শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

ন্যাম হত্যায় জড়িত সন্দেহে উত্তর কোরীয় নাগরিক গ্রেফতার

১৮ ফেব্রুয়ারি, রয়টার্স : উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সৎ ভাই কিম জং ন্যামের সম্ভাব্য গুপ্তহত্যায় জড়িত সন্দেহে উত্তর কোরীয় এক নাগরিককে গ্রেপ্তার করেছে মালয়েশিয়া।
গতকাল শনিবার দেশটির পুলিশ এ গ্রেপ্তারের কথা জানিয়েছে। এর আগে এ ঘটনায় জড়িত সন্দেহে আরো তিনজনকে আটক করেছে মালয়েশীয় পুলিশ।
গত সোমবার কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দরে হামলার শিকার হওয়ার পর মারা যান ন্যাম। তাকে সুচের মাধ্যমে দ্রুত ক্রিয়া করে এমন বিষ প্রয়োগ করা হয়েছিল বলে ধারণা করা হচ্ছে।
দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা দাবি করছেন, উত্তর কোরিয়ার গুপ্তঘাতকরা বিষপ্রয়োগে তাকে হত্যা করেছে। 
এক বিবৃতিতে মালয়েশীয় পুলিশ জানিয়েছে, ওই খুনের সঙ্গে জড়িত সন্দেহে শুক্রবার রাতে ওই উত্তর কোরীয় নাগরিককে গ্রেপ্তার করা হয়, তাকে ৬ মে, ১৯৭০ সালে জন্ম নেওয়া রি জোং চোল বলে শনাক্ত করা হয়েছে।
“ওই উত্তর কোরীয় পুরুষের হত্যার সঙ্গে সে জড়িত বলে সন্দেহ করা হচ্ছে,” বিবৃতিতে বলা হয়।
ইতোমধ্যে গ্রেপ্তার দুই নারীর মধ্যে একজন ইন্দোনেশীয় এবং অপরজনের কাছে ভিয়েতনামের পাসপোর্ট পাওয়া গেছে। এ ঘটনায় সন্দেহভাজন হিসেবে আরেক মালয়েশীয় পুরুষকে আটক করা হয়েছে।
আরো অন্তত তিন সন্দেহভাজন পালিয়ে বেড়াচ্ছে বলে মালয়েশীয় সরকারি সূত্রগুলো জানিয়েছে।
কিম জং ন্যাম, উত্তর কোরিয়ার প্রয়াত সাবেক নেতা কিম জং ইলের বড় ছেলে। উত্তর কোরিয়ার ওপর নিজ পরিবারের রাজতান্ত্রিক ধরনের নিয়ন্ত্রণের বিষয়ে প্রকাশ্যে সমালোচনামুখর ছিলেন তিনি।
দক্ষিণ কোরিয়ার আইন প্রণেতাদের তাদের গোয়েন্দা সংস্থাগুলো জানিয়েছে, ন্যাম তার দ্বিতীয় স্ত্রীকে নিয়ে চীনের মাক্যাওয়ে বসবাস করতেন। সেখানে চীনা কর্তৃপক্ষই তাকে সুরক্ষা দিত।
ম্যাকাওগামী বিমান ধরার জন্যই তিনি সোমবার কুয়ালালামপুর বিমানবন্দরে গিয়েছিলেন। সেখানেই তার মৃত্যু হয় অথবা তাকে হত্যা করা হয়।
মালয়েশিয়ার রাজধানীতে ন্যামের ময়নাতদন্ত করা হয়েছে। ময়নাতদন্তের প্রতিবেদন এখনও প্রস্তুত হয়নি বলে বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন স্থানীয় পুলিশ প্রধান আব্দুল সামাহ।

অনলাইন আপডেট

আর্কাইভ