শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
Online Edition

খুলনায় সিংগা নদীতে লবণ পানি তুলছে প্রভাবশালীরা ॥ কৃষিতে ব্যাপক ক্ষতি

খুলনা: কৃষকরা বোরো ধান কাটায় ব্যস্ত

খুলনা অফিস: খুলনা ডুমুরিয়ায় চিংড়ির ঘেরে পানি ওঠানোর জন্য স্লুইস গেট খুলে দিয়ে খুলনার ডুমুরিয়ার সিংগা নদীতে লবণ পানি ঢুকিয়েছে প্রভাবশালীরা। এতে ওই এলাকার কৃষি ও মিষ্টি পানির মাছ ক্ষতিগ্রস্ত হচ্ছে। উপজেলার রানাইসহ কয়েকটি এলাকায় নদী ও খালের মাছ মরে ভেসে উঠেছে।
জানা যায়, সিংগা শাখা নদীতে বছরের বারো মাস মিষ্টি পানি থাকে। এই শাখা নদীতে যেন লবণ পানি ঢুকতে না পারে সে কারণে রানাই স্লুইস গেট সবসময় বন্ধ রাখা হয়। কিন্তু গত কয়েকদিন আগে স্লুইসগেট কমিটির সভাপতি ও স্থানীয় সলকাতিয়া ইউপি সদস্য রফিকুল ইসলাম ওই গেট খুলে দিয়ে লবণ পানি ঢুকিয়েছেন।
রানাই গ্রামের বাসিন্দা চঞ্চল খান বলেন, নদীর মিষ্টি পানির ওপর আশেপাশের কয়েক গ্রামের কৃষি ব্যবস্থা নির্ভরশীল। কিন্তু লবণপানির কারণে জমিতে সেচ দেওয়া সম্ভব হবে না। এছাড়া লবণ পানি ইতোমধ্যে কৃষি জমিতে প্রবেশ করতে শুরু করেছে। যা কৃষি ব্যবস্থার বড় ধরনের ক্ষতি বয়ে আনবে। একই এলাকার আক্তার হোসেন জানান, আশেপাশে কয়েকটি বাগদা চিংড়ির ঘের ধরেছে। ওই সব ঘেরে লবণ পানি উত্তোলনের জন্য স্লুইসগেট খুলে দেওয়া হয়েছে। অভিযোগ রয়েছে, গেট কমিটির কয়েকজন সদস্য বাগদা চাষের সাথে জড়িত। গেট কমিটির সভাপতি রফিকুল ইসলাম বলেন, কমিটির সাধারণ সম্পাদকসহ সবার সাথে আলোচনা করেই লবণপানি তোলা হয়েছে। খালে শ্যাওলা ছিল, তা দূর করার জন্য আলোচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ৪নং খর্ণিয়া ইউনিয়নের চেয়ারম্যান দিদারুল হোসেন দিদার বলেন, লবণপানি উত্তোলনের জন্য কয়েকদিন ধরে খাল থেকে একটু একটু করে পানি বের করা হয়েছে। তারপর লবণ পানি ঢোকানো হয়েছে। এ নিয়ে আপত্তি জানানো হলেও কোন ব্যবস্থা নেওয়া হয়নি।

অনলাইন আপডেট

আর্কাইভ