শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

জিম্বাবুয়েতে বন্যায় আড়াই’শ লোকের প্রাণহানি দুই হাজার গৃহহীন

৪ মার্চ, আলজাজিরা : জিম্বাবুয়েতে প্রচন্ড বন্যায় ২৪৬ জনের মৃত্যুর ঘটনায় জাতীয় দুর্যোগ ঘোষণা করেছে দেশটির সরকার। বন্যায় ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে আন্তর্জাতিক দাতাদের কাছে ১০০০ কোটি মার্কিন ডলার চেয়েছে তারা।
সরকারি কর্মকর্তারা জানান, বন্যায় অন্তত ২৪৬ জনের মৃত্যু হয়েছে এবং ডিসেম্বর থেকে এ পর্যন্ত প্রায় দুই হাজার মানুষ গৃহহীন হয়ে পড়েছে।
বৃহস্পতিবার এক বিবৃতিতে জিম্বাবুয়ের স্থানীয় মন্ত্রী কাসুকুয়েরা দেশটিতে জাতীয় দুর্যোগ ঘোষণা করেন।
দেশটির পরিবহন মন্ত্রী ওরাম গাম্বো বলেন, প্রবল বৃষ্টিপাত আর বন্যায় দেশটির দক্ষিণাঞ্চলের বেশিরভাগ রাস্তা ও সেতু ভেসে গেছে। তিনি জানান, ‘দেশের সড়ক অবকাঠামো নতুন করে নির্মাণে অর্থ বরাদ্দ করতে হবে’।
বন্যায় ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে আন্তর্জাতিক দাতাদের কাছে ১০০০ কোটি মার্কিন ডলার চেয়েছে জিম্বাবুয়ের সরকার। তারা জানায়, ‘ক্ষতিগ্রস্তদের জন্য জরুরি তাঁবু, খাদ্যদ্রব্য এবং ওষুদের অপ্রতুল সরবরাহ দেখা দিয়েছে। তাদের এখন পরিধান উপযোগী বস্ত্র এবং কম্বল প্রয়োজন।’
দেশটির স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ডাক্তার এবং নার্সদের কিছু অংশ আগের বেতনের দাবিতে ধর্মঘট করেছে। তবে সেনাবাহিনী বলছে, এত মানুষের সেবা করতে গিয়ে তাদের লোকজনকে সমস্যায় পড়তে হচ্ছে।
দেশটির এই দুর্যোগের মধ্যে মানুষ যেখানে ঠিকমত বাঁচতে পারছে না সেখানে দেশটির প্রেসিডেন্ট রবার্ট মুগাবে চিকিৎসার জন্যে সিঙ্গাপুরে অবস্থান করছেন।
কয়েক মাসের টানা বৃষ্টি আর বন্যায় মানবেতর জীবনযাপন করছে দক্ষিণ আফ্রিকার দেশ জিম্বাবুয়ে। বন্যা দুর্গত মানুষ ব্রিজ, রাস্তা ও পাশের এলাকায় গিয়ে আশ্রয় নিয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ