শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

মিসরে ২ হাজার বছরের পুরনো তিনটি সমাধি আবিষ্কার

১৬ আগস্ট, বিবিসি : দক্ষিণ মিসরে প্রতœতাত্ত্বিকরা তিনটি প্রাচীন সমাধি আবিষ্কার করেছেন। প্রত্নতাত্ত্বিকদের বরাত দিয়ে খবরটি জানায় যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম।
ধারণা করা হচ্ছে প্রায় ২০০০ বছর পুরনো এসব সমাধি। কায়রোর দক্ষিণাংশের মিনিয়া প্রদেশের আল-কায়মন আল-সাহরাভি এলাকায় এক কবরস্থানে এ সমাধিগুলো আবিষ্কৃত হয়। সমাধিগুলো পুরনো স্থাপত্যকীর্তির অনেকগুলো কফিনযুক্ত, সেইসাথে বিভিন্নস্তরের কাদামাটি মোড়ানো।
মিসর এর পুরাতত্ত্ব  মন্ত্রণালয় জানায়, এ স্থানটি যে এক সময় মহান সভ্যতার অংশ ছিল সেটি নির্দেশ করে এসব সমাধি। একটা সমাধি খোদাই করার পর মানুষের মুখায়ব সম্বলিত পাথরের চারটি কফিন পাওয়া যায়।
সমাধিগুলোর নিদর্শন অনুসন্ধান করে এগুলোকে ৫২৫ খ্রীস্টপূর্বে প্রতিষ্ঠিত মিসরের ২৭ তম রাজবংশ এবং গ্রিক-রোমান সভ্যতার (৩৩২ খ্রীস্টপূর্ব-৪ খ্রিস্টাব্দ) মাঝামাঝি সময়ের হিসেবে ধারণা করা হচ্ছে।
এ অনুসন্ধানকর্মের প্রধান আলি আল-বাকরি বলেন, ’সমাধিগুলোর একটির মধ্যে বিভিন্ন বয়সের পুরুষ, নারী ও শিশুর দেহাবশেষের হাড়গোড় শনাক্ত করা গেছে।’
পুরাতত্ত্ব  মন্ত্রণালয় জানায়, আরও রহস্য উদ্ধার করতে অনুসন্ধান কার্যক্রম চলছে। ২০১৫ সাল থেকে এ সমাধিস্থলে পুরাকীর্তি অনুসন্ধানের কাজ শুরু হয়। অবশেষে দুই বছর পর বড় ধরণের সাফল্যের মুখ দেখল প্রত্নতাত্ত্বিকরা।

অনলাইন আপডেট

আর্কাইভ