শনিবার ২০ এপ্রিল ২০২৪
Online Edition

ইভানকার সুপারিশে ১০০ মিলিয়ন ডলার অনুদান সৌদি ও আরব আমিরাতের

২২ মে, দ্য হিল, ওয়াল স্ট্রিট জার্নাল : মার্কিন ফার্স্ট ডটার ইভানকা ট্রাম্পের সুপারিশে বিশ্বব্যাংকের নারী উদ্যোক্তা তহবিলে ১০০ মিলিয়ন ডলার অনুদান দিয়েছে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত। বিশ্বব্যাংকের এ তহবিল সারাবিশ্বের নারীদের উন্নয়ন ও ক্ষমতায়নে কাজ করে।

আরব ইসলামিক দেশগুলোর সম্মেলনে যোগ দিতে সৌদি সফররত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সফরসঙ্গী হয়েছেন ইভানকা। সমালোচকরা বলছেন, সৌদিআরবে নারীদের অবস্থা খুবই নাজুক। তারা গাড়ি চালাতে পারেনা, পুরুষ সহকর্মীদের সঙ্গে একসাথে কাজ করতে পারেন না, পুরুষ অভিভাবক ছাড়া বাহিরে বের হতে পারেন না। যা ইভানকার আদর্শের সম্পূর্ণ বিপরীত। কারণ ইভানকা নিজকে নারী শিক্ষা ও ক্ষমতায়নের প্রবক্তা বলে দাবি করেন।

এছাড়া রিয়াদে ইভানকা তার বক্তৃতায় বলেছেন, সৌদি আরবে নারী ব্যবসায়ীদের উন্নতি এবং নারীর প্রতি ব্যবহার খুবই উৎসাহমূলক। তার বক্তব্য ট্রাম্পের ক্যাম্পেইনের দেয়া বক্তব্যের পুরোপুরি সাংঘর্ষিক। কার্যত  তখন ট্রাম্প হিলারি ক্লিনটনের চ্যারিটি ফান্ডের সমালোচনা করে বলেছিলেন, তিনি সেসব দেশ হতে মিলিয়ন মিলিয়ন সাহায্য গ্রহণ করেন, যাদের মানবাধিকার লঙ্ঘনের সর্বোচ্চ রেকর্ড আছে। ২০১৬ সালের জুনে ট্রাম্প ফেসবুক পোস্টে বলেন, সৌদি আরবসহ অন্যান্য কিছু দেশ ক্লিনটন ফাউন্ডেশনে অর্থ প্রদান করে, অথচ এই সমস্ত দেশ নারীদের দাস হিসেবে গণ্য করে এবং সমকামীদের হত্যা করে। হিলারির এইসব দেশের অর্থ ফেরত দেয়া উচিত।’ যদিও হিলারি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী থাকাকালে এই রকম কোন অনুদান গ্রহণ করেন নি।

অন্যদিকে ইভানকার এই উদ্যোগের প্রশংসা করেছেন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট কিম ইয়ং কিম। তিনি বলেন, এটি একটি অসাধারণ চিন্তা ও চমৎকার সাফল্য। এত তাড়াতাড়ি কোন কাজ সম্পন্ন হতে আমি আগে দেখিনি। ইভানকার নেতৃত্বের ক্ষমতা অকল্পনীয়।

অনলাইন আপডেট

আর্কাইভ