শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
Online Edition

ইইউ প্রশ্নে বেক্সিটের আদলে গণভোটের প্রস্তাব এরদোগানের

২৬ মার্চ, আল-জাজিরা : তুরস্কের প্রেসিডেন্ট রিস্যেপ তায়্যেপ এরদোগান বলেছেন, তুরস্ক ইউরোপীয় ইউনিয়নে যোগদান করবে কিনা সে সম্পর্কে আলোচনা চালিয়ে যেতে একটি গণভোটের ব্যবস্থা করা হতে পারে।
ব্রিটেন ইউরোপীয় ইউনিয়ন থেকে সদস্যপদ প্রত্যাহার করার সিদ্ধান্ত নেওয়ার পর এই ঘোষণা দিলেন তুর্কি প্রেসিডেন্ট।
তুরস্ক ১৯৮৭ সালে ইউরোপীয় ইউনিয়নে যোগদানের জন্য আবেদন করে। তখন থেকে আলোচনা শুরু হলেও সাইপ্রাস বিষয়ে মতবিরোধ, মানবাধিকার ও অন্যান্য সমস্যার কারণে আলোচনা খুব ধীরে এগিয়েছে। তবে এখন দেশটির প্রেসিডেন্ট বলছেন, তারা সংস্থাটি যোগদান করতে চাই কিনা সে বিষয়ে নতুন করে ভাববে।
শনিবার দক্ষিণ আন্টলযা প্রদেশে একটি তুর্কি অ্যাংলো সম্মেলনে বক্তৃতা দেন এরদোগান। ওই সময় তিনি বলেন, ‘সুদূরপ্রসারী সাংবিধানিক পরিবর্তনের জন্য পরের মাসে দেশজুড়ে যে গণভোটের আয়োজন করা হয়েছে তা অনুষ্ঠিত হওয়ার পর ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে আঙ্কারা সম্ভবত তার সম্পর্ক পর্যালোচনা করে দেখবে।’
২০১৬ সালের জুনে ব্রিটেনে অনুষ্ঠিত গণভোটের মাধ্যমে ব্রিটিশ ভোটাররা ব্রিটেনকে ইইউ থেকে সরে আসতে সমর্থন করেন।
ওই গণভোটের কথা উল্লেখ করে এরদোগান বলেন, ব্রিটেন ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে একটি সিদ্ধান্তে পৌঁছেছে। ১৬ এপ্রিলের গণভোটের পর আমরাও বিষয়টি নিয়েও আলাদাভাবে ভাবতে পারি।’ দেশটির রাষ্ট্রীয় মালিকানাধীন সংবাদ সংস্থা আনাদুলু এজেন্সি এরদোগানের বক্তৃতাটি প্রকাশ করে।
এরদোগান আরও বলেন, ১৬ এপ্রিল গণভোট অনুষ্ঠিত হওয়ার পর তারা ইইউ’র সঙ্গে আলোচনা বন্ধ করে দিতে পারেন। তুরস্কের জনগণ যে সিদ্ধান্ত নেবে তা আমাদের সরকার সম্মান জানাবে। তাই ইইউ’র সঙ্গে যোগদানের বিষয়ে দেশটির জনগণের সম্মতি রয়েছে কিনা তা জানতে একটি গণভোটের আয়োজন করার সম্ভাবনা রয়েছে বলে জানান এরদোগান।
এরদোগান সরকারের বিরুদ্ধে একটি ব্যর্থ অভ্যুত্থান চেষ্টার এক বছরের কম সময়ের মধ্যে এই গণভোটের সিদ্ধান্ত নেওয়া হয়। উল্লেখযোগ্যভাবে প্রেসিডেন্টের ক্ষমতা বৃদ্ধি করতে সাংবিধানিক পরিবর্তনে দেশটির জনগণের সমর্থন আছে কিনা তা জানতে এই গণভোট অনুষ্ঠিত হবে।
তবে গণভোটের মাধ্যমে যে প্রধান সংশোধনীগুলো হতে পারে তার মধ্যে উল্লেখযোগ্য হবে ভাইস প্রেসিডেন্ট পদের সৃষ্টি ও প্রধানমন্ত্রী পদের বিলুপ্তি। সরকার বলছে এ পরিবর্তন অতীতের দুর্বল সংসদীয় রাজনৈতিক জোটের প্রত্যাবর্তন আটকাবে ও রাষ্ট্রের অস্থিরতার সময় স্থিতিশীলতা প্রদানে সহায়ক ভূমিকা পালন করবে।

অনলাইন আপডেট

আর্কাইভ