শনিবার ২০ এপ্রিল ২০২৪
Online Edition

ইরানী কবিদের সাথে বাংলাদেশের তরুণ কবিদের গোলটেবিল বৈঠক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্সী ভাষা ও সাহিত্য বিভাগের ইরানী ভিজিটিং প্রফেসর কবি ড. ফরহাদ দরূদ গরীয়ান ও তাঁর সহধর্মিনী কবি মিসেস ইলহাম হাদ্দাদী (বেগম দরূদ গরীয়ান) ইরান ও বাংলাদেশের ঐতিহাসিক ও সাংস্কৃতিক সম্পর্ক এবং ভাষা ও সংস্কৃতিকে শাণিত ও পরিশিলিত করার কাজে কবিদের বিশেষ ভুমিকার কথা উল্লেখ করেছেন।
গত ১০ ফেব্রুয়ারী শুক্রবার বিকালে ঢাকাস্থ ইসলামী প্রজাতন্ত্র ইরানের সাংস্কৃতিক কেন্দ্রে সমকালীন বাংলা কবিতার প্রতিনিধিত্বশীল কিছু তরুণ কবি ও সাহিত্য সংগঠকদের সাথে এক গোলটেবিল বৈঠকে তারা বলেন. ‘যুগে যুগে কবিরাই ন্যয়নীতি আদর্শ ও মানবিক মূল্যবোধ প্রতিষ্ঠায় তাদের কলমযুদ্ধ চালিয়ে গেছেন।’ তারা বলেন ‘বেদনা ছাড়া কোন কিছুই সৃষ্টি হয় না। প্রসব বেদনা ছাড়া যেমন সন্তান জন্ম হয় না তেমনি পৃথিবীর সব মহান সৃষ্টির পেছনেই একটি বেদনা রয়েছে।
যুগে যুগে কবিরা অনেক অত্যাচারেরও স্বীকার হয়েছেন উল্লেখ করে প্রফেসর কবি ড, ফরহাদ দরূদ গরীয়ান বলেন,‘ইরানের কবি ফেরদৌসী, হাফিজ সিরাজী, শেখসাদী এবং বাংলাদেশের জাতীয় কবি নজরুল ইসলাম ও ফররুখ আহমদরা শাসকদের পক্ষ থেকে নানা অত্যাচারের সম্মুখিন হয়েছেন। ইরানে রাজতান্ত্রিক আমলে কবিরা ছিলেন নির্যাতিত। তারা স্বাধীন মতামত  ব্যক্ত করতে পারতেন না। ইসলামী বিপ্লবের পর বর্তমানে ইরানের কবিদের উপর কোন  রাজনৈতিক প্রভাব নেই। তারা স্বাধীনভাবে তাদের কাব্যচর্চা করে চলেছেন ও তাদের মতামত ব্যক্ত করতে পারছেন। রাষ্ট্রপক্ষ থেকে তাদের উপর কোন চাপ নেই।
গোলটেবিল বৈঠকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্সীভাষা ও সাহিত্য বিভাগের চেয়ারম্যান কথাশিল্পী ড. আবদুস সবুর খান তাঁর বক্তৃতায় সমকালিন ইরানী কবি ও বাংলাদেশী কবিদের কবিতার বিষয়বস্তু ও তাদের কাব্যচর্চার গতিপ্রকৃতি, সমকালীন কবিদের মনমানসিকতার উপর সময়ের প্রভাব, কবিদের ব্যক্তিগত চাহিদা ও রুচিবোধের কথা উল্লেখ করেন। তিনি বলেন কবিতা তখনি কালোত্তীর্ণ হয় যখন তা সর্বকালের গণমানুষের সর্বজনীন ইচ্ছা ও স্বপ্নের কথা ব্যক্ত করতে সক্ষম হয়।
সভায় উপস্থিত থেকে আলোচনায় অংশ নেন ইরানের সাংস্কৃতিক কেন্দ্রের কর্মকর্তা ও মাসিক নিউজলেটারের সম্পাদকমন্ডলীর সদস্য ড. জহিরউদ্দিন মাহমুদ, কবি আহমেদ কায়সার, জাতীয় ছড়া আন্দোলন ও জাতীয় আধ্যাতিœক কবিতা পরিষদের সভাপতি কবি মহিউদ্দিন আকবর, জাতীয় কবিতা মঞ্চের সভাপতি কবি মাহমুদুল হাসান নিজামী, বাংলাদেশ লেখক সমিতির সাংগঠনিক সম্পাদক কবি মানসুর মুজাম্মিল, দৈনিক নয়াদিগন্তের সাহিত্য সম্পাদক কবি জাকির আবু জাফর, সাহিত্য পত্রিকা বর্গমূল সম্পাদক কবি রহমতুল্লাহ খন্দকার, ছড়াকার কবি আতিক হেলাল, প্রকাশক গবেষক কবি নাসিমুূল বারী, লালকুঠি সাহিত্য পরিষদের সেক্রেটারী জেনারেল কবি আমিন আল আসাদ, অনুশীলন সাহিত্য সংঘের প্রতিনিধি কবি তাসলিমা রুবী, জাতীয় কবিতা মঞ্চের সদস্য কবি রেহানা চৌধুরী, ছড়াকার কবি শাহজাহান মুহাম্মদ, সাংবাদিক কবি ফারুক আযম, ছড়াকার কবি ও মর্সিয়া লেখক শাহনেওয়াজ তাবিব, কবি ফাতেমা খাতুন রুনা, কবি মুমতাহিনা মুন, সংগঠক শিশুসাহিত্যিক ও সাহিত্যকর্মী কবি আলমগীর হোসেন জোয়ারদার।
-আবু নাবিলা

অনলাইন আপডেট

আর্কাইভ