শনিবার ২০ এপ্রিল ২০২৪
Online Edition

কুমিল্লা বিভাগের প্রস্তাবিত নাম ময়নামতি ঘোষণায় উত্তাল কুমিল্লা

কুমিল্লা দক্ষিণ সংবাদদাতা : প্রস্তাবিত কুমিল্লা বিভাগের নাম ময়নামতি হওয়ার ঘোষণায় উত্তাল কুমিল্লা। গতকাল মঙ্গলবার বিভিন্ন গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে এ বিষয়ে জানার পর তীব্র  ক্ষোভ প্রকাশ করেন কুমিল্লাবাসী। সামাজিক যোগাযোগ মাধ্যমে বৃহত্তর কুমিল্লাবাসীর ব্যানারে তাৎক্ষণিক মানববন্ধনের ঘোষণা দেয়া হয়। বিকেল ৫টায় কুমিল্লা টাউন হল মাঠে বিভাগটির নাম কুমিল্লা রাখার দাবিতে মানববন্ধনে জনতার ঢল নামে। মানববন্ধনে বক্তারা বলেন, নতুন বিভাগের নাম কুমিল্লা করা না হলে বৃহত্তর কুমিল্লাবাসী রাজপথে নামতে বাধ্য হবে। প্রয়োজন হলে কুমিল্লায় অবস্থিত সব অফিস, আদালত, কল-কারখানা, সরকারি বেসরকারি সকল স্থাপনা বন্ধসহ ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অচল করে দেয়া হবে। যতদিন পর্যন্ত প্রস্তাবিত বিভাগের নাম কুমিল্লা করার ঘোষণা সরকারের পক্ষ থেকে না দেয়া হবে ততদিন আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণাও দেন বক্তারা। বক্তারা আরো বলেন, অন্যান্য বিভাগের মত কুমিল্লার নামেই কুমিল্লা বিভাগ হতে হবে।

এদিকে, কুমিল্লা নাগরিক ঐক্য পরিষদের যুগ্ম আহ্বায়ক রফিকুল ইসলাম রাকিবের স্বাক্ষরিত এক প্রেসবিজ্ঞপ্তিতে আগামী ২৫ ফেব্রুয়ারি সকাল সাড়ে দশটায় জাতীয় প্রেস ক্লাব চত্বরে কুমিল্লা বিভাগ বাস্তবায়নের দাবিতে মানববন্ধন কর্মসূচী ঘোষণা করা হয়েছে। সংগঠনটির আহ্বায়ক কবীর চৌধুরী তন্ময় বলেন, যেখানে সর্বশেষ ঘোষিত বিভাগও ময়মনসিংহের নামেই হয়েছিল সেখানে কুমিল্লার নাম হঠাৎ পরিবর্তন করে ময়নামতি করা হলে বৃহত্তর কুমিল্লার নাগরিকদের মাঝে নেতিবাচক প্রভাব পড়বে। আমাদের প্রাণের দাবি কমিল্লা নামেই বিভাগ করা হোক।

এ বিষয়ে কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা হাজী আ ক ম বাহা উদ্দিন বাহার বলেন, অন্যান্য বিভাগের মত কুমিল্লার নাম দিয়েই কুমিল্লা বিভাগ হবে। এটা কুমিল্লাবাসীর স্বপ্ন। কুমিল্লার জনগণ কুমিল্লা নামেই বিভাগ চায়। আর তাই যত দ্রুত সম্ভব কুমিল্লার নামেই বিভাগ বাস্তবায়ন করা উচিত।

উল্লেখ্য, গতকাল মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগর এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সভা শেষে পরিকল্পনামন্ত্রী ও কুমিল্লার নাঙ্গলকোট-সদর দক্ষিণ আসনের সংসদ সদস্য আ হ ম মোস্তফা কামাল লোটাস সাংবাদিকদের এসব তথ্য জানান। মন্ত্রী বলেন, একনেক বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কুমিল্লা বিভাগের নাম ময়নামতি রাখা হবে। ভবিষ্যতে কোনো জেলার নামে আর বিভাগের নাম হবে না।

অনলাইন আপডেট

আর্কাইভ