বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
Online Edition

ইসিও সম্মেলনে পাকিস্তান-তুরস্ক মুক্ত বাণিজ্য চুক্তির আশ্বাস

১ মার্চ, আনাদোলু নিউজ এজেন্সি/ডেইলি পাকিস্তান : পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে গতকাল বুধবার অনুষ্ঠিত হয় ইকোনমিক কর্পোরেশন অর্গানাইজেশন (ইসিও)’র ১৩তম সম্মেলন। এতে পাকিস্তান-তুরস্কের মুক্ত বাণিজ্য চুক্তি সম্পন্ন হওয়ার কথা। মঙ্গলবার ইসিও’র পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে পাকিস্তানের প্রধানমন্ত্রী নেওয়াজ শরীফের পররাষ্ট্র উপদেষ্টা সারতাজ আজিজ বলেন, দুই দেশের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তির সব প্রক্রিয়া চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে। গতকাল বুধবার ইস্তাম্বুল আতাতুর্ক বিমানবন্দরে সাংবাদিকদের সঙ্গে এরদোগান বলেন, ইসিও সদস্যদেশগুলোর মধ্যে বাণিজ্যিক সহযোগিতা জোরদার করতে হবে। এর জন্য ইসলামাবাদ সম্মেলন একটি বড় সুযোগ।

প্রেসিডেন্ট এরদোগান আরো বলেন, ইসিও বিশ্বের মোট জনসংখ্যার ৬ ভাগ ও বিশ্ব বাণিজ্যের ২ ভাগের সঙ্গে সম্পৃক্ত। ১৯৮৫ সালে আঞ্চলিক সহযোগিতা ও উন্নয়ন জোরদার করতে ইসিও প্রতিষ্ঠা করা হয়েছে। তুরস্ক এই সংস্থার বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন ও সুদৃঢ় করতে দূঢ় প্রতিজ্ঞ।

তুরস্কের পরিসংখ্যান প্রতিষ্ঠানের মতে, ২০১৬ সালে পাকিস্তান ও তুরস্কের মধ্যে বাণিজ্য হয়েছে ৬১০ মিলিয়ন মার্কিন ডলারের। পাকিস্তান থেকে রপ্তানি করা হয়েছে ২৬৩ মিলিয়ন ও দেশটিতে আমদানি করা হয়েছে ৩৪৬ মিলিয়ন। আজ বৃহস্পতিবার সম্মেলনে সদস্যদেশগুলোর মধ্যে বাণিজ্যিক ও অর্থনৈতিক বিষয়ে বিস্তারিত আলোচনা হবে। সর্বশেষ ১৯৯৫ সালে পাকিস্তান তৃতীয় ইসিও সম্মেলনের আয়োজক ছিল। ১৯৮৫ সালে পাকিস্তান, ইরান ও তুর্কি ইসিও প্রতিষ্ঠা করে। পরে আজারবাইজান, আফগানিস্তান, কিরগিস্তান, তাজাখাস্তান, তুর্কিমেনিস্তান, উজবেকিস্তান ও তাজিকিস্তান যুক্ত হয় এ সংস্থায়।

অনলাইন আপডেট

আর্কাইভ