শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

মাদরাসা শিক্ষাকে যুগোপযোগী করা হচ্ছে -মতিয়া চৌধুরী

সংসদ রিপোর্টার : মাদরাসা শিক্ষাকে যুগোপযোগী করা হচ্ছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী। ২০১৭-১৮ অর্থবছরের সম্পূরক বাজেটের ওপর গতকাল সোমবারের আলোচনায় অংশ নিয়ে তিনি এ মন্তব্য করেন।
কওমি মাদরাসাকে স্বীকৃতি দেয়ার সিদ্ধান্তের যৌক্তিকতা তুলে ধরে মন্ত্রী বলেন, ‘অনেকে চায় মাদরাসা শিক্ষা মান্ধাতা আমলে থাক। নির্বাচন এলে হুজুরদের গিয়ে বলে, ‘লক্ষ্য রাইখেন, আমরা আপনাদের সঙ্গে আছি। পরক্ষণে আবার তারা মডার্ন হয়ে যায়। এটা এক ধরনের হিপোক্রেসি। প্রধানমন্ত্রী এই হিপোক্রেসি করেন না। তিনি মুনাফিক করেন না।
সম্পূরক বাজেটে বরাদ্দ বাড়ানোর যৌক্তিকতা ব্যাখ্যা করে তিনি বলেন, ‘সরকার প্রতি পাই পয়সা খরচে চিন্তা করে। ইচ্ছা করলে অনেক খরচ করা যেতো, সেটা করা হয়নি।’
এ সময় ব্যাংকিং খাত বিপর্যস্ত হয়ে পড়েছে বলে মন্তব্য করে জাতীয় পার্টির এমপি সেলিম উদ্দীন বলেন, ‘হাজার হাজার কোটি টাকা লুট হয়েছে, কোনও ব্যবস্থা নেয়া হয়নি, অর্থমন্ত্রী নির্বিকার। যারা লুট করছে রজনৈতিক আশ্রয়ের কারণে তারা পার পেয়ে যাচ্ছেন। অর্থমন্ত্রী বলেছেন, বিশ্বের সব দেশে ব্যাংকে চুরি হয়। তার এই বক্তব্যে লুটপাটকারীরা উৎসাহী হবে।’
জাতীয় পার্টির  নুরুল ইসলাম বলেন, এডিপি বাস্তবায়ন প্রথম ১০ মাসে হয়েছে ৫৫ শতাংশ। বাকি দুই মাসে ৪৫ শতাংশ বাস্তবায়ন অসম্ভব। বাজেট দিয়ে অর্থমন্ত্রী খুশী। সংখ্যা বা অংকে বেড়েছে কিন্তু বাস্তবতা ভিন্ন। অগ্রগতি খুবই নগণ্য। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প ১০ বার সংশোধিত হয়েছে। এ ধরনের ১০টি বড় প্রকল্পে ব্যয় বাড়ানো হচ্ছে। সব ক্ষেত্রে অগ্রগতি নগণ্য।

অনলাইন আপডেট

আর্কাইভ