শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

ভালো খেলার প্রত্যয় নিয়েই আজ দেশ ছাড়ছে বাংলাদেশ দল

স্পোর্টস রিপোর্টার : জাতীয় দলের বিপর্যয় কাটিয়ে উঠতে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) চেষ্টার কমতি নেই। ১০ মাস আগে ভূটানের কাছে হেরে যাওয়ায় জাতীয় দলের সামনে কোন আন্তর্জাতিক ম্যাচ নেই। আরো বছর দুয়েক থাকবেনা। তাই ভরসা বয়সভিত্তিক দল। বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলকে নিয়েই এখন স্বপ্ন দেখছে বাফুফে। এএফসি কাপের বাছাই খেলতে ফিলিস্তিন যাবে অনুর্ধ্ব-২৩ দলটি। আগামী ১৯ থেকে ২৩ জুলাই হবে ‘ই’ গ্রুপের খেলা। ১৯ জুলাই প্রথম ম্যাচের প্রতিপক্ষ জর্ডান, ২১ জুলাই প্রতিপক্ষ তাজিকিস্তান আর গ্রুপের শেষ ম্যাচে লাল-সবুজ দলটি মোকাবেলা করবে স্বাগতিক ফিলিস্তিনের।বাছাই পর্বকে সামনে রেখে বাফুফে প্রস্তুতিতে সহায়ক সবকিছুই করছে। কোন ঘাটতি রাখতে চায়না বাফুফে সভাপতি কাজি সালাউদ্দিন। যদিও এই সফরে বড় কোন প্রত্যাশা নেই বাফুফের। কারন প্রতিপক্ষ দলগুলো ফিফা র‌্যাংকিংয়ে বাংলাদেশের চেয়ে অনেক এগিয়ে। সর্বশেষ ফিফা র‌্যাংকিংয়ে ২ ধাপ উপরে ওঠা বাংলাদেশ এখন ১৯০ নম্বরে। ফিলিস্তিন ৯৪, জর্ডান ১০৮ ও তাজিকিস্তান ১৪৯। স্বাভাবিকভাবেই ফিলিস্তিন থেকে বাংলাদেশের বিপর্যস্ত ফুটবল ঘুরে দাঁড়ানো কঠিন। বাফুফেও মনে করছে তেমন কিছু প্রত্যাশা করা অবাস্তব। তারপরও আশা ভাল ফল যদি পাওয়া যায়।
গতকাল শনিবার দুপুরে ফিলিস্তিনগামী দল ঘোষণার আগে বাফুফের ন্যাশনাল টিমস কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ সে বাস্তবতার কথাই বলেছেন, ‘ভুটান বিপর্যয়টা ছিল অপ্রত্যাশিত। আমরা চেষ্টা করেছি ভালো কিছু করতে।
আমাদের অনূর্ধ্ব-২৩ দল যেখানে অংশ নিতে যাচ্ছে সেটা অনেক কঠিন টুর্নামেন্ট। প্রতিপক্ষ তিন দলই শক্তিশালী। এখানে হঠাৎ করে ভালো ফল আশা করা একটু অবাস্তব প্রত্যাশা। আমরা এই টুর্নামেন্টে খেলছি ভবিষ্যতের প্রস্তুতির জন্য। তারই একটা প্রস্তুতিমূলক টুর্নামেন্ট হিসেবে দেখছি এই প্রতিযোগিতাকে।’ আজ রোববার সকালে ফিলিস্তিনের উদ্দেশ্যে উড়াল দেবে অনূর্ধ্ব-২৩ ফুটবল দল। তবে সেখানে যাওয়ার পথে দুটি দেশে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে অ্যান্ড্র ওর্ডের শিষ্যরা। আজ সকালে যাচ্ছে নেপাল। দেশটির অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে বাংলাদেশ প্রস্তুতি ম্যাচ খেলবে ১১ জুলাই। তার পর কাতার গিয়ে ১৩ জুলাই খেলবে মধ্যপ্রাচ্যের ওই দেশটির অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে আরেকটি প্রস্ততি ম্যাচ।
দলের প্রধান কোচ অস্ট্রেলিয়ান অ্যান্ড্র ওর্ড বলেছেন, ‘আমি আশা করছি না যে, এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বে উঠবে বাংলাদেশ। তবে ভালো একটা শুরুর আশাতো করতে পারি। আমাদের প্রস্তুতি এখনো শেষ হয়নি। নেপাল ও কাতারের বিপক্ষে ম্যাচ দুটিও আমাদের প্রস্তুতির অংশ। দুই সপ্তাহ ধরে মাত্র কয়েকটি ট্রেনিং সেশন আর দুটি প্রস্তুতি ম্যাচ খেলেছি। এটা চলমান প্রক্রিয়া। আমরা আত্মবিশ্বাসী। আশা করি ছেলেরা সর্বোচ্চটাই দেবে।’ সংবাদ সম্মেলনে ফিলিস্তিন সফরের জন্য চূড়ান্ত ২৩ সদস্যের দলের নাম ঘোষণা করেন দলের ম্যানেজার সত্যজিৎ দাস রুপু। ৫৪ ফুটবলারকে নিয়ে ট্রায়াল, সেখান থেকে ৩৬ জন নিয়ে ক্যাম্প শুরু হয়েছিল অনূর্ধ্ব-২৩ দলের। ঈদের আগে ও পরে চারজন করে মোট ৮ জন তালিকা থেকে ছেঁটে ফেলেছিলেন কোচ। শুক্রবার আবাহনীর বিপক্ষে প্রস্তুতি ম্যাচের পর তৈরি করেছেন ২৩ জনের চূড়ান্ত দল।
বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল : সোহেল রানা, রুবেল মিয়া, টুটুল হোসেন বাদশা, সাদ উদ্দিন, মাসুক মিয়া জনি, নুরুল নাইমুল ফয়সাল, জাফর ইকবাল, মোহাম্মদ আবদুল্লাহ, শুশান্ত ত্রিপুরা, মোহাম্মদ নাঈম, সোহেল মিয়া, মাহফুজ হাসান প্রিতম, আতিকুজ্জামান, দিদারুল আলম, খালেকুজ্জামান সবুজ, ফজলে রাব্বি, তকলিচ আহমেদ, মনজুরুর রহমান, আসাদুজ্জামান বাবলু, জুয়েল রানা, হেমন্ত ভিনসেন্ট বিশ্বাস, আনিসুর রহমান ও রহমত মিয়া।
অপেক্ষমান ফুটবলার চারজন হলেন: গোলরক্ষক সুজন হোসাইন, ডিফেন্ডার মনসুর আমিন, মিডফিল্ডার ইব্রাহিম ও ফরোয়ার্ড জামান নিপু।

অনলাইন আপডেট

আর্কাইভ