বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪
Online Edition

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ই-লাইব্রেরি উদ্বোধন

গাজীপুর সংবাদদাতা: জাতীয় বিশ্ববিদ্যালয়ের অটোমেটেড লাইব্রেরি সিস্টেম (ই-লাইব্রেরি) চালু হয়েছে। এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের সিনেট হলে গতকাল রোববার অনুষ্ঠিত এক অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. হারুন-অর-রশিদ ই-লাইব্রেরি উদ্বোধন ঘোষণা করেন। 

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে ভিসি বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়কে সম্পূর্ণভাবে তথ্য-প্রযুক্তিনির্ভর একটি বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত করার লক্ষ্যে এ যাবত যেসব পদক্ষেপ গ্রহণ করা হয়েছে তার সঙ্গে ই-লাইব্রেরি একটি গুরুত্বপূর্ণ সংযোজন। এর ফলে লাইব্রেরি ব্যবহারকারীগণ মুহূর্তেই তাদের প্রয়োজনীয় গ্রন্থ সম্পর্কে কাক্সিক্ষত তথ্য পেয়ে যাবেন। সারাদেশের অধিভুক্ত কলেজসমূহের শিক্ষক-শিক্ষার্থীরা যাতে স্ব স্ব অবস্থান থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ই-লাইব্রেরি সুবিধা লাভ করতে পারেন এবং এই সিস্টেমের সঙ্গে ইন্টিগ্রেটেড হন তা আমাদের নিশ্চিত করতে হবে। সেটি সম্পন্ন হলে তা জাতীয় বিশ্ববিদ্যালয়ের সার্বিক শিক্ষার ক্ষেত্রে এক যুগান্তকারী পরিবর্তন বয়ে আনবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (প্রশাসন) প্রফেসর ড. মো. আসলাম ভূঁইয়া, প্রো-ভিসি (একাডেমিক) প্রফেসর ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু ও কোষাধ্যক্ষ প্রফেসর মো. নোমান উর রশীদ। সভাপতিত্ব করেন জাতীয় বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় লাইব্রেরির বিভাগীয় প্রধান ও গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মো. নাসির উদ্দীন।

উল্লেখ্য, জাতীয় বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার প্রায় দুই যুগ পর এই প্রথম বিশ^বিদ্যালয়ের লাইব্রেরি অটোমেটেড করা হলো। ইতোমধ্যে ইংরেজি ভাষার সকল সংগ্রহের ডাটা এন্ট্রি সম্পন্ন করা হয়েছে। অধিকন্ত, ইউজিসি-ইউডিএল প্রজেক্টের আওতায় বিভিন্ন বিষয়ে বিখ্যাত ৩টি পাবলিশার্স যথা- SAGE, Taylor & Francis ও Cambridge এর ১৪ হাজার ই-বুক ব্যবহারের সুযোগ রয়েছে এই লাইব্রেরিতে।

অনলাইন আপডেট

আর্কাইভ