ঢাকা, শুক্রবার 29 March 2024, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী
Online Edition

খাদ্য পাঠানোর প্রস্তাব দিয়েছে রাশিয়া; কাতারের ধন্যবাদ

অনলাইন ডেস্ক: সৌদি আরবের সঙ্গে চলমান দ্বন্দ্বের মাঝে কাতারে খাদ্য পাঠানোর প্রস্তাব দিয়েছে রাশিয়া। তবে এ মুহূর্তে দোহার খাদ্য সহায়তার প্রয়োজন নেই জানিয়ে কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মুহাম্মান বিন আবদুর রহমান আলে সানি মস্কোকে ধন্যবাদ দিয়েছেন।

তিনি জানান, “এ মুহূর্তে ইরান ও আরো কয়েকটি বন্ধুরাষ্ট্র খাদ্য সহায়তার প্রস্তাব দিয়েছে। একই ধরনের প্রস্তাব দিয়েছে রাশিয়া। তবে এখন পর্যন্ত আমাদের এর দরকার নেই। আমরা এ মুহূর্তে তুরস্ক ও অন্য কয়েকটি দেশের চ্যানেল ব্যবহার করছি।” রুশ গণমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে এসব কথা বলেছেন আবদুর রহমান আলে সানি।

গত সোমবার সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশর কাতারের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করে। একইসঙ্গে এসব দেশ কাতারের জন্য তাদের আকাশপথ, স্থল ও সমুদ্রবন্দর ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। ফলে কাতারের সামনে খাদ্য সংকটের মুখে পড়ার আাশংকা দেখা দেয়। কারণ কাতার সম্পূর্ণভাবে খাদ্য আমদানির ওপর নির্ভরশীল একটি দেশ এবং এর বেশিরভাগই সৌদি আরবের ভূখণ্ড ব্যবহার করে হয়ে থাকে। কিন্তু সৌদি নিষেধাজ্ঞার কারণে সে পথ বন্ধ হয়ে যায়। দোহা দ্রুত বিকল্প পথের সন্ধান করে এবং এ ক্ষেত্রে ইসলামি প্রজাতন্ত্র ইরান ও তুরস্ক এগিয়ে আসে। এরইমধ্যে ইরান পাঁচটি কার্গো বিমান ও তিনটি জাহাজে করে খাদ্য পাঠিয়েছে কাতারে।
-পার্স টুডে

অনলাইন আপডেট

আর্কাইভ