শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

অডিটর পদের পদোন্নতি নিয়ে হাইকোর্টে রিট

স্টাফ রিপোর্টার : আদালতের নির্দেশ অনুযায়ী সাড়ে পাঁচ হাজার অডিটরকে স্বয়ংক্রিয়ভাবে পদোন্নতি না দিয়ে বিভাগীয় পরীক্ষার ব্যবস্থা করায় মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রকের বিরুদ্ধে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। পদোন্নতি সংক্রান্ত বিভাগীয় পরীক্ষা বাতিল চেয়ে গতকাল মঙ্গলবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় জনস্বার্থে রিট আবেদনটি করেন আইনজীবী তনয় কুমার সাহা। রিটে অডিটর জেনারেল, জনপ্রশাসন সচিব, অর্থ সচিবসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে। আজ বুধবার বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি রাজিক আল জলিল সমন্বয়ে গঠিত হাইকোর্টের অবকাশকালীন বেঞ্চে রিট আবেদনটির শুনানি হতে পারে।
রিট দায়েরের বিষয়ে আইনজীবী তনয় কুমার সাহা বলেছেন, মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রকের (সিএজি) দপ্তরে কর্মরত প্রায় সাড়ে পাঁচ হাজার অডিটরের স্বয়ংক্রিয়ভাবে পদোন্নতির দাবি ছিল দীর্ঘদিনের। বৈষম্য এড়াতে প্রায় চার বছর আগে অডিটরদের পদমর্যাদা তৃতীয় শ্রেণি থেকে দ্বিতীয় শ্রেণিতে উন্নীত করার সুপারিশ করে অর্থ মন্ত্রণালয়। কিন্তু জনপ্রশাসন মন্ত্রণালয় সে সুপারিশ আমলে না নেয়ায় হাইকোর্টে রিট করেন অডিটররা।
তিনি আরো বলেন, ২০১৬ সালে আবেদনের শুনানি নিয়ে হাইকোর্ট অডিটরদের স্বয়ংক্রিয়ভাবে দ্বিতীয় শ্রেণিতে উন্নীত করার নির্দেশ দেন। পরবর্তীতে আপিল বিভাগও হাইকোর্টের রায় বহাল রাখেন। কিন্তু  কোনো কিছুই আমলে নেয়া হয়নি। রায়ের বিরুদ্ধে করা আপিল খারিজের পরও অডিটরদের পদোন্নতি না দিয়ে দ্বিতীয় শ্রেণির পদে পদায়নের জন্য বিভাগীয় পরীক্ষার উদ্যোগ নিয়েছে সিএজি। ফলে পদোন্নতি সংক্রান্ত বিভাগীয় পরীক্ষা বাতিল চেয়ে জনস্বার্থে এই রিট আবেদনটি করা হয়েছে।
গত ১৭ এপ্রিল অডিটরদের পদোন্নতি না দিয়ে দ্বিতীয় শ্রেণির পদে পদায়নে বিভাগীয় পরীক্ষার সময় সূচি উল্লেখ করে নোটিশ দেয়া হয়। আগামী ৫ মে পরীক্ষা হওয়ার কথা রয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ