বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
Online Edition

চীনা কোটিপতিদের প্রথম গন্তব্য কেন কানাডা

২৩ জুলাই, সিএনএন : চীনা কোটিপতিদের প্রথম গন্তব্য কানাডা হলেও ব্রিটেন সম্পর্কে তারা আগ্রহ হারিয়েছে। তবে যুক্তরাষ্ট্র এখনো তাদের কাছে আকর্ষণীয় দেশ। এমন পরিসংখ্যান দিয়ে সিএনএন এক প্রতিবেদনে বলছে,গবেষণা প্রতিষ্ঠান হুরুন রিপোর্ট ও ভিসাস কনসাল্টিং গ্রুপ অভিবাসিদের গন্তব্য পথ বিশ্লেষণ করে দেখতে পেয়েছে দেড় থেকে ৩০ মিলিয়ন মার্কিন ডলার সম্পদের অধিকারী চীনা অভিবাসীদের প্রথম পছন্দ কানাডা।
তবে তৃতীয় বছরের মত যুক্তরাষ্ট্র চীনা কোটিপতিদের কাছে প্রথম গন্তব্যস্থান হিসেবে মর্যাদা পাচ্ছে বলে পরিসংখ্যানে এমন তথ্য উঠে এসেছে। এর আগে কানাডা ব্রিটেনকে ডিঙ্গিয়ে চীনা কোটিপতিদের কাছে প্রথম গন্তব্য হিসেবে মর্যাদা অর্জন করে। এর কারণ হিসেবে কানাডায় শিক্ষা খরচ ও সম্পদের মূল্য অতীতের তুলনায় আরো অনুকূল হিসেবে মনে করা হচ্ছে।
লস এ্যাঞ্জেলস, সিয়াটল,সান ফ্রান্সিসেকো ও নিউ ইয়র্ক চীনা কোটিপতিদের জন্যে সম্পদ ক্রয় ও বিনিয়োগের জন্যে বিশ্বে শীর্ষ শহর হিসেবে বিবেচিত হচ্ছে। প্রতিবেদনে এও বলা হচ্ছে যুক্তরাষ্ট্রের শহরগুলো চীনা কোটিপতিদের আকর্ষণ হারাচ্ছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর থেকে। সুখী চীনা কোটিপতিদের বিদেশে বসবাসের বাতিক তাদের দেশ ছেড়ে চলে যাওয়ার মূল কারণ বলে মনে করা হচ্ছে।
পরিসংখ্যানে আরো দেখা গেছে, চীনা কোটিপতিদের উত্তরদাতার অর্ধেকই জীবনযাত্রার মান ও পরিবেশকে প্রাধান্য দিয়ে বিদেশে বসবাসের জন্যে ঝুঁকছেন। বরং এটি তাদের মধ্যে মূল অনুপ্রেরণা হিসেবে কাজ করছে। গবেষণা প্রতিষ্ঠান ভিসাস কনসালটিং গ্রুপের আইনজীবী ডেভিড চেন বলেন, অনেক চীনা নাগরিক তাদের দেশের পরিবেশ সম্পর্কে এখনো সন্তষ্ট নন। চীনের মুদ্রামান নিয়েও তাদের মধ্যে উদ্বেগ রয়েছে। চীনা মুদ্রা ইউয়ানের দরপতনে ৮৪ ভাগ উত্তরদাতা জরিপে অসন্তষ্টি প্রকাশ করেছেন। গত নভেম্বরে ৮ বছরের মধ্যে ইউয়ানের সর্বনিম্ন দরপতন ঘটেছে এবং এরপর চলতি বছরের প্রথম ৬ মাসে সামান্যই দরবৃদ্ধি হয়েছে চীনা মুদ্রার।

অনলাইন আপডেট

আর্কাইভ