শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
Online Edition

খুলনাসহ দক্ষিণাঞ্চলে বেড়েছে লোডশেডিং

খুলনা অফিস : খুলনাসহ দক্ষিণাঞ্চলের লোডশেডিং বেড়েছে। চাহিদার বিপরীতে উৎপাদন কম থাকায় এ লোডশেডিং হচ্ছে বলে জানিয়েছেন বিদ্যুৎ বিভাগের কর্মকর্তারা। মঙ্গলবার পিক ও অফপিক আওয়ার মিলিয়ে বিদ্যুতের ঘাটতি ছিল ৪৩০ মেগাওয়াট। লোডশেডিং এর কারণে শিল্প প্রতিষ্ঠান, অফিস ও ব্যবসায় প্রতিষ্ঠানসহ বিভিন্ন শ্রেণি-পেশার খেটে খাওয়া মানুষকে দুর্ভোগে পড়তে হয়েছে। দিনে-রাতে ঘন ঘন বিদ্যুতের লুকোচুরি এ অঞ্চলের বসবাসকারীদের অস্বস্তিতে ফেলেছে। 
ওয়েস্টজোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ওজোপাডিকো)’র নিয়ন্ত্রণাধীন খুলনাসহ দক্ষিণাঞ্চলে বিদ্যুতের গ্রাহক রয়েছে ৯ লাখ ৩০ হাজার ৯৭৫ জন। ছোট-বড় বাণিজ্যিক প্রতিষ্ঠান, মিল কলকারখানাসহ বসতবাড়ির গ্রাহকদের প্রয়োজনীয় বিদ্যুতের চাহিদা মেটাতে ট্রান্সফরমার রয়েছে ৫ হাজার ৭৮১টি এবং ১০ হাজার ৫২১ কিলোমিটার বিতরণ লাইন রয়েছে। এ অঞ্চলে প্রায় ৮শ’ ট্রান্সফরমার ওভার লোডেড রয়েছে। ফলে সামান্য ঝড় বৃষ্টি এবং চাহিদা বৃদ্ধি পেলে ত্রুটি দেখা দেয়। এদিকে, গত কয়েকদিন টানা বৃষ্টি শেষে এখন হঠাৎ করেই গরম বেড়ে যাওয়ার সাথে যুক্ত হয়েছে লোডশেডিংয়ের যন্ত্রনা। লোডশেডিংয়ের ফলে সকাল থেকে শুরু করে গভীর রাত পর্যন্ত ঘন ঘন বিদ্যুৎ সরবরার বন্ধ ছিলো। বিদ্যুতের লুকোচুরির কারণে এ অঞ্চলের বাসিন্দাদের চরম দুর্ভোগ পোহাতে হয়েছে।
ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি ওজোপাডিকোর কন্ট্রোল রুম সূত্রে জানা গেছে, দক্ষিণাঞ্চলের ২১ জেলায় মঙ্গলবার পিক আওয়ারে (রাতে) বিদ্যুতের চাহিদা ছিলো ১ হাজার ৩৬০ মেগাওয়াট। আর সরবরাহ দেয়া হয় ৯৮৮ মেগাওয়াট। চাহিদার বিপরীতে বিদ্যুতের ঘাটতি ছিল ৩৬২ মেগাওয়াট। এ ছাড়া অফপিক আওয়ারে বিদ্যুতের চাহিদা ছিল এক হাজার ৬ মেগাওয়াট। সরবরাহ দেয়া হয় ৯৩৮ মেগাওয়াট। চাহিদার বিপরীতে বিদ্যুতের ঘাটতি ছিল ৬৮ মেগাওয়াট।
পাওয়ার গ্রীড কোম্পানি বাংলাদেশ লিমিটেড ও ওজোপাডিকো’র কর্মকর্তারা বলেন, বিদ্যুতের চাহিদা বেড়েছে। তবে, চাহিদার বিপরীতে উৎপাদন কম রয়েছে। যে কারণে লোডশেডিং হচ্ছে।

অনলাইন আপডেট

আর্কাইভ