বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
Online Edition

শরণার্থী ইস্যুতে আফ্রিকান রাষ্ট্রপ্রধান ও জি সেভেন নেতাদের বৈঠক

২৭ মে, বিবিসি : জি সেভেন নেতারাশরণার্থী ইস্যু নিয়ে আফ্রিকান দেশের রাষ্ট্রপ্রধানদের সঙ্গে আলোচনার প্রস্তুতি নিচ্ছেন জি সেভেন নেতারা। ইতালির সিসিলির তাওরমিনাতে চলমান জি সেভেন শীর্ষ সম্মেলনের দ্বিতীয় দিনে তিউনিসিয়া, কেনিয়া, ইথিওপিয়া, নাইজার এবং নাইজেরিয়ার নেতারা যোগ দেবেন।
ব্রিটিশ সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, আফ্রিকা ও লাখ লাখ শরণার্থীর মনযোগ আকর্ষণের উদ্দেশ্যে সে স্থানটিকেই সম্মেলন আয়োজনের জন্য বেছে নিয়েছে ইতালি। তবে সব কিছু ছাপিয়ে এখন আলোচনায় প্রাধান্য পাচ্ছে সন্ত্রাসবাদ ও জলবায়ু পরিবর্তন। গতকাল শনিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রথম বিদেশ সফরেরও শেষ দিন।
মার্কিন প্রেসিডেন্ট হিসেবে প্রথমবারের মতো গত শুক্রবার জি সেভেন সম্মেলনে অংশ নেন ট্রাম্প। জি সেভেনভুক্ত দেশ ব্রিটেন, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি ও জাপানের নেতাদের উদ্দেশ্য করে ট্রাম্প বলেন, গ্রিনহাউস গ্যাস নির্গমন কমাতে স্বাক্ষরিত প্যারিস চুক্তিতে যুক্তরাষ্ট্র অনুমোদন দেবে কি দেবে না তা এখনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। যুক্তরাষ্ট্র প্যারিস চুক্তি থেকে সরে গেলে অন্যরাও এ চুক্তি নিয়ে প্রশ্ন তুলতে পারে বলে শঙ্কা রয়েছে।
জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুটেরেসও সিসিলিতে ওই সম্মেলনে যোগ দিয়েছেন। বিবিসিকে তিনি বলেন, ট্রাম্পের বিরোধী অবস্থান সত্ত্বেও এ চুক্তি টিকে যাবে বলে তিনি মনে করেন। শরণার্থী ইস্যুতে বড় ধরনের পদক্ষেপ নেওয়ার জন্যও বিশ্বনেতাদের দৃষ্টি আকর্ষণ করবেন গুটেরেস।
বিবিসির প্রতিবেদনে বলা হয়, চলতি বছর এ পর্যন্ত ১৫০০-রও বেশি অভিবাসী ভূমধ্যসাগরে ডুবে গেছে। ইতালি চায় বিশ্বের ধনী দেশগুলো আফ্রিকান দেশগুলোকে তাদের অর্থনৈতিক উন্নয়নে সহায়তা দেবে। আর তখন আফ্রিকার তরুণরা দেশের ভেতরেই কর্মসংস্থান খুঁজে পাবে। তাদেরকে ঝুঁকি নিয়ে ইউরোপে পাড়ি দিতে হবে না।

অনলাইন আপডেট

আর্কাইভ