শনিবার ২০ এপ্রিল ২০২৪
Online Edition

গাজীপুরে হিজড়াদের স্বাভাবিক জীবনে পুনর্বাসনের উদ্যোগ

গাজীপুর সংবাদদাতা, ২১ মার্চ: গাজীপুরে হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচির আওতায় প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠান মঙ্গলবার গাজীপুর জেলা প্রশাসকের কার্যালয়ে (নাট মন্দির) অনুষ্ঠিত হয়েছে। গাজীপুরে জেলা প্রশাসন ও সমাজসেবা অধিদফতরের উদ্যোগে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো: জিল্লার রহমান। গাজীপুরের জেলা প্রশাসক এসএম আলম-এর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো: মাহমুদ হাসান, সিভিল সার্জন ডা. সৈয়দ মো: মনঞ্জুরুল হক, সমাজসেবা অধিদফতরের উপ-পরিচালক শংকর শরন সাহা, হিজড়া প্রতিনিধি তোড়া প্রমুখ। অনুষ্ঠানে গাজীপুরের টঙ্গী,কোনাবাড়ীও কালিয়াকৈরের হিজড়া পল্লীর ৫০ জন হিজড়াকে সেলাই মেশিন প্রদান করা হয়।
অনুষ্ঠানে সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের সচিব মোঃ জিল্লার রহমান বলেন, হিজড়াদের পূর্নবাসনের জন্য সেলাই মেশিন বিতরন ছাড়াও নানামুখী কর্মসূচী নেয়া হয়েছে। পর্যায়ক্রমে জেলার সকল হিজড়াদের দর্জি বিজ্ঞান ও সেলাই প্রশিক্ষণ দেয়া হবে।
পরে হিজড়াদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। এ অনুষ্ঠানে জেলার কয়েকশত হিজড়া যোগ দেন।
উল্লেখ্য, গাজীপুরের টঙ্গী, কোনাবাড়ী ও কালিয়াকৈরের হিজড়া পল্লীর ৫০ জন হিজড়াকে দীর্ঘ ৫০ দিনব্যাপী দর্জি বিজ্ঞান ও সেলাই প্রশিক্ষণ দেয়া হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ