শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
Online Edition

জরুরি অবস্থার মেয়াদ বাড়ালো তুরস্ক

১৮ জুলাই, আনাদোলু নিউজ এজেন্সি : তুরস্কে গত বছরের সামরিক অভ্যুত্থান প্রচেষ্টার জের ধরে আরোপ করা জরুরি অবস্থার মেয়াদ আরো তিন মাসের জন্য বৃদ্ধি করেছে আঙ্কারা। গত রোববার ঘটা করে ওই অভ্যুত্থান ব্যর্থ হওয়ার বার্ষিকী উদযাপন করার দু’দিন পর জরুরি অবস্থার মেয়াদ বাড়ানো হলো।
তুর্কি সরকার আমেরিকা প্রবাসী বিরোধী নেতা ফতেউল্লাহ গুলেনকে ওই অভুত্থানের মূল হোতা বলে অভিহিত করেছে। অভ্যুত্থান প্রচেষ্টায় অন্তত ২৫০ ব্যক্তি নিহত হয় যাদের বেশিরভাগই নিরস্ত্র বেসামরিক নাগরিক।
গত বছরের ২০ জুলাই প্রথমবারের মতো তিন মাসের জন্য জরুরি অবস্থা জারি করে প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের সরকার। তখন থেকে এ পর্যন্ত ৫০ হাজারেরও বেশি মানুষকে আটক এবং দেড় লাখের বেশি সামরিক ও বেসামরিক চাকুরিজীবীকে বরখাস্ত করা হয়েছে।
এরদোগান সরকার দাবি করছে, তুরস্কের সামনে থাকা নিরাপত্তা চ্যালেঞ্জ মোকাবিলা এবং গুলেনের অনুসারীদের ‘শেকড় উপড়ে ফেলা’র জন্য এসব ব্যবস্থা নেয়া হচ্ছে। গুলেন অবশ্য ব্যর্থ সামরিক অভ্যুত্থানে নিজের জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছেন।
জরুরি অবস্থা বলবৎ থাকলে সরকারের কঠোর সিদ্ধান্তগুলো বাস্তবায়ন করা নিরাপত্তা বাহিনীর পক্ষে সহজ হয়। জরুরি অবস্থার মেয়াদ বাড়িয়ে আঙ্কারা মূলত গত এক বছর ধরে সরকার বিরোধীদের ওপর চালানো দমনপীড়ন আরো অন্তত তিনমাসের জন্য অব্যাহত রাখার সিদ্ধান্ত নিল বলে পর্যবেক্ষকরা মনে করছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ