সরকারের শীর্ষ নেতা থেকে সবাই প্রধান বিচারপতির বিষেদগার করে চলেছেন। এখন শুনলাম সুর নাকি একটু নরম হয়েছে। এটর্নি জেনারেল বুঝছেন, এতোদিন পর উনি বলছেন, রায়টা পরিপূর্ণভাবে না পড়ে কোনো মন্তব্য করা উচিৎ না। তাহলে এতোদিন যেসব মন্তব্য করা হলো- সেগুলো রায় না পড়ে করা হয়েছে বলে ধরে নিতে হবে। মওদুদ বলেন, আমি বলতে চাই, এই সরকার ও সরকারি দলকে এই রায়ের বিরুদ্ধে অবস্থান নেয়ার জন্য একদিন না একদিন তাদেরকে মূল্য দিতে হবে। সেই মূল্য করুণ পরিণতির মাধ্যমে সেই মূল্য দিতে হবে।
প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা সম্পর্কে ক্ষমতাসীন দলের মন্ত্রী ও নেতাদের বক্তব্যের সমালোচনা করে সাবেক আইন মন্ত্রী বলেন, ওই সব বক্তব্য আমাকে দুঃখ দেয়, আমাদের সকলকে দুঃখ দেয়। এমনো বলা হয়েছে যে, এই রায় নাকী একজন ইংরেজী পত্রিকার সম্পাদক লিখে দিয়েছেন। তো আপনারাই (সরকার) এই বিচারপতিদের নিয়োগ দান করেছেন। তারা যদি রায় লেখতে না পারেন যে কথাটা আপনারা এখন বলতে চাচ্ছে, এর দায়টা কার ওপরে বর্তায়। সুতরাং এতো বড় একটা মিথ্যাচার ও একটা অবমননাকর বক্তব্য তারা দিয়েছেন। এসব বক্তব্য সুপ্রিম কোর্টের মূল্যবোধ, মান-মর্যাদা, ভাবমূর্তি এই সরকার ধুলিসাৎ করে দিয়েছে।
উত্তরাঞ্চলের ২৭টি জেলায় বন্যা দুর্গতদের ত্রাণ সহযোগিতায় সরকার ব্যর্থতার পরিচয় দিয়েছে অভিযোগ করে মওদুদ আহমদ বলেন, বন্যা দেশের তিনভাগের একভাগ জমি পানির নিচে চলে গেছে, তিনভাগের একভাগ জনগোষ্ঠি আজকে একটা মানবেতর জীবন যাপন করছে। এতোদিন পর প্রধানমন্ত্রী একদিনের জন্য গেছেন, আর তার দলের সাধারণ সম্পাদক একদিন গেছেন। এগুলো লোক দেখানো। সর্বত্র সমালোচনা হবার কারণেই তারা দুর্গত এলাকায় গেছেন।
তিনি বলেন, সরকারি দলের যারা সেখানে ত্রাণ-টান নিয়ে গেছেন, ত্রাণ মানেই তো চুরি। তাদের লোকজনের মাধ্যমেই তো এসব বিতরণ করছে। সব কাগজে বেরুয়েছে এসব। সরকার ত্রাণ পরিস্থিতি মোকাবিলায় সম্পূর্ণভাবে ব্যর্থতার পরিচয় দিয়েছে। আমরা এর নিন্দা করি, প্রতিবাদ জানাই। এসময় বন্যায় দুর্গতদের পাশে দাঁড়ানোর জন্যও দলের নেতা-কর্মীসহ দেশবাসীর প্রতি আহবান জানান মওদুদ।

অনলাইন আপডেট

আর্কাইভ