ঢাকা, বৃহস্পতিবার 18 April 2024, ০৫ বৈশাখ ১৪৩০, ৮ শাওয়াল ১৪৪৫ হিজরী
Online Edition

বৃষ্টিতে খেলা বন্ধ

অনলাইন ডেস্ক: বাংলাদেশ ইনিংসের ৩২তম ওভারে বৃষ্টির জন্য খেলা বন্ধ রয়েছে। ৩১.১ ওভার শেষে অতিথিদের সংগ্রহ ১৫৭/৪। সে সময় তামিম ইকবাল ৬৪ ও মাহমুদউল্লাহ ৪৩ রানে অপরাজিত।

এর আগে টসের পর বৃষ্টি নামায় খেলা নির্ধারিত সময়ের ২৫ মিনিট পরে শুরু হয়।

তামিমের অর্ধশতক

দলের বিপদের সময় আবারও জ্বলে উঠেছেন তামিম ইকবাল। দেশসেরা উদ্বোধনী ব্যাটসম্যান পেয়েছেন নিজের ৩৫তম অর্ধশতক।

ব্যারি ম্যাকার্থিকে চার হাঁকিয়ে পঞ্চাশে পৌছান তামিম। ৭৬ বলের ইনিংসে বাঁহাতি ব্যাটসম্যানের এটি সপ্তম বাউন্ডারি।

২৭ ওভার শেষে বাংলাদেশের স্কোর ১৪১/৪। মাহমুদউল্লাহর সঙ্গে অবিচ্ছিন্ন পঞ্চম উইকেটে তামিম গড়েছেন ৭১ রানের জুটি। তামিম ৫৪ ও মাহমুদউল্লাহ ৩৭ রানে ব্যাট করছেন।

তামিম-মাহমুদউল্লাহর অর্ধশত রানের জুটি

বাংলাদেশের প্রথম অর্ধশত রানের জুটি আসে পঞ্চম উইকেটে, তামিম ইকবাল ও মাহমুদউল্লাহর ব্যাটে। ৭০ রানে চার ব্যাটসম্যান ফিরে যাওয়ার পর জুটি বেধেছেন দুই জন।

২৪ ওভার শেষে বাংলাদেশের স্কোর ১২৪/৫। তামিম  ৬৬ বলে ৪০ ও মাহমুদউল্লাহ ৩৫ বলে ৩০ রানে ব্যাট করছেন।

বাংলাদেশের একশ

২১তম ওভারে নিজেদের রান তিন অঙ্কে নিয়ে গেছে বাংলাদেশ। আশা হয়ে টিকে থাকা তামিম ইকবালের সঙ্গে দলকে এগিয়ে নিচ্ছেন মাহমুদউল্লাহ।

ম্যালাহাইডের সবুজ উইকেটে পেসাররা তো সহায়তা পেয়েছেনই বাঁহাতি স্পিনার জর্জ ডকরেলও পাচ্ছেন।

২১ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ১০৭/৪। তামিম ৫৯ বলে ৩৮ ও মাহমুদউল্লাহ ২৪ বলে ২২ রানে ব্যাট করছেন।

উইকেট ছুড়ে এলেন সাকিব

কাট করে পিটার চেইসকে চমৎকার এক চার হাঁকালেন সাকিব আল হাসান। পরের বলে একটু ঝুঁকি নিয়ে এল আরেকটা চার।

তৃতীয় বলটি অফ স্টাম্পের বাইরে। আবার চড়াও হতে গেলেন বাঁহাতি অলরাউন্ডার। ঠিক মতো পারলেন না, সহজ ক্যাচ গেল উইকেটরক্ষক নায়াল ও’ব্রায়েনের কাছে।

দুটি চারে ১৬ বলে ১৪ রান করে সাকিব ফিরে যাওয়ার সময় বাংলাদেশের স্কোর ৭০/৪।

ফিরে গেলেন মুশফিক

সবেই তামিম ইকবালের সঙ্গে গড়ে উঠছিল জুটি। আস্থার সঙ্গে খেলে চাপটা সরিয়ে নিচ্ছেলেন মুশফিকুর রহিম। কিন্তু তার বিদায়ে চাপটা আবার ফিরে এসেছে বাংলাদেশের ওপর।

ব্যারি ম্যাকার্থিকে আগের ওভারের প্রথম দুই বলে চার হাঁকিয়ে বোলিংয়ে স্বাগত জানিয়েছিলেন মুশফিক। পরের ওভারে অফ স্টাম্পের অনেক বাইরের বল ড্রাইভ করতে গিয়ে প্রথম স্লিপে গ্যারি উইলসনকে সহজ ক্যাচ দিয়ে ফিরেন তিনি।

১৭ বলে তিনটি চারে মুশফিক ১৩ রান করে ফিরে যাওয়ার সময় বাংলাদেশের স্কোর ৪৭/৩।

তামিম-মুশফিকের ব্যাটে স্বস্তি

দুই দলের জার্সি সবুজ, তাদের সঙ্গে মিল রেখেই যেন খেলা হচ্ছে সবুজ উইকেটে। টস হেরে ব্যাট করতে নেমে শুরুতে ভুগতে হয়েছে বাংলাদেশকে, সেই অস্বস্তি দূর হয়েছে তামিম ইকবাল-মুশফিকুর রহিমের ব্যাটে।

বাংলাদেশ প্রথম ১০ ওভারে সৌম্য সরকার, সাব্বির রহমানকে হারিয়ে সংগ্রহ করেছে ৪৩ রান। তামিম ৩৪ বলে ২১ ও মুশফিক ১৬ বলে ১৩ রানে ব্যাট করছেন।

বাজে শটে আউট সাব্বির

প্রস্তুতি ম্যাচে দারুণ এক শতক করা সাব্বির রহমান রানের খাতাই খুলতে পারেননি। পিটার চেইসের ওপর চড়াও হতে গিয়ে আকাশে তুলে দিয়ে ফিরেন টপ অর্ডার এই ব্যাটসম্যান।

ব্যাটের কানায় লেগে থার্ড ম্যানে আসা ক্যাচ দুই হাতে জমান টিম মারটাগ।

শুরুতেই সৌম্যর বিদায়

পিটার চেইসের আগের শর্ট বলটা না খেলে ছেড়ে দিয়েছিলেন সৌম্য সরকার। পরের বার গেলেন বলের ওপরে, ঠিকমতো খেলতে পারলেন না। ব্যাটের কানা ছুঁয়ে জমা পড়লো উইকেটরক্ষক নায়াল ও’ব্রায়েনের হাতে। 

তৃতীয় ওভারে প্রথম উইকেট হারাল বাংলাদেশ। ৭ বলে একটি চারে ৫ রান করে ফিরেন সৌম্য।

দূর থেকে দেখে আউটফিল্ডের চেয়ে উইকেটকে আলাদা করা কঠিন। উইকেট সবুজে ছাওয়া, মেঘলা আকাশ- কন্ডিশন পুরোপুরি পেস সহায়ক। টস জেতার সুবিধা কাজে লাগাচ্ছে ফিল্ডিং নেওয়া আইরিশরা।

২৫ মিনিট দেরিতে খেলা শুরু

বৃষ্টির বাধায় নির্ধারিত সময়ের ২৫ মিনিট পর শুরু হয় ত্রিদেশীয় সিরিজের প্রথম ওয়ানডের খেলা। প্রথম ওভারে কোনো উইকেট না হারিয়ে ৪ রান করে বাংলাদেশ।

বৃষ্টিতে খেলা শুরু হতে দেরি

টস হয়েছে নির্ধারিত সময়েই, কিন্তু গুঁড়ি গুঁড়ি বৃষ্টির জন্য শুক্রবার ডাবলিনের ম্যালাহাইডে ঠিক সময়ে খেলা শুরু করা যায়নি।

বাংলাদেশ সময় বিকাল পৌনে চারটায় খেলা শুরু হওয়ার কথা ছিল।

ছয়ে যাওয়ার আত্মবিশ্বাস সাকিবের

ত্রিদেশীয় সিরিজে তিন ম্যাচ জিতলে আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে শ্রীলঙ্কাকে পেছনে ফেলার সুযোগ বাংলাদেশের সামনে। বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান আত্মবিশ্বাসী, চার ম্যাচের তিনটিতে জিতে শ্রীলঙ্কাকে পেছনে ফেলতে পারবেন তারা।

ছয় নম্বরে থাকা শ্রীলঙ্কার চেয়ে দুই পয়েন্টে পিছিয়ে আছে বাংলাদেশ (৯১)।

একাদশে ফিরলেন রুবেল হোসেন

তিন পেসার নিয়ে একাদশ সাজিয়েছে বাংলাদেশ। মাশরাফি বিন মুর্তজার অনুপস্থিতিতে দলে ফিরেছেন আরেক পেসার রুবেল হোসেন। গত সেপ্টেম্বরে আফগানিস্তানের বিপক্ষে সর্বশেষ এই সংস্করণে খেলেছিলেন তিনি।

শ্রীলঙ্কার বিপক্ষে গত এপ্রিলে খেলা শেষ ওয়ানডের বাংলাদেশ দল থেকে পরিবর্তন এই একটিই।

বাংলাদেশ দল: তামিম ইকবাল, সৌম্য সরকার, সাব্বির রহমান, সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মোসাদ্দেক হোসেন, মাহমুদউল্লাহ, মেহেদী হাসান মিরাজ, রুবেল হোসেন, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান। 

টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশের বিপক্ষে প্রথম ম্যাচে টস জিতে ফিল্ডিং নিয়েছেন আয়ারল্যান্ডের অধিনায়ক উইলিয়াম পোর্টারফিল্ড।

উইকেটে সবুজের ছোঁয়া আছে, আকাশ মেঘে ঢাকা- টস জিতে আয়ারল্যান্ডের ফিল্ডিং নেওয়া স্বাভাবিক। নিষেধাজ্ঞার জন্য এই ম্যাচে খেলছেন না নিয়মিত অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। তার জায়গায় দলকে নেতৃত্ব দেওয়া সাকিব আল হাসান জানিয়েছেন, টস জিতলে ফিল্ডিং নিতেন তিনিও।

অনলাইন আপডেট

আর্কাইভ