বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
Online Edition

রাজনৈতিক প্রভাবের কারণেই হঠাৎ ধর্ষণ বেড়েছে -ড. নেহাল করিম

সংগ্রাম ডেস্ক : রাজনৈতিক প্রভাবের কারণে সমাজে ধর্ষণের ঘটনা বৃদ্ধি পাচ্ছে। সামাজিক অবক্ষয় এবং পারিবারিক অনুশাসন না থাকা নারী নির্যাতনের অন্যতম কারণ বলে মনে করেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. নেহাল করিম। টিভিএন’একে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ধর্ষণ বন্ধ করতে হলে আগে আইনশৃংখলা বাহিনীকে রাজনৈতিক প্রভাব মুক্ত করতে হবে।
ড. নেহাল করিম বলেন, সমাজে ধর্ষণ এবং শিশু নির্যাতনের ঘটনা একটার পর একটা ঘটছে। এর জন্য আমাদের সামাজিক সচেতনতার অভাব দায়ী। আজকে বিজ্ঞান প্রযুক্তির শীর্ষে অবস্থান করার কারণে ইলেক্ট্রনিক এবং প্রিন্টিং মিডিয়ার কল্যাণে যে কোনো খবর তাৎক্ষণিকভাবে সবাই পেয়ে যাচ্ছে। এরপরও ধর্ষণ এবং নারী ও শিশু নির্যাতন কমছে না। এটা উদ্বেগজনক।
আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কথা বলতে গিয়ে তিনি বলেন, সামাজিকভাবে যারা নিম্নস্তরে বাস করে, অর্থনৈতিকভাবে যারা দুর্বল সেসব জায়গায় ধর্ষণেরমত এ ঘটনাগুলো বেশি ঘটছে। এ সব জায়গাগুলোতে পুলিশ যেতে চায় না। কারণ সেখানে ভালো টাকা পয়সা পাওয়া যায় না। আমাদের দেশের পুলিশ হিসাব করে কোথায় গেলে তাদের লাভ বেশি হবে। এ কারণে রুট লেভেলে সামাজিক সমস্যা দূর হচ্ছে না।
অধ্যাপক নেহাল বলেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সীমাবদ্ধতাও রয়েছে। সেই সাথে রাজনৈতিক প্রভাব আছে বলেই অপরাধীরা আরো বেপরোয় হয়ে ওঠছে। আইনের প্রতি শ্রদ্ধাশীল না হওয়া এবং সামাজিক অবক্ষয়ের কারণে সমাজে ধর্ষণ এবং অন্যান্য অপরাধ নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। কোন কোন ক্ষেত্রে সরকার বিচার করছে বেছে বেছে। সব বিচার ঠিক মতো হচ্ছে না। কিছু কিছু বিচার দৃষ্টান্ত হয়ে থাকলেও অপরাধীরা এসবের পরওয়া করছে না। তবে ধর্ষণের মতো অপরাধ একেবারে নির্মূল করা যাবে না।
তবে চেষ্টা করলে এটার লাগাম টেনে ধরা যাবে। এর জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর যথাযথ ভূমিকা থাকতে হবে। সেই সাথে তাদেরকে রাজনৈতিক প্রভাবমুক্ত হতে হবে। জনসচেতনা তৈরী করতে হবে। প্রতিবাদ করতে হবে। শুধু দেখে চলে যাব, মুখ লুকিয়ে রাখবো তাহলে হবে না যোগ করেন ড. নেহাল। আমাদের সময়.কম

অনলাইন আপডেট

আর্কাইভ