শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

অন লাইনে ভ্যাট নিবন্ধন শুরু চলবে ৩০ জুন পর্যন্ত

স্টাফ রিপোর্টার : অন লাইনে ভ্যাট নিবন্ধন নেয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। গতকাল বুধবার রাত ১২ টা থেকে এই নিবন্ধন প্রক্রিয়া শুরু হয়েছে। এখন পক্রিয়ায় একজন ব্যবসায়ী এখন ঘরে বসেই তার ভ্যাট নিবন্ধন নিতে পারবেন। এই কার্যক্রম চলবে আগামী ৩০ জুন পর্যন্ত।  দেশে বর্তমানে ভ্যাট নিবন্ধিত প্রতিষ্ঠানের সংখ্যা প্রায় সাড়ে ৮ লাখ। এর মধ্যে রিটার্ন দাখিল করে মাত্র ৩২ হাজার।
সংশ্লিষ্ট সূত্র জানায়, নতুন ভ্যাট (মূল্য সংযোজন কর) আইনের আওতায় অনলাইনে ভ্যাট নিবন্ধন শুরু ছিল সবার আগ্রহের বিষয়। গতকাল তা শুরু  হয়েছে। বুধবার দিবাগত রাত ১২টার পর থেকে অনলাইনে ইলেকট্রনিক বিজনেস আইডেনটিফিকেশন নম্বর বা ই-বিআইএন নিতে পারছেন ব্যবসায়ীরা। আগামী ৩০ জুন পর্যন্ত চলবে এই কার্যক্রম।
অনলাইনে সেবা নেয়ার জন্য ভ্যাট নিবন্ধন বা ই-বিআইএন নেয়ার বিষয়টি অনেকটা অনলাইনে কর শনাক্তকরণ নম্বর বা ই-টিআইএনের মতো। ঘরে বসেই ব্যবসায়ীরা এখন ভ্যাট নিবন্ধন নিতে পারবেন। এরই মধ্যে যেসব প্রতিষ্ঠানের সনাতনী পদ্ধতিতে নিবন্ধন নেয়া আছে- সেসব প্রতিষ্ঠানকে এখন নতুন করে অনলাইন পুনঃনিবন্ধন নিতে হবে।
বছরে ৩০ লাখ টাকার কম লেনদেন হয় এমন প্রতিষ্ঠান এর বাইরে থাকবে। বার্ষিক লেনদেন ৩০ লাখ টাকার বেশি হলেই কেবল অনলাইনে নিবন্ধন নিতে হবে। ভ্যাট অনলাইন প্রকল্পের উপপরিচালক জাকির হোসেন বলেন, বুধবার দিবাগত রাত ১২টার পর অর্থাৎ ১৫ মার্চ থেকে অনলাইনে ভ্যাট নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে। ঘরে বসেই ব্যবসায়ীরা এখন ই-বিআইএন নিতে পারবেন।
তিনি বলেন, অনলাইনে ভ্যাট নিবন্ধন শুরু হলেও আগামী ২৩ মার্চ অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত এর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।
জাকির হোসেন বলেন, আগামী ১ জুলাই থেকে নতুন ভ্যাট আইন কার্যকর হচ্ছে । তখন অনলাইনেই ব্যবসা প্রতিষ্ঠানগুলোর রিটার্ন জমা ও কর পরিশোধসহ অন্যান্য আনুষঙ্গিক কাজ করতে হবে। এজন্য আমরা ব্যবসা প্রতিষ্ঠানসমূহকে নির্দিষ্ট সময়ের মধ্যে পুনঃনিবন্ধন করার অনুরোধ করেছি।
তিনি বলেন, আগে ভ্যাটের যে নিবন্ধন দেয়া হতো এর নম্বর ছিল ১১ ডিজিটের। অনলাইনে নিবন্ধনের ক্ষেত্রে বড় পরিবর্তন আনা হয়েছে। নতুন নিয়মে কেন্দ্রীয়ভাবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে নিবন্ধন নম্বর দেয়া হবে এবং তা হবে ৯ ডিজিটের। আগে একই গ্রুপের একাধিক প্রতিষ্ঠানের জন্য ভিন্ন নিবন্ধন নিতে হতো। অনলাইনের আওতায় সব প্রতিষ্ঠানের ক্ষেত্রে নিবন্ধন হবে অভিন্ন (ইউনিক)। একটি ব্যবসায়িক গ্রুপের অধীনে যতগুলো সহযোগী প্রতিষ্ঠান রয়েছে, সেগুলোর জন্য শুধু একটি অভিন্ন ভ্যাট নিবন্ধন নম্বর দেয়া হবে। মূলত ব্যবসা প্রতিষ্ঠানের লেনদেনে স্বচ্ছতা আনতে এ উদ্যোগ নেয়া হয়েছে বলে তিনি জানান।
উল্লেখ, দেশে বর্তমানে ভ্যাট নিবন্ধিত প্রতিষ্ঠানের সংখ্যা প্রায় সাড়ে ৮ লাখ। এর মধ্যে রিটার্ন দাখিল করে মাত্র ৩২ হাজার।
জাকির হোসেন বলেন, প্রাথমিকভাবে আমরা দেড় লাখ প্রতিষ্ঠানের ভ্যাট নিবন্ধন দেয়ার লক্ষ্যমাত্রা গ্রহণ করেছি। ইতোমধ্যে বৃহৎ করদাতা ইউনিটের আওতায় (এলটিইউ) ২৬৩টি করপোরেট প্রতিষ্ঠানের পুনঃনিবন্ধন দেয়া হয়েছে। এই প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে মোট ভ্যাট রাজস্ব আয়ের ৬০ শতাংশ আছে।

অনলাইন আপডেট

আর্কাইভ