বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
Online Edition

সাপাহারে কবরস্থান অবৈধ দখল

সাপাহার (নওগাঁ) সংবাদদাতা: নওগাঁর সাপাহারে মুসলমানদের কবর স্থান জোর জবরদস্ত দখল নিয়ে দিধারছে নিজের কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে সুবিধা ভোগী গুল মোহাম্মদ(৭০) নামে এক ব্যক্তি ও তার পরিবারের সদস্যরা। এ ব্যাপারে এলাকাবাসীর সুবিধার্থে বাদী হয়ে সহকারী কমিশনার (ভূমি)’র নিকট অভিযোগ করেছেন মুলু মোল্লা(৫৫) নামে এক ব্যক্তি।
অভিযোগ ও এলাকাবাসী সূত্রে জানা যায়, উপজেলার রসুলপুর মৌজার জে এল নং-৯ আর এস খতিয়ান -১ অনুযায়ী ২২১৭-১৮ দাগেমোট ১৮ শতাংশ জমিতে বৃটিশ আমল থেকে অদ্যবধি স্থানীয় মুসলমানদের কবরস্থান হিসেবে ব্যবহার করা হচ্ছে। আর এ কবরস্থানটি গুল মোহাম্মদের বাড়ি সংলগ্ন হওয়ায় স্বার্থান্বেসী ওই ব্যক্তি নিজের উঠোনের সাথে নিজের মত ব্যবহার করে যাচ্ছে কবরস্থানটির প্রায় ৪ শতাংশ জায়গা। শুধু তাই নয় কবরস্থানের গাছ পালা কর্তন সহ খড়ের গাদা তৈরী করে রেখেছেন বলে জানান স্থানীয়রা।  বিষয়টি এলাকাবাসীর দৃষ্টি গোচর হলে তাদের পক্ষ থেকে জনসাধারণের স্বার্থে ওই জমির পত্তনী বাতিলের অভিযোগ করেন মুলু মোল্লা।
অভিযোগ দাখিলের পর উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার জিল্লুর রহমান সরেজমিনে তদন্ত করে ওই জমি ৩০/৩৫ বছর ধরে ২২১৭ দাগে ০.১৮একর ও ২২৩৬ দাগে ০.৩২একর জমি মুসলমানদের কবরস্থান ছিল এবং গুল মোহাম্মদের পত্তনী বাতিল যোগ্য বলে সহকারী কমিশনার (ভূমি) বরাবর একটি প্রতিবেদন পেশ করেন।
এ ব্যাপারে গুল মোহাম্মদের সাথে কথা হলে তিনি জানান, “বৃটিশ আমলে এটি সরকারের নামে রেকর্ড ছিল এবং পত্তনী মূলে ১৯৭৬ সালে আমার নামে রেকর্ড হওয়ার ফলে আমি এ জমিটি আমার মত করে ব্যবহার করছি। মূলতঃ এটা কোন কবরস্থান নয় বরং কবর স্থান অন্য দাগে অন্য প্লটে আছে”।
গোবিন্দগঞ্জ প্রেস ক্লাবের সাংবাদিকদের সাথে ওসির মতবিনিময়

অনলাইন আপডেট

আর্কাইভ