ঢাকা,মঙ্গলবার 23 April 2024, ১০ বৈশাখ ১৪৩০, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী
Online Edition

সাগরে লঘুচাপ: বন্দরে ৩ নম্বর সংকেত

অনলাইন ডেস্ক: উত্তর বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপের প্রভাবে ঝড়ো হাওয়ার আশঙ্কায় দেশের সমুদ্রবন্দরগুলোকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

লঘুচাপটি আরও ঘনীভূত হয়ে মৌসুমী নিম্নচাপে পরিণত হতে পারে বলে আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা।

শনিবার সন্ধ্যায় আবহাওয়ার বুলেটিনে বলা হয়েছে, লঘুচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা তৈরি হচ্ছে।

এর ফলে উত্তর বঙ্গোপসাগর এবং বাংলাদেশের উপকূলীয় এলাকার ওপর দিয়ে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার গতির ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এ কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

সেই সঙ্গে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

শনিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু ইতোমধ্যে বরিশাল, ঢাকা ও ময়মনসিংহ বিভাগ পর্যন্ত অগ্রসর হয়েছে।

এর প্রভাবে ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারী থেকে ভারি বর্ষণ হতে পারে।

ঢাকা, ময়মনসিংহ, ফেনী, সিলেট, রাজশাহী, পাবনা, সৈয়দপুর, কুষ্টিয়া ও ভোলা অঞ্চরের উপর দিয়ে যে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা এই সময়ে কিছুটা প্রশমিত হতে পারে বলে আভাস দিয়েছে আবহাওয়া অফিস।

শনিবার দেশের সর্বোচ্চ ৩৬.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সিলেট ও নোয়াখালীতে। এছাড়া ঢাকা, ময়মনসিংহ ও ফেনীর সর্বোচ্চ তাপমাত্রা এদিন ছিল ৩৬.৫ ডিগ্রি সেলসিয়াস।

এ মাসে বঙ্গোপসাগরে এক বা দুটি মৌসুমী নিম্নচাপ সৃষ্টি হতে পারে বলে জুন মাসের দীর্ঘমেয়াদী পূর্বাভাসে জানিয়ে রেখেছে আবহাওয়া অধিদপ্তর।-বিডিনিউজ

অনলাইন আপডেট

আর্কাইভ