ঢাকা, শনিবার 20 April 2024, ০৭ বৈশাখ ১৪৩০, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী
Online Edition

অর্ধশতাধিক ইউপি, পৌরসভা ও জেলা পরিষদে ভোট চলছে

অনলাইন ডেস্ক: দেশের ৫৬টি ইউনিয়ন পরিষদ, জেলা পরিষদের ২১টি ওয়ার্ড ও একটি পৌরসভায় ভোট চলছে।

আজ মঙ্গলবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা এই ভোটগ্রহণ চলবে। নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে সব ধরনের প্রস্তুতি নেওয়ার কথা জানিয়েছেন নির্বাচনী কর্মকর্তারা। 

ইসির নির্বাচন ব্যবস্থাপনা ও সমন্বয় শাখার কর্মকর্তারা জানান, ৫৬ টি ইউপির মধ্যে ১৭টিতে সাধারণ নির্বাচন; মামলাজনিত কারণে স্থগিত ১৩ ইউপিতে পুনঃভোট ও বাকি ২৭টি ইউপিতে বিভিন্ন পদে উপ নির্বাচন হচ্ছে। সেই সঙ্গে জেলা পরিষদে স্থগিত ২০টি ওয়ার্ডে পুনঃভোট ও একটিতে উপ-নির্বাচন হচ্ছে।

আর জয়পুরহাটের ক্ষেতলাল পৌরসভায় হচ্ছে সাধারণ নির্বাচন।

স্থানীয় সরকারের এসব নির্বাচনে মেয়র-চেয়ারম্যান পদ দলীয়ভাবে ও সদস্য-কাউন্সিলর পদে নির্দলীয় প্রতীকে ভোট হচ্ছে।

নির্বাচন কমিশনের নির্বাচন পরিচালনা শাখার উপ সচিব মো. নুরুজ্জামান তালুকদার জানান, নির্বাচনী এলাকাগুলোর পরিস্থিতি ও গুরুত্ব বিবেচনায় নিয়ে নিরাপত্তা ব্যবস্থা সাজিয়েছেন তারা।

এর মধ্যে কক্সবাজারের মহেশখালী উপজেলার স্থগিত হওয়া কালারমারছড়া ইউপির সাধারণ নির্বাচনে গোলযোগের আশঙ্কায় ‘সর্বোচ্চ নিরাপত্তার ব্যবস্থা’ নেওয়া হয়েছে।

কুষ্টিয়া

কুষ্টিয়ার মিরপুর উপজেলার চিথলিয়া ও ধুবইল ইউনিয়ন পরিষদ নির্বাচনে ভোটগ্রহণ চলছে মঙ্গলবার।

উপজেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা শিরিনা আক্তার বানু জানান, সকাল ৮টা থেকে শান্তিপূর্ণভাবেই ভোটগ্রহণ চলছে।

সীমানা জটিলতার কারণে বছর পাঁচেক আগে চিথলিয়া ইউনিয়ন ভেঙে এই দুটি ইউনিয়ন গঠনের পর নির্বাচন হয়। আগামী ৯০ দিন পরে দুটি ইউনিয়নেরই মেয়াদ শেষ হবে।

দুটি ইউনিয়নেই ক্ষমতাসীন আওয়ামী লীগ, জাসদ ও বিএনপিসহ বিভিন্ন দলের প্রার্থী লড়ছেন। চিথলিয়া ইউনিয়নে চেয়ারম্যান পদে লড়ছেন ছয় প্রার্থী। এ ইউনিয়নের নয়টি ওয়ার্ডে সাধারণ সদস্য পদে ২৭ জন আর তিনটি সংরক্ষিত নারী সদস্য পদে নয়জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ধুবইল ইউনিয়নে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন পাঁচ প্রার্থী। এ ইউনিয়নের নয়টি ওয়ার্ডে সাধারণ সদস্য পদে ৩১ জন এবং তিনটি সংরক্ষিত নারী সদস্য পদের জন্য ১০ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

লক্ষ্মীপুর

লক্ষ্মীপুরের মেঘনা উপকূলে রামগতি উপজেলার চরআলগী, বড়খেরী ও চর আবদুল্লাহ ইউনিয়নে ভোট গ্রহণ শুরু হয়েছে মঙ্গলবার সকাল ৮টায়।

আইন-শৃঙ্খলা বাহিনীর নিশ্চিদ্র নিরাপত্তার মধ্যে উৎসবমুখর পরিবেশে ভোট চলছে।

উপজেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা জাকির মাহমুদ জানান, তিন ইউনিয়নে চেয়ারম্যান পদে ১১ জন, সংরক্ষিত মহিলা সদস্যপদে ২৮ জন ও সাধারণ সদস্যপদে ৯৭ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তিন ইউনিয়নের মোট ভোটার ৩৫ হাজার ৩৮৮জন।

নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে নির্বাচনী এলাকায় বিজিবি, র‌্যাব, পুলিশ ও নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ আইন-শৃঙ্খলা বাহিনী মোতায়েন রয়েছে বলে তিনি জানান।-বিডিনিউজ24.com

অনলাইন আপডেট

আর্কাইভ