শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
Online Edition

আওয়ামী লীগের অন্যায় অত্যাচারের বিচার বাংলার মাটিতেই হবে -ড. মোশাররফ

গতকাল শনিবার জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে বাংলাদেশ ইয়ুথ ফোরাম আয়োজিত ১৬ জুন সংবাদপত্রের কালো দিবস উপলক্ষে সংবাদ মাধ্যমের স্বাধীনতা ও আজকের বাংলাদেশ শীর্ষক আলোচনা সভায় বক্তব্য রাখেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন -সংগ্রাম

স্টাফ রিপোর্টার : বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেছেন,  আওয়ামী লীগ ১৯৭৫ সালে যেমন মাত্র চারটি সংবাদপত্র ছাড়া বাকি সব বন্ধ করে দিয়ে বাকশাল কায়েম করেছিল,  বর্তমানে তারই ধারাবাহিক পর্ব চালু করছে। এজন্য ১৬ই জুন কালো দিবস পালন করলে সরকারের গায়ে লাগে। তারা সব কিছুতে ব্যর্থ হয়ে ফ্যাসিবাদী আচরণ শুরু করেছে। আওয়ামী লীগের অন্যায় অত্যাচারের বিচার এই বাংলার মাটিতেই হবে বলেও হুঁশিয়ারি দেন বিএনপির এই শীর্ষ নেতা। 
গতকাল শনিবার জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। ইয়ুথ ফোরাম এ আলোচনা সভার আয়োজন করে। 
মোশাররফ হোসেন বলেন,  আওয়ামী সরকার অলিখিতভাবে সংবাদপত্রের ওপর হস্তক্ষেপ করছে। সংবাদ মাধ্যমের টুঁটি চেপে ধরছে। তিনি উল্লেখ করেন, আওয়ামী লীগ ১৯৭৫ সালে যেমন মাত্র চারটি সংবাদপত্র ছাড়া বাকি সব বন্ধ করে দিয়ে বাকশাল কায়েম করেছিল। তাতে অনেক সাংবাদিক বেকার হয়ে পড়ে। কেউ কেউ বাধ্য হয়ে বায়তুল মোকাররমের সামনে ফলের দোকান দিয়ে জীবিকার নির্বাহ করতেন। আবার কেউ কেউ হকারি করতেন।
তিনি আরও বলেন,  ইচ্ছা করলে সরকার যেকোনো সময় যেকোনো মিডিয়া বন্ধ করে দিতে পারে। সরকারবিরোধী হলে যেকোনো সাংবাদিককে হত্যা করতে পারে এবং তার জন্য কোনো জবাবদিহি করতে হবে না। সাগর-রুনির বিচারহীনতার হত্যাকাণ্ডই এর প্রমাণ। এই হত্যাকাণ্ডের মাধ্যমে অন্য সাংবাদিকদের ওয়ার্নিং দেওয়া হয়েছে। বাড়াবাড়ি করলে তাদের অবস্থাও সাগর রুনির মত হবে। হত্যার বিচারও হবে না।
খন্দকার মোশাররফ বলেন,  তারা গায়ের জোরে ক্ষমতায় আছে। তাদের কুকর্ম যারাই প্রচার করবে তাদেরই টুঁটি চেপে ধরা হবে। দেশটাকে পুলিশি রাষ্ট্রে পরিণত করে বাকশাল কায়েম করার সকল আয়োজন সম্পন্ন করেছে তারা।
চালের মূল্য বৃদ্ধির জন্য সরকারকে দায়ী করে খন্দকার মোশাররফ হোসেন বলেন,  আজকে মোটা চালের দাম ৫০ টাকা। অথচ তারা ইশতেহারে বলেছিল যে,  ক্ষমতায় আসলে ১০ টাকা কেজি চাল খাওয়াবে। সরকারের কি পরিমাণ ব্যর্থতা ও খামখেয়ালির জন্য খাদ্য নিরাপত্তার যে গ্যারান্টি থাকার কথা তা নেই,  খাদ্যের গুদামগুলো খালি। 
তিনি বলেন,  আমি পত্রিকায় দেখেছি খাদ্যমন্ত্রী নাকি বলেছেন,  চালের দাম এত বেশি না,  সাংবাদিকরা-মিডিয়া এসব সৃষ্টি করেছে। তার এই বক্তব্য অত্যন্ত দুঃখজনক। আমরা নিন্দা জানাই মন্ত্রীর এই বক্তব্যকে। আমি বলতে চাই,  চালের মূল্য বৃদ্ধির জন্য সরকারই দায়ী। সরকারের নিজেদের ব্যর্থতাকে আড়াল করতে নানা ফন্দি-কৌশল করছে বলে অভিযোগ করেন খন্দকার মোশাররফ।
পাহাড় ধসে দেড় শতাধিক নিহতের সময়ে প্রধানমন্ত্রীর সুইডেন সফরের সমালোচনা করে বিএনপির এই সিনিয়র নেতা বলেন,  শেখ হাসিনার জনগণের প্রতি কোন দায় নেই।
আলোচনায় অংশ নিয়ে বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল বলেন,  স্বাধীনতা পরবর্তী যত অপকর্ম আছে তা টানলেই আওয়ামী লীগের নাম আসবে। 
জাতীয় বাংলা পত্রিকার সম্পাদক শামীম ইশতিয়াক চৌধুরীর সভাপতিত্বে ইয়ুথ ফোরাম সভাপতি সাইদুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বিএনপির যুগ্ন-মহাসচিব অ্যাডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, স্বাধীনতা ফোরামের সভাপতি আবু নাসের মোহাম্মদ রহমাতুল্লাহ,  ভাষানী ন্যাপের মহাসচিব গোলাম মোস্তফা আকন্দ প্রমূখ বক্তব্য রাখেন।

অনলাইন আপডেট

আর্কাইভ